বুধবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটেনকে আরও শরণার্থী শিশুদের আশ্রয় দিতে হবে ॥ ওলাঁদ

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন যাতে তিনি ক্যালের জঙ্গল শিবির থেকে আরও বেশি করে শিশুদের নিজ দেশে আশ্রয় দেন। এখনও অনেক শিশু ক্যালেতে অবস্থান করছে। ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় দঁ-লা-ফ্রতেন শিবির পরিদর্শনকালে ওঁলাদ একথা বলেন। খবর বিবিসি ও এএফপির।

ফ্রাঁসোয়া ওঁলাদ বলেন, এখনও এক হাজার পাঁচ শ’ শিশু বন্দর শহরটিতে অবস্থান করছে। যাদের খুব দ্রুতই অন্যত্র সরিয়ে নেয়া হবে। শরণার্থীরা যুদ্ধ ও দারিদ্র্য থেকে মুক্তি পেতে ক্যালের জঙ্গল এলাকায় আশ্রয় নেয়। তারা ব্রিটেন যেতে আগ্রহী। ব্রিটেন সেখান থেকে প্রায় দু’শ ৫০জন শিশুকে আশ্রয় দিয়েছে। সরকারী এক মুখপাত্র জানিয়েছেন, ব্রিটেন ইতোমধ্যে ক্যালেতে অবস্থান করা শিশুদের নিরপদে রাখতে ও রক্ষা করার জন্য ফ্রান্সের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। যার মধ্যে নিরাপদে ও দ্রুত শিশুদের স্থানান্তর করার বিষয়টি অন্তর্ভুক্ত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ক্যালের জঙ্গল ক্যাম্পকে ইউরোপের শরণার্থী সমস্যার সবচেয়ে বড় ব্যর্থতার প্রতীক হিসেবে বিবেচনা করা হচ্ছে। সেখানে এখনও অন্তত এক হাজার পাঁচ শ’ শিশু অস্থায়ী শিবিরে অবস্থান করছে। এটি এখন পূর্ণ হয়ে আছে। অপর বহু শিশু খোলা আকাশের নীচে ঘুমাচ্ছে। প্রেসিডেন্ট ওঁলাদ বলেন, তিনি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ফ্রান্সের সঙ্গে একযোগে ব্রিটেনের কর্মকর্তারা পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে কাজ করার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, আমি শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। ফরাসী স্বরাষ্ট্রমন্ত্রী বার্নাদ কাজেনভু ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। যাতে ব্রিটিশ কর্মকর্তারা শিবিরগুলোতে যেতে পারেন ও শিশুদের ব্রিটেনে নিয়ে যেতে পারে। ক্যালে জঙ্গলের উচ্ছেদ অভিযানের ভূয়সী প্রশংসা করেন প্রেসিডেন্ট। তিনি আরও বলেন, শুরু থেকে শেষ পর্যন্ত কোন অঘটন সেখানে ঘটেনি। শরণার্থী সমস্যা প্রকট আকার ধারণ এটি এখন ইউরোপের জন্য চ্যালেঞ্জ। আমরা শিবিরটি সেখানে রাখতে পারি না। আমরা সেখানে অন্য কাউকে থাকতেও দিতে পারি না।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার