বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধোনির সফল বায়োপিক

  • আয়তি নাহার

এমএস ধোনি দ্য আনটোন্ড স্টোরি শিরোনামের মধ্যে এমন একটা আকর্ষণ আছে যার টানে দর্শকরা সিনেমা হলের দিকে ছুটতে দ্বিধা করবে না। হবেও না কেন নামটা যে ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। যিনি কিনা আপামর ক্রিকেট প্রেমীদের স্বপ্নের জাদুকর। ভারতের তো বটেই, সারা বিশ্বের কাছে মহেন্দ্র সিং ধোনি এক ক্রিকেট বিস্ময়। ধোনির হাত ধরেই ভারতীয়রা দীর্ঘ আটাশ বছর পর বিশ্বকাপ জয়ের মতো দুর্লভ স্মরণীয় মুহূর্তটি উপভোগ করেছেন। যাঁর প্রবাদ-প্রতিম অধিনায়কত্ব ভারতকে চূড়ান্ত খেলার পরাজয়ের গ্লানিটি মুছিয়ে দিতে বড় ধরনের ভূমিকা রেখেছে। এমন সফল ক্রিকেট নায়কের ওপর যখন কোন পরিচালক সিনেমা করার আগ্রহ দেখান তাঁকে তো সেভাবেই আট-ঘাট বেঁধে নামতেই হয়। পরিচালক নীরজ পান্ডকেও তাই করতে হয়েছে। শুধুমাত্র একজন কৃতী ক্রিকেটারের খেলোয়াড় জীবনই নয়, আনতে হয়েছে অনেক ব্যক্তিগত না অজানা কাহিনী যা নিয়ে ধোনির পুরো জীবন গাথা। উন্মুখ, উৎসুকগণ মানুষ ধোনির ব্যক্তিগত জীবনকে জানার আকাক্সক্ষা বরাবরই দেখিয়েছে। ক্রিকেট পর্দার ধোনি যা- ব্যক্তি ধোনি কি তার চেয়ে আলাদা? না একে অপরের সহায়ক ও পরিপূরক। জনগণের এই অদম্য বাসনাকে পূরণ করলেন কাহিনীকার এবং পরিচালক নীরজ পান্ডে। তাঁকে আন্তরিক অভিবাদন।

সিনেমায় ধোনির ব্যক্তিগত জীবনের সঙ্গে তাঁর ক্রিকেট জীবনের আশা-আকাক্সক্ষা-বিরোধ ও মেল বন্ধনের এক অপূর্ব সমন্বয় অত্যন্ত পরিচ্ছন্ন এবং সাবলীলভাবে পরিচালক দেখিয়েছেন । খুব সহজ সরল পথে ক্রিকেটার ধোনি আজকের অবস্থানে পৌঁছতে পারেননি। ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত হওয়ার আগে দেখা যায় কিভাবে ধোনি উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর লোকাল ট্রেনে ছুটেছেন সিলেকশন ম্যাচ খেলার জন্য। অনেক কিছুর সঙ্গে তার নিরন্তর সংগ্রাম করতে হয়েছে। ৩ বছর টিকেট চেকারের চাকরি নেয়া থেকে শুরু করে যুবরাজ সিংয়ের সঙ্গে জাতীয় দলে সুযোগ না পাওয়ার বেদনাঘন ঘটনা তাঁকে বার বার আহত করেছে। মানসিক যন্ত্রণায় কাতর হয়েছেন কিন্তু কখনো মুষড়ে পড়েননি সে চিত্রও অত্যন্ত গতিময়তার সঙ্গে উঠে এসেছে। জীবনে হৃদয়ঘটিত কষ্টকেও সামলাতে হয়েছে । ভালবাসার মানুষকে হারানোর বেদনায় প্রান ভেতরে ভেতরে গুমড়ে মরেছে। সে যন্ত্রণা নিজের মধ্যে লালন করেছেন সন্তর্পণে। আর এসব ঘটনার স্বচ্ছন্দ গতি দর্শকদের এমনই অভিভূত করে মনে হচ্ছিল যেন একবারে স্বয়ং ধোনিই সবার সামনে উপস্থিত। যাঁর সফল ভূমিকায় ধোনি সবার সামনে জীবন্ত হয়ে উঠলেন এবার তাঁর কথায় আসা যাক।

ধোনির নাম ভূমিকায় যিনি অভিনয় করলেন সেই নায়ক সুশান্ত সিং নাকি একেবারেই ধোনিরই পছন্দ করা মানুষ। ধোনির এই বাছাইকে নির্ভুল প্রমাণ করে নায়ক সুশান্ত দর্শকদের বুঝিয়ে দেন মানুষ চিনতেও ধোনির কোন জুড়ি নেই। নয় মাসের কঠোর এবং নিবেদিত পরিশ্রমে সুশান্ত নিজের ছোট্ট ক্যারিয়ারকে যেভাবে সফলতায় ভরে দিলেন তা সত্যিই অতুলনীয়। বলিউডের ইতিহাসের সবচেয়ে সফল বায়োপিকের নাম-ভূমিকায় অভিনয় করে নিজেও ইতিহাসের অংশীদার হয়ে থাকলেন। কারণ এর আগে আজহার উদ্দীনের ওপর চলচ্চিত্র নির্মিত হয় কিন্তু সেটা তেমন সাড়া জাগাতে পারেনি। সিনেমার চিত্রনাট্য, সংলাপ, সম্পাদনা, সঙ্গীত সাধারণের মধ্যেও অসাধারণ। কয়েকটি গান তো নিজের অজান্তেই গুন গুন করে গাওয়ার মতো। অনেকদিন পর রুচিশীল দর্শকরা পুরো পরিবার নিয়ে একটি সিনেমা দেখার গল্প-কাহিনী খুঁজে পেল। সবশেষে বাংলাদেশের ক্রিকেট তারকাদেরও একবার স্মরণ করতে চাই। মাশরাফির মতো দেশপ্রেমিক, ক্রিকেট-নিমগ্ন খেলোয়াড় আজ আমাদের বিশ্বের দরবারে এনে দাঁড় করিয়েছেন। তাঁর অধিনায়কত্বেও আমরা বহু বিজয়ের গৌরব অর্জন করেছি। মাশরাফিকে নিয়েও এ ধরনের একটি ছবি আশা করতেই পারি। শাকিবও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একজন ক্রিকেট ব্যক্তিত্ব। তাঁকেও বাদ রাখি কোন যুক্তিতে? দেখা যাক, সময় কি বলে।

শীর্ষ সংবাদ:
ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records