বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটেনকে আরও শরণার্থী শিশুদের আশ্রয় দিতে হবে ॥ ওলাঁদ

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন যাতে তিনি ক্যালের জঙ্গল শিবির থেকে আরও বেশি করে শিশুদের নিজ দেশে আশ্রয় দেন। এখনও অনেক শিশু ক্যালেতে অবস্থান করছে। ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় দঁ-লা-ফ্রতেন শিবির পরিদর্শনকালে ওঁলাদ একথা বলেন। খবর বিবিসি ও এএফপির।

ফ্রাঁসোয়া ওঁলাদ বলেন, এখনও এক হাজার পাঁচ শ’ শিশু বন্দর শহরটিতে অবস্থান করছে। যাদের খুব দ্রুতই অন্যত্র সরিয়ে নেয়া হবে। শরণার্থীরা যুদ্ধ ও দারিদ্র্য থেকে মুক্তি পেতে ক্যালের জঙ্গল এলাকায় আশ্রয় নেয়। তারা ব্রিটেন যেতে আগ্রহী। ব্রিটেন সেখান থেকে প্রায় দু’শ ৫০জন শিশুকে আশ্রয় দিয়েছে। সরকারী এক মুখপাত্র জানিয়েছেন, ব্রিটেন ইতোমধ্যে ক্যালেতে অবস্থান করা শিশুদের নিরপদে রাখতে ও রক্ষা করার জন্য ফ্রান্সের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। যার মধ্যে নিরাপদে ও দ্রুত শিশুদের স্থানান্তর করার বিষয়টি অন্তর্ভুক্ত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ক্যালের জঙ্গল ক্যাম্পকে ইউরোপের শরণার্থী সমস্যার সবচেয়ে বড় ব্যর্থতার প্রতীক হিসেবে বিবেচনা করা হচ্ছে। সেখানে এখনও অন্তত এক হাজার পাঁচ শ’ শিশু অস্থায়ী শিবিরে অবস্থান করছে। এটি এখন পূর্ণ হয়ে আছে। অপর বহু শিশু খোলা আকাশের নীচে ঘুমাচ্ছে। প্রেসিডেন্ট ওঁলাদ বলেন, তিনি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ফ্রান্সের সঙ্গে একযোগে ব্রিটেনের কর্মকর্তারা পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে কাজ করার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, আমি শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। ফরাসী স্বরাষ্ট্রমন্ত্রী বার্নাদ কাজেনভু ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। যাতে ব্রিটিশ কর্মকর্তারা শিবিরগুলোতে যেতে পারেন ও শিশুদের ব্রিটেনে নিয়ে যেতে পারে। ক্যালে জঙ্গলের উচ্ছেদ অভিযানের ভূয়সী প্রশংসা করেন প্রেসিডেন্ট। তিনি আরও বলেন, শুরু থেকে শেষ পর্যন্ত কোন অঘটন সেখানে ঘটেনি। শরণার্থী সমস্যা প্রকট আকার ধারণ এটি এখন ইউরোপের জন্য চ্যালেঞ্জ। আমরা শিবিরটি সেখানে রাখতে পারি না। আমরা সেখানে অন্য কাউকে থাকতেও দিতে পারি না।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         রমনা বটমূলে হামলার ফাঁসির আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক