রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতি সাত শিশুর একজন উচ্চমাত্রার বায়ুদূষণের শিকার

প্রতি সাত শিশুর একজন উচ্চমাত্রার বায়ুদূষণের শিকার

অনলাইন ডেস্ক॥ বিশ্বে বিশেষ করে দক্ষিণ এশিয়ায় প্রতি সাত শিশুর একজন উচ্চমাত্রার বায়ুদূষণ হয় এমন এলাকায় বাস করে। ফলে তাদের ক্রমবর্ধমান দেহ মারাত্মক আকারে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সোমবার জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এই তথ্য জানান। বৈশ্বিক উষ্ণতার বিষয়ে আলোচনার জন্য প্রায় দুইশো দেশের সরকারকে আহ্বান জানিয়েছে ইউনিসেফ। আগামী ৭-৮ নভেম্বর মরক্কোতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ইউনিসেফ বলছে, বিশ্বজড়ে ৩০ কোটি শিশু অর্থাৎ প্রতি সাত শিশুর মধ্যে একটি শিশু বাইরে উচ্চমাত্রার দূষণের মধ্যে বাস করে।

এর মধ্যে ২২ কোটি শিশু দক্ষিণ এশিয়াতে বাস করে। ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক বলেছেন, প্রতি বছর প্রায় ছয় লাখ পাঁচ বছর বয়সের নিচের শিশু বায়ুদূষণের কারণে মারা যায়। এক বিবৃতিতে তিনি বলেন, দূষণ শুধু শিশুদের ফুসফুসেরই ক্ষতি করে না তাদের মস্তিষ্কে রক্ত চলাচল বাঁধা দেয় ও মস্তিষ্কের বিকাশে বাধা দেয়। আর এভাবে তাদের ভবিষ্যত ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ইউনিসেফের জলবায়ু ও অর্থনৈতিক বিশেষজ্ঞ নিকোলাস রেইস বলেছেন, বায়দূষণের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দরিদ্র শিশুরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, ২০১২ সালে বাইরের বায়ুদূষণের কারণে বিশ্বে ৩৭ লাখ মানুষ মারা যায়। এর মধ্যে শিশুর সংখ্যা ছিল এক লাখ ২৭ হাজার।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’