বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো খবর

ওএমএস চাল বিতরণে অনিয়ম ॥ শোকজ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ খোলাবাজারের (ওএমএস) চাল নিয়ে অনিয়মের অভিযোগে তিন খাদ্য পরিদর্শককে শোকজ করা হয়েছে। শোকজের জবাব দুই কর্মদিবসের মধ্যে দিতে বলা হয়েছে। এছাড়া ঘটনা তদন্তে গঠন করা হয়েছে দুই সদস্যের তদন্ত কমিটি। চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে এ তথ্য জানানো হয়। সরকারের ‘খাদ্যবান্ধব কর্মসূচীর’ আওতায় ১০ টাকার চাল নিয়ে দেশের বিভিন্ন স্থানে দুর্নীতির অভিযোগের মধ্যে চট্টগ্রামে উঠে এলো ওএমএসের চাল নিয়ে অনিয়মের ঘটনা। অভিযুক্ত তিন পরিদর্শক হলেন শাহ নেওয়াজ, সাহাব উদ্দিন এবং শুভজিৎ দে। তাদের বিরুদ্ধে ডিলারদের সঙ্গে অনৈতিক লেনদেনের অভিযোগ উঠেছে। এ নিয়ে মিডিয়ায় খবর প্রকাশিত হলে খাদ্য নিয়ন্ত্রক আশরাফুল আলমের নির্দেশে তাদের শোকজ করা হয়।

ঘের দখল নিয়ে সংঘর্ষে গুলিবিদ্ধ ৮

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজার সদরে মৎস্যঘের দখলকে কেন্দ্র করে প্রতিপক্ষ দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে আটজন গুলিবিদ্ধ হয়েছে। এদের মধ্যে দুইজনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে বলে জানা গেছে। শনিবার রাতে কক্সবাজার সদর পিএমখালী মোহেছনিয়া পাড়ায় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধরা হচ্ছে, পিএমখালীর আরিফ উল্লাহ, নবী উল্লাহ, মেহের আলী, আব্দুর রহিম, মোহাম্মদ মমতাজ, রামুর চাকমারকূল এলাকার মোহাম্মদ তুষার, মোহাম্মদ মার্শাল ও রেজাউল করিম।

‘আগামী বছর শুরু হচ্ছে বরেন্দ্র সিলিকন সিটির কাজ’

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ মহানগরীর জিয়ানগরে আগামী বছর থেকেই বরেন্দ্র সিলিকন সিটির নির্মাণকাজ শুরু হবে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রবিবার তিনি রাজশাহীতে সিলিকন সিটির জন্য নির্ধারিত স্থান পরিদর্শনে গিয়ে উর্ধতন সরকারী কর্মকর্তাদের এ কথা জানান। তিনি বলেন, ‘সব কাজ সম্পন্ন। ৪৬ কোটি টাকাও বরাদ্দ দেয়া হয়েছে। এখন দরপত্র আহ্বান করে কাজ শুরু করা হবে। আগামী বছরের শুরু থেকেই বরেন্দ্র সিলিকন সিটির অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে। প্রতিমন্ত্রী বলেন, সিলিকন সিটির প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য চারতলা একটি ভবন নির্মাণ করা হবে। এ ছাড়া প্রশিক্ষণের জন্য দশতলা একটি টাওয়ার নির্মাণ করা হবে। বরেন্দ্র সিলিকন সিটির কাজ শুরু হলে এখান থেকে ১৪ হাজার লোকের কর্মসংস্থানের সৃষ্টি হবে।

চা চাষে উৎসাহ যোগাতে কৃষক সমাবেশ

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ৩০ অক্টোবর ॥ ‘চা চাষে এগিয়ে আসুন-জাতীয় অর্থনীতিতে অবদান রাখুন’Ñ এ সেøাগান সামনে রেখে চা চাষে উৎসাহ যোগাতে রবিবার বালিয়াডাঙ্গীতে র‌্যালি ও কৃষক সমাবেশ করেছে বাংলাদেশ চা বোর্ড। বাংলাদেশ চা বোর্ড, ঠাকুরগাঁও প্রকল্প কার্যালয়ের উদ্যোগে রবিবার সকালে বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত কৃষক সমাবেশে চা চাষের আহ্বান জানিয়ে প্রধান অতিথির বক্তব্য দেন, বাংলাদেশ চা বোর্ডের পরিচালক ড. মাইন উদ্দীন আহমেদ।

গাইবান্ধায় ইউপি চেয়ারম্যান সাসপেন্ড

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৩০ অক্টোবর ॥ সদর উপজেলার সাহাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহাবুবুর রহমান টুলুকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে ওই বরখাস্তের আদেশ দেয়া হয়। রবিবার দুপুরে গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল মমিন খান সাংবাদিকদের এ তথ্য দেন। তিনি বলেন, বরখাস্তের আদেশ পাওয়ার পর নিয়মানুযায়ী ওই ইউনিয়নের এক ইউপি সদস্যকে চেয়ারম্যানের দায়িত্ব প্রদানের প্রক্রিয়া চলছে।

বাড়ি দোকান ভস্মীভূত

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৩০ অক্টোবর ॥ শনিবার রাত আড়াইটার দিকে সদর উপজেলার দরিয়াপুর গ্রামে প্রতিপক্ষের দেয়া আগুনে বাড়ির একটি কক্ষ ও একটি মুদিখানা দোকান ভস্মীভূত হয়েছে। নওগাঁ ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিভিয়ে ফেললেও দোকান থেকে কোনকিছুই বের করতে পারেননি। এতে প্রায় ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে।

চবি ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম

চবি সংবাদদাতা ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি তায়েফুল হক তপুকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের নেতাকর্মীরা। শনিবার রাত সোয়া নয়টার দিকে চবি শহীদ আব্দুর রব হলসংলগ্ন ঝুপড়িতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় চবি আপ্যায়নবিষয়ক সম্পাদক মিজানুর রহমান মিজানও আহত হন। হামলার ঘটনায় রবিবার হাটহাজারী থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

তিন সড়কের কাজ উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা মোহনগঞ্জ, নেত্রকোনা, ৩০ অক্টোবর ॥ মোহনগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের তিনটি সড়কের কার্পেটিং কাজের উদ্বোধন করা হয়েছে। সড়কগুলো হলোÑ দুই কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে জসিম বাজার থেকে সহিলদেও হাসপাতাল। ৬৫ লাখ টাকা ব্যয়ে বিরামপুর বটগাছ থেকে রহিছ মাস্টারের বাড়ি, ৭৫ লাখ টাকা ব্যয়ে সামাইকোনা থেকে বানিয়াজোড়া পর্যন্ত। রবিবার স্থানীয় সংসদ সদস্য রেবেকা মমিন পৃথকভাবে এ কাজের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র এ্যাডভোকেট লতিফুর রহমান রতন, ইউএনও মোহাম্মদ মোজাম্মেল হক প্রমুখ।

পর্নোগ্রাফির অভিযোগে জরিমানা

নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ৩০ অক্টোবর ॥ কেরানীগঞ্জে পর্নোগ্রাফির অভিযোগে ১৬ জনের কাছ থেকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। রবিবার আগানগর সিনেমা হলের সামনে হাবিব কমপ্লেক্সের বিভিন্ন দোকানে অভিযান চালিয়ে ১৬ জনকে আটক করে র‌্যাব। পরে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত আটক প্রত্যেকের কাছ থেকে ১০ হাজার টাকা করে জরিমানা আদায় করে। পাশাপাশি ওই সব দোকানের কম্পিউটার হার্ডডিস্ক জব্দ করা হয়েছে। জানা যায়, পর্নোগ্রাফির অভিযানে রবিবার বেলা ১১টার দিকে হাবিব কমপ্লেক্স ঘিরে ফেলে র‌্যাব-১০ এর সদস্যরা। মার্কেটটি মোবাইল বিক্রির জন্য খ্যাত। মার্কেটের অর্ধশতাধিক দোকান তল্লাশির পর ১০ দোকান থেকে ১৬ জনকে আটক করে র‌্যাব সদস্যরা। পরে আটক প্রত্যেকের কাছ থেকে ১০ হাজার টাকা করে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান।

পাবনায় বিষপানে মা-ছেলের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, পাবনা, ৩০ অক্টোবর ॥ ভাঙ্গুড়া উপজেলায় পারিবারিক কলহের জের ধরে ছেলে ও মা বিষপানে আত্মহত্যা করেছে। আত্মহত্যাকারীরা হলো ভাঙ্গুড়া উপজেলার ভেড়ামারা গ্রামের কৃষক আব্দুল আলীমের স্ত্রী রুবিনা খাতুন (৩০) ও ছেলে রামিম (৫)। রবিবার সকালে নিজ বাড়িতে এ ঘটনা ঘটেছে।

পুলিশ জানায়, ভেড়ামারা গ্রামের আব্দুল আলীমের স্ত্রী ও ছেলে সবার অজান্তে দুপুরে বিষপান করে। প্রতিবেশীরা জানতে পেয়ে দ্রুত উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নেয়ার পথে মারা যায়।

দুস্থের চাল আত্মসাত ॥ চেয়ারম্যান গ্রেফতার

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ দুস্থ ও অসহায় মানুষের মধ্যে বিতরণের চাল আত্মসাত মামলায় খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান গাজীকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন। রবিবার দুপুরে নগরীর সার্কিট হাউসের সামনের সড়ক থেকে তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে দিঘলিয়া থানায় আরও একটি চাঁদাবাজি মামলা রয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা দুদক সমন্বিত খুলনা জেলা কার্যালয়ের উপ-পরিচালক এসএম শামীম ইকবাল জানান, সেহাটি ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমান গাজীর বিরুদ্ধে গত ঈদ-উল-আযহা উপলক্ষে দুস্থ ও অসহায় মানুষদের জন্য বরাদ্দকৃত চাল আত্মসাতের অভিযোগ ছিল। এ ঘটনা প্রাথমিক তদন্তে প্রমাণিত হওয়ায় তাকে পলাতক অবস্থায় গ্রেফতার করা হয়েছে।

চমেক-ব্যাঙ্কক হসপিটাল সমঝোতা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বৃহত্তর চট্টগ্রামের ৫ লাখ নারীকে স্তন ক্যান্সার বিষয়ে সচেতন করতে সমঝোতা স্মারক সই করেছে ব্যাঙ্কক হসপিটাল ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল। রবিবার দুপুরে চট্টগ্রামে রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে দুই প্রতিষ্ঠানের সঙ্গে এই সমঝোতা হয়। এতে স্বাক্ষর করেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার মোহাম্মদ জালালউদ্দিন এবং ব্যাঙ্কক হসপিটালের পক্ষে প্রফেসর ড. সুপাকর্ণ রোজানানিন ও ড. নিলাঞ্জন সেন।

পূজাম-পে হামলা ॥ আহত চার

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ৩০ অক্টোবর ॥ কালীপূজা চলাকালে ম-পে হামলার ঘটনা ঘটেছে। মদ্যপ অবস্থায় রাজেশ কুুমার দেব (৩০) নামে এক যুবক হামলা চালানোসহ চাপাতি দিয়ে কুপিয়ে ৪ জনকে গুরুতর আহত করেছে। তাদের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে সদর উপজেলার সতাল এলাকার অগ্রগামী সংঘ পূজাম-পে এ ঘটনা ঘটে। এদিকে রবিবার দুপুরে পুলিশ হামলাকারীকে গ্রেফতার করেছে এবং হামলায় ব্যবহৃত চাপাতি উদ্ধার করা হয়েছে। পুলিশ ও সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, রাত সাড়ে তিনটার দিকে অগ্রগামী সংঘ পূজাম-পে কালীপূজার শেষ পর্যায়ের অনুষ্ঠান চলছিল। তখন সতাল এলাকার বাসিন্দা স্বপন কুমার দেবের ছেলে রাজেশ কুমার দেব মদ্যপ অবস্থায় ম-পে ঢুকে প্রথমে প্রসাদ নষ্ট করে। এক পর্যায়ে সে মূর্তির কাপড় তছনছ করাসহ উপস্থিত সবাইকে অকথ্য ভাষায় গালাগাল শুরু করে।

মির্জাপুরে মা সমাবেশ

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, ৩০ অক্টোবর ॥ মির্জাপুর কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১১টায় উপজেলার ভাতগ্রাম ইউনিয়নের বরাটি হাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এ অনুষ্ঠান হয়। নারায়ণ কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানে ভাতগ্রাম ইউপি চেয়ারম্যান আজহারুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাবেক সভাপতি মোফাখ্্খার হোসেন, বরাটি নরদানা বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক কাজী মোঃ শাহজাহান আলী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহিনুর রহমান খান বক্তৃতা করেন। অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া ১২ শিক্ষার্থীকে সংবর্ধনা দেয়া হয়।

কৃষিমেলা

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ আধুনিক কৃষি তথ্য ও প্রযুক্তি হস্তান্তর বিষয়ক এক কৃষিমেলা উদ্বোধন করা হয়েছে। রবিবার সকালে সদর উপজেলার ধুলিহর ইউনিয়ন পরিষদ চত্বরে এ মেলার আয়োজন করে কেয়ার বাংলাদেশ, পাথওয়েজ প্রকল্প। ধুলিহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান বাবুর সভাপতিত্বে মেলা উদ্বোধন করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কাজি আব্দুল মান্নান। কৃষকদের আধুনিক প্রযুক্তি, কলাকৌশল ও তথ্য জানানো এবং কৃষিক্ষেত্রে নতুন মাত্রা যোগ করে কৃষকদের আধুনিক চাষাবাদ ও অভিযোজিত কলাকৌশল প্রয়োগ করতে সক্ষম করার উদ্দেশ্যে এ মেলার আয়োজন বলে জানান আয়োজকরা।

শীর্ষ সংবাদ:
পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের         সব জেলায় ১০ নবেম্বর থেকে ই-পাসপোর্ট         ‘ড্রেস কোড’ বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে স্বাস্থ্য বিভাগ         হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি         শিক্ষা, অর্থনীতিসহ প্রতিটি ক্ষেত্রে মানুষকে স্বনির্ভর করব ॥ প্রধানমন্ত্রী         ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন         সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে : প্রাণিসম্পদ মন্ত্রী         মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখার বিধান করে গেজেট         খুলনায় হত্যা মামলায় ৩ আসামির মৃত্যুদণ্ড         ডিআইজি প্রিজনস বজলুর রশীদ জামিন পেলেন         তাঁত, বস্ত্র ও কারু শিল্পকে বিস্তৃত করতে হবে : শিল্পমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ২৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৮১         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নবেম্বর পর্যন্ত         ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠান পেল স্বাধীনতা পুরস্কার         মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই         ছাত্রলীগের দাবিতে ঢাবি উন্নয়ন ফি কমলো অর্ধেক         আওয়ামী লীগ কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করে না; বরং বারবার ষড়যন্ত্রের স্বীকার হয়েছে ॥ কাদের         বঙ্গবন্ধুই দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ॥ এলজিআরডি মন্ত্রী         আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে