শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগ্রাসী ভারত বনাম রক্ষণাত্মক ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ নিজেদের ক্রিকেট ইতিহাসে ভারত কখনই এমন পরিস্থিতিতে পড়েনি। রাজকোটে ইংল্যান্ডের সঙ্গে প্রথম টেস্ট দিয়ে আজ শুরু পাঁচ টেস্টের সিরিজ। অথচ ম্যাচটা ঠিক মাঠে গড়াবে কি না কঠিন সেই প্রশ্নের জন্ম দিয়েছে লোধা কমিটি ও ইন্ডিয়ান বোর্ডের (বিসিসিআই) দ্বন্দ্ব! মঙ্গলবার এ রিপোর্ট লেখার সময়য়ও বিষয়টির সুরাহা হয়নি। আদালত কমিটির হয়ে রায় দেয়ার পর থেকেই বোর্ড বলে আসছে, সিরিজে ইংলিশদের খরচ বহন করা তাদের পক্ষে সম্ভব নয়। আবার সফরকারী ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেটের (ইসিবি) মুখপাত্র জানিয়েছেন, ম্যাচ না হওয়ার মতো কোন খবর তাদের হাতে নেই। বাইরে যখন এই পরিস্থিতি তখন দু’দলের ক্রিকেটাররা কেবল মাঠের দ্বৈরথ নিয়েই ভাবছেন। বিরাট কোহলির নেতৃত্বে যথারীতি আগ্রাসী ক্রিকেট খেলার হুঙ্কার ছুড়েছেন সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে। অন্যদিকে বাস্তবতার নিরিখে নিজেদের ‘আন্ডারডগ’ মানছেন এ্যালিস্টার কুক। টস করতে নেমেই নেতৃত্বের রেকর্ড গড়তে যাওয়া সেনাপতির বক্তব্য সমর্থনও করছেন শততম টেস্ট খেলতে নামা গতি তারকা স্টুয়ার্ট ব্রড।

‘বিরাট ক্যাপ্টেন্সির ব্যাপারে খুবই এ্যাগ্রেসিভ। ধোনি আবার শান্ত। বিরাট ধোনির কাছ থেকে অনেক শিখেছে, সঙ্গে নিজস্ব একটা স্টাইল যোগ করেছে। প্রতিটি টিম মিটিংয়ে সে নতুন আইডিয়া নিয়ে আসে। ওর নেতৃত্ব দেয়ার ধরনটা আমি উপভোগ করি।’ বলেন রাহানে। এই সিরিজেই প্রথমবারের মতো ভারতের মাটিতে ডিআরএসের ব্যবহার করা হবে। কোহলিদের জন্য এটা নতুন অভিজ্ঞতা। এ নিয়ে রাহানের মন্তব্য, ‘ডিআরএস নিয়ে আমাদের আলাদা টিম মিটিং হয়েছে। সেখানে সবাই একমত উইকেটরক্ষক (ঋদ্ধিমান সাহা) ও সিøপ ফিল্ডারদের মতোটা খুব গুরুত্বপূর্ণ হবে। কিন্তু বড় কথা আমরা সিরিজটা ভালভাবে শুরু করতে চাই। ডমিনেট করে খেলতে চাই। এক্ষেত্রে কোন আপস নয়।’ অর্থাৎ শুরুতেই একটা ধাক্কা দিয়ে ইংলিশদের টুটি চেপে ধরতে চাইছে স্বাগতিকরা। এমন বড় সিরিজের প্রথম ম্যাচ সবসময় গুরুত্বপূর্ণ। উপমহাদেশের স্পিনিং কন্ডিশনে বাইরের দলগুলোর অতীত ইতিহাস ভাল নয়। ভারতে উড়ে যাওয়ার আগে ঢাকায় বাংলাদেশের কাছে বড় হারের পর কুকের দল সত্যি চাপে থাকবে। কেভিন পিটারসেন, গ্রায়েম সোয়ানের মতো সাবেক ইংলিশ তারকা সিরিজে কুকদের ৫-০তে হার দেখছেন!

নিজেদের আন্ডারডগ বলছেন খোদ সফরকারী অধিনায়ক এ্যালিস্টার কুক। যিনি আজ টস করতে নেমেই মাইক আথারটনকে ছাড়িয়ে ইংল্যান্ডকে সর্বোচ্চ ৫৫ টেস্টে নেতৃত্ব দেয়ার নতুন রেকর্ড গড়বেন। আর ১৩তম ইংলিশ ক্রিকটার হিসেবে শততম টেস্ট খেলবেন ব্রড। তুখোড় পেসার বলেন, ‘১ শ’তম টেস্টের জন্য এর চেয়ে ভাল মঞ্চ আর কিছু হতে পারত না। আমরা সবাই জানি বিশ্বের এক নম্বর টেস্ট দল ভারতের সঙ্গে আমাদের পাঁচ টেস্টের সিরিজ কতটা গুরুত্বপূর্ণ। আমার আগে ইংল্যান্ডের হয়ে যারা এই ল্যান্ডমার্ক পেরিয়েছেন, তাদের প্রত্যেকের জন্য গর্বিত। রাজকোটে তাদের পাশে নিজের নাম লেখাতে পেরে আমি অভিভূত।’ সাবেক ইংলিশ ওপেনার ক্রিস ব্রডের ছেলের টেস্ট অভিষেক ২০০৭ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে। ৯৯ টেস্টে ৩৬০ উইকেট নিয়ে দেশটির ইতিহাসের অন্যতম সফল বোলার ব্রড। অবশ্য ইনজুরির জন্য এই টেস্টে রেকর্ড সর্বোচ্চ শিকারি সতীর্থ জেমস এ্যান্ডরসনকে পাচ্ছেন না তিনি। সিরিজে মূল লড়াইটা হবে ভারতীয় স্পিনার বনাম ইংল্যান্ড ব্যাটসম্যানদের মধ্যে। যেখানে সফরকারীদের বড় ভরসা অধিনায়ক কুক ও তুখোড় জো রুট। দু’জনই যদিও বাংলাদেশ সফরে রান পাননি।

তরুণ মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের স্পিনের কাছে হার মেনেছে পুরো ইংল্যান্ড ব্যাটিং। সেখানে ভারত শিবিরে আছেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, সঙ্গে রবীন্দ্র জাদেজা ও লেগস্পিনার অমিত মিশ্রকে সামলানোটা মোটেই সহজ হবে না। ১৯৩২ থেকে দু’দল মোট ১১২ টেস্টে মুখোমুখি হয়। যেখানে ৪৩ জয়ে এগিয়ে ইংলিশরা, ভারতের জয় ২১টিতে। ড্র ৪৮। অবশ্য ২০১২ সালে শেষ দেখায় ঘরের মাটিতে ২-১এ হেরেছিল ভারত। সেই ভারত আর এই ভারত এক নয়। ক্রেজি কোহলির নেতৃত্বে নিজ মাঠে দক্ষিণ আফ্রিাকে, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ সফরে দাপুটে জয়। ক’দিন আগে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে তারা এখন ‘নাম্বার ওয়ান’, অন্যদিকে ঘরের মাটিতে পাকিস্তানের সঙ্গে ২-২এ সিরিজ ড্র করা ইংল্যান্ড আছে র‌্যাঙ্কিংয়ের চার নম্বরে।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে