মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অমিতাভের গানে মুগ্ধ শ্রোতা

গৌতম পাণ্ডে ॥ ভারতীয় সঙ্গীতশিল্পী অমিতাভ মুখোপাধ্যায়ের গানে মুগ্ধ হলো ঢাকার দর্শক-শ্রোতা। স্বনামধন্য শিল্পীর একক এ সঙ্গীতসন্ধ্যায় রবীন্দ্রনাথের গান থেকে শুরু করে, মুকুন্দ দাস, সাঁওতাল বিদ্রোহ, সাম্প্রদায়িক সম্প্রীতি, ভাষা আন্দোলনের গান সবই ছিল। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে শনিবার শিল্পীর একক গানের আসরের আয়োজন করে ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র। অনুষ্ঠানের শুরুতে তিনি রবীন্দ্রনাথের ‘তোমার কাছে এ বর মাগি’ ও ‘সার্থক জনম আমার’ গান দুটি পরিবেশন করেন। এরপর শোনালেন মুকুন্দ দাসের ‘ডাকার ডাক’ শিরোনামের একগুচ্ছ ভাষা আন্দোলনের গান। এ পর্বে শুরু হয় ‘ভয়কি মরণে’ গানটি দিয়ে। পরে সুকান্ত ভট্টাচার্য, বিঞ্চু দেসহ অন্য কবিদের লেখা কাব্য ও গণসঙ্গীত পরিবেশন করেন। সাঁওতালদের কিছু গান গেয়ে শোনান। অনুষ্ঠানে শেষ পর্বে ছিল গৌড়ীয় গানের সঙ্গে নৃত্য। গৌড়ীয় নৃত্য পরিবেশন করেন শিল্পী শতাব্দী আচার্য ও র‌্যাচেল প্রিয়াংকা প্যারিস। যন্ত্রাণুষঙ্গে ছিলেনÑ পল্লব সন্যাল (তবলা), রূপরতন সেনশর্মা (কীবোর্ড), পার্থ প্রতিম গুহ (অক্টোপ্রাড), শহীদ (ঢোল) ও গিটারে ছিলেন শাকিল মোহাম্মদ দিপন।

প্রসঙ্গত, স্বনামধন্য সুরকার ও সঙ্গীত পরিচালক সুনীল মুখোপাধ্যয়ের সন্তান এবং প্রখ্যাত শিল্পী হেমাঙ্গ বিশ্বাসের শিষ্য শিল্পী অমিতাভ মুখোপাধ্যায়। তিনি কলকাতায় অবস্থিত ঐতিহ্যবাহী বাঙালী সঙ্গীত ও নৃত্য সম্পর্কিত রিসার্চ ইনস্টিটিউট ‘গড়িয়া নৃত্যভারতী’র অন্যতম প্রতিষ্ঠাতা। একই সঙ্গে তিনি গায়ক এবং গবেষক। কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে তিনি রবীন্দ্রসঙ্গীতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি        
//--BID Records