শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১১ বছরেও বন্ধ হয়নি চাঁদপুর সেতুর টোল আদায়

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ২৭ অক্টোবর ॥ চাঁদপুর-রায়পুর-বেগমগঞ্জ সড়কে ডাকাতিয়া নদীর উপর ‘চাঁদপুর সেতু’ জেলার দক্ষিণাঞ্চলের মানুষের জন্য আশীর্বাদ হলেও এখন তা বিড়ম্বনা হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘ ১১ বছরেও এই সেতুর টোল আদায় বন্ধ না হওয়ায় এই অঞ্চলের মানুষের কাছে সেতুটি প্রশ্নবিদ্ধ। জেলার দায়িত্বরত মন্ত্রী, সংসদ সদস্য, জেলা প্রশাসক ও আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে বহু আবেদন, বিক্ষোভ ও স্মারকলিপি পেশ করেও এর কোন সুরাহ হয়নি। পাশাপাশি একই নদীর উপর এই সেতুর পরে তৈরী হওয়া চাঁদপুর শহরের নতুন বাজার-পুরাণ বাজার সেতু, হাজীগঞ্জ উপজেলার রামগঞ্জ সেতুর টোল আদায় আরও ৬/৭ বছর আগে বন্ধ হয়ে গেছে।

চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, চাঁদপুর-রায়পুর সেতুটি ২০০৫ সালের ১৭ মার্চ উদ্বোধন করা হয়। এরপর থেকে এই সেতুটি নিয়মিত ইজারা দিয়ে আসছে চাঁদপুর সড়ক বিভাগ। সর্বশেষ ২০১৫-২০১৬ অর্থবছরের ইজারা শেষ হলেও এখন পর্যন্ত আর কোন ঠিকাদার ইজারা নেননি। চলতি বছর সড়ক ও জনপথ বিভাগ থেকে ১১বার দরপত্র আহ্বান করা হলেও কোন ঠিকাদার দরপত্র ক্রয় করেননি। সর্বশেষ দরপত্র আহ্বান করা হয় গত ৯ সেপ্টেম্বর। দরপত্র বিক্রয়ের শেষ তারিখ ছিল গত ২৫ সেপ্টেম্বর।

ফরিদগঞ্জ উপজেলার পরিবহন শ্রমিক নেতা আঃ রাজ্জাক রাজা জানান, চাঁদপুর-রায়পুর সেতু নির্মাণ হওয়ায় এটিকে আমাদের জন্য আশির্বাদ মনে করেছি। কয়েক বছর টোল আদায় হবে, তারপর বন্ধ এমন আশা ছিলে এই অঞ্চলের মানুষের। কিন্তু এখন এই সেতু ১১ বছরেও টোল আদায় বন্ধ না হওয়া সকলের জন্য বিড়ম্বনা হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন শত শত সিএনজি অটোরিক্সা, মালবাহী ট্রাক, যাত্রীবাহী বাসসহ কাঁচামাল বহনকারী ভ্যান গাড়ি এই সেতু দিয়ে চলাচল করে। জেলার সকল সেতুর টোল আদায় বন্ধ হলেও অদৃশ্য কারণে এটি বন্ধ হচ্ছে না।

চলতি বছরের ২৮ সেপ্টেম্বর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভায় চাঁদপুর সেতুর টোল আদায় বন্ধের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার কাছে বিষয়টি উত্থাপন করা হয়। মন্ত্রী তাৎক্ষণিক জেলা প্রশাসক আব্দুর সবুর ম-ল ও সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুব্রত দত্তকে টোল আদায় বন্ধের জন্য লিখিত আবেদন তৈরি করে তার কাছে দেয়ার জন্য নির্দেশ প্রদান করেন। তিনি সড়ক ও সতু মন্ত্রীর সাথে যোগাযোগ করে ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দেন। চাঁদপুর সড়ক ও জপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুব্রত দত্ত জানান, উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনার আলোকে আমরা সর্বশেষ ১১তম দরপত্র আহ্বান করেছি। বর্তমানে সড়ক বিভাগ ও দৈনিক হাজিরার ভিত্তিতে লোক দিয়ে সেতুর টোল আদায় করা হচ্ছে। টোল আদায় বন্ধের বিষয়ে সিদ্ধান্ত দিবে সড়ক ও জনপথ বিভাগ এবং মন্ত্রণালয়।

শীর্ষ সংবাদ:
সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও        
//--BID Records