বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটেনকে আরও শরণার্থী শিশুদের আশ্রয় দিতে হবে ॥ ওলাঁদ

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন যাতে তিনি ক্যালের জঙ্গল শিবির থেকে আরও বেশি করে শিশুদের নিজ দেশে আশ্রয় দেন। এখনও অনেক শিশু ক্যালেতে অবস্থান করছে। ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় দঁ-লা-ফ্রতেন শিবির পরিদর্শনকালে ওঁলাদ একথা বলেন। খবর বিবিসি ও এএফপির।

ফ্রাঁসোয়া ওঁলাদ বলেন, এখনও এক হাজার পাঁচ শ’ শিশু বন্দর শহরটিতে অবস্থান করছে। যাদের খুব দ্রুতই অন্যত্র সরিয়ে নেয়া হবে। শরণার্থীরা যুদ্ধ ও দারিদ্র্য থেকে মুক্তি পেতে ক্যালের জঙ্গল এলাকায় আশ্রয় নেয়। তারা ব্রিটেন যেতে আগ্রহী। ব্রিটেন সেখান থেকে প্রায় দু’শ ৫০জন শিশুকে আশ্রয় দিয়েছে। সরকারী এক মুখপাত্র জানিয়েছেন, ব্রিটেন ইতোমধ্যে ক্যালেতে অবস্থান করা শিশুদের নিরপদে রাখতে ও রক্ষা করার জন্য ফ্রান্সের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। যার মধ্যে নিরাপদে ও দ্রুত শিশুদের স্থানান্তর করার বিষয়টি অন্তর্ভুক্ত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ক্যালের জঙ্গল ক্যাম্পকে ইউরোপের শরণার্থী সমস্যার সবচেয়ে বড় ব্যর্থতার প্রতীক হিসেবে বিবেচনা করা হচ্ছে। সেখানে এখনও অন্তত এক হাজার পাঁচ শ’ শিশু অস্থায়ী শিবিরে অবস্থান করছে। এটি এখন পূর্ণ হয়ে আছে। অপর বহু শিশু খোলা আকাশের নীচে ঘুমাচ্ছে। প্রেসিডেন্ট ওঁলাদ বলেন, তিনি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ফ্রান্সের সঙ্গে একযোগে ব্রিটেনের কর্মকর্তারা পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে কাজ করার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, আমি শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। ফরাসী স্বরাষ্ট্রমন্ত্রী বার্নাদ কাজেনভু ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। যাতে ব্রিটিশ কর্মকর্তারা শিবিরগুলোতে যেতে পারেন ও শিশুদের ব্রিটেনে নিয়ে যেতে পারে। ক্যালে জঙ্গলের উচ্ছেদ অভিযানের ভূয়সী প্রশংসা করেন প্রেসিডেন্ট। তিনি আরও বলেন, শুরু থেকে শেষ পর্যন্ত কোন অঘটন সেখানে ঘটেনি। শরণার্থী সমস্যা প্রকট আকার ধারণ এটি এখন ইউরোপের জন্য চ্যালেঞ্জ। আমরা শিবিরটি সেখানে রাখতে পারি না। আমরা সেখানে অন্য কাউকে থাকতেও দিতে পারি না।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’