শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরেকটি সেঞ্চুরি হাঁকালেন তামিম

আরেকটি সেঞ্চুরি হাঁকালেন তামিম

অনলাইন ডেস্ক॥ লর্ডস ও ম্যানচেস্টারের পর ঢাকা। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে তামিম ইকবালের ফর্ম যেমন ছিল ২০১৬ তে এসেও তেমন আছে। শুক্রবার ঢাকা টেস্টের প্রথম দিনের সোয়া এক সেশনের মধ্যেই দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। ইংল্যান্ডের বিপক্ষে এটি তার তৃতীয় সেঞ্চুরি। ক্যারিয়ারের অষ্টম। আর তার এই শতকের ওপর দাঁড়িয়ে দারুণ অবস্থান বাংলাদেশের। এই রিপোর্ট লেখার সময় প্রথম ইনিংসে ১ উইকেটে ১৬৮ রান বাংলাদেশের। খেলা হয়েছে মাত্র ৪০.৩ ওভার। তামিম ১০১ ও মুমিনুল হক ৬০ রানে দাঁড়িয়ে। তাদের অবিচ্ছিন্ন জুটিটা ১৬৭ রানের।

নার্ভাস নাইন্টিজে থাকতে চাননি তামিম। ৯০ থেকে ১০১ রানে পৌঁছে গেছেন ৭ বল খেলে। মঈন আলিকে টানা দুই বলে দুই বাউন্ডারি মেরে আরেকবার তিন অংকের ম্যাজিক ফিগারে পৌঁছেছেন তামিম। ১৩৯ বলে ১২ বাউন্ডারিতে এই সেঞ্চুরি তার। খুব উল্লাস করেননি। তামিমের শেষ সেঞ্চুরিটা ২০১৫ সালের এপ্রিলে খুলনায় পাকিস্তানের বিপক্ষে। বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত ২০৬ রানের ইনিংস খেলে থেমেছিলেন সেবার।

৩ ওয়ানডে ও এক টেস্টের পর এই প্রথম বাংলাদেশ টস জিতল। আর নিজের ৫০তম টেস্টে অধিনায়ক মুশফিকুর রহিম কি টসটাই না জিতলেন! মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের শুকনো উইকেটে শুরুর দিকে এটি ব্যাটিং বান্ধব। সেটি দেখিয়েছেন তামিম ও মুমিনুল

দিনের শুরুটা অবশ্য এমন উজ্জ্বল ছিল না। একটা বাজে শটে নিজের ও দলের ১ রানের সময় ফিরে গেলেন ওপেনার ইমরুল কায়েস। তৃতীয় ওভার ম্যাচের আয়ু তখন। নিজের ২০ বলের সময় প্রথম রান নিলেন তামিম। প্রথম ১১ বলে ৩ বাউন্ডারি মারলেন মুমিনুল। তারপর এই দুই বাঁ হাতি দাপুটে ব্যাটিংয়ে লাঞ্চে গেলেন ১ উইকেটে ১১৮ রান তুলে। তামিম তখন ৬৮ রানে, মুমিনুল ৪৪ এ।

ধীর শুরুর পর দ্রুত মুমিনুলকে পেছনে ফেলেছেন তামিম। স্পিনারদের তো বটেই, মেঘলা আবহাওয়ায় ইংলিশ পেসারদেরও দারুণ সাবলীল ভাবে খেলে চলছিলেন। মাত্র ৬০ বলে হয় তার ক্যারিয়ারের ২০তম ফিফটি, ইংল্যান্ডের বিপক্ষে ষষ্ঠ। যেখানে বাউন্ডারি ৭টি। লাঞ্চের পর মুমিনুল ৭১ বলে ক্যারিয়ারের দশম ফিফটি পেলেন। ৮ বাউন্ডারিতে।

লাঞ্চের মিনিট পনের আগে আম্পায়ার কুমার ধর্মসেনা কট বিহাইন্ড দিয়ে দিয়েছিলেন তামিমকে। ব্যাটসম্যান ৪৭ রানে তখন। কিন্তু চট্টগ্রামে অসংখ্যবার রিভিউর পর স্যরি বলতে হয়েছে ধর্মসেনাকে। এবারও তামিম রিভিউ নিলে ধর্মসেনাকে সিদ্ধান্ত বদলাতে হয়। লাঞ্চের পর মুমিনুলের ফিফটি আসে। এরপর সেঞ্চুরি তামিমের। প্রথম দিনটা দারুণ কাটাচ্ছে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records