শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিম্বাবুইয়ে সফরে নেই চান্দিমাল, লঙ্কান দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন জিম্বাবুইয়ে সফরের জন্য টেস্ট দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা। ইনজুরির জন্য সাম্প্রতিক সময়ে নিজেদের সেরা ব্যাটসম্যানকে পাচ্ছেন না এ্যাঞ্জেলো ম্যাথুজ। ১৫ সদস্যের দলে নতুন মুখ তিনজন। শ্রীলঙ্কান ক্রিকেট (এসএলসি) থেকে জানান হয়েছে, গত মাসে ঘরোয়া ম্যাচে আগুলে আঘাত পাওয়া সহ-অধিনায়ক চান্দিমাল এখনও পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি।

সে কারণেই দুই টেস্টের সিরিজে জায়গা হয়নি তার। শ্রীলঙ্কার সময়ের অন্যতম সফল ব্যাটসম্যান চান্দিমাল। ৩১ টেস্টে ২৬ বছর বয়সী উইলোবাজের সেঞ্চুরি ৭ ও হাফ সেঞ্চুরি ১০টি। গড় ৪৪.২৫। কলম্বোতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের শেষ ইনিংসেও দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। খেলেছিলেন ১৩২ ও ৪৩ রানের ইনিংস। দলে তিন নতুন মুখ ফাস্ট বোলার কাসুন মাদুশাঙ্কা, লাহিরু কুমরা ও অলরাউন্ডার অসেলা গুনারতেœ। পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে ভাল করে ফিরেছেন ব্যাটসম্যান নিরোশান ডিকওয়েলা। চান্দিমাল ছাড়া বাদ পড়েছেন নুয়ান প্রদীপ, আশিথা ফার্নান্ডো, বিশ্ব ফার্নান্ডো ও রোশান সিলভা। শনিবার হারারেতে শুরু দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ৬ নবেম্বর থেকে একই ভেন্যুতে দ্বিতীয় ও শেষ টেস্ট।

শ্রীলঙ্কা টেস্ট দল ॥ এ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), দিমুথ করুণারতেœ, কুশল সিলভা, কুশল পেরেরা, কুশল মেন্ডিজ, ধনঞ্জয় সিলভা, রঙ্গনা হেরাথ, দিলুরুয়ান পেরেরা, লক্ষণ সান্দাকান, সুরাঙ্গা লাকমল, নিরোশান ডিকওয়ালা, কাসুন মাদুশাঙ্কা, লাহিরু কুমারা, লাহিরু গামাগে ও আসেলা গুনারুতেœ।

প্রথম ইনিংসে

বড় সংগ্রহ

পাকিস্তানের

আবুধাবি টেস্ট ॥ ‘অধিনায়ক’ মিসবাহর ছক্কার রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি পাননি মিসবাহ-উল হক। এরপরও আবুধাবি টেস্টের প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৫২ রানের বড় সংগ্রহ পেয়েছে পাকিস্তান। দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন সদ্য ডেঙ্গু জ্বর থেকে ফেরা ইউনুস খান (১২৭), ঝড়ো হাফ সেঞ্চুরিতে (৫৬) সরফরাজ আহমেদের অবদানও কম নয়। ৯৬ রানের ইনিংসে ৪টি চার ও ২টি ছক্কা হাঁকিয়েছেন মিসবাহ। এর মধ্য দিয়ে ‘অধিনায়ক’ হিসেবে টেস্টে সর্বোচ্চ ছক্কার নতুন রেকর্ড গড়েছেন তিনি। ছাড়িয়ে গেছেন ব্রেন্ডন ম্যাককুলামকে। ৪৮ টেস্টে ‘অধিনায়ক’ মিসবাহর মোট ছক্কা ৬১টি, ৩১ টেস্টে ম্যাককুলামের ৫৯। নেতৃত্বের বিষয়টি বাইরে রাখলে অবশ্য ধুন্ধুমার সাবেক কিউই ব্যাটসম্যানের (ক্যারিয়ার) ছক্কা ১০৭৬টি! ইনিংসে ইউনুসও আলোচিত, পাকিস্তানের সর্বোচ্চ ৩৩ সেঞ্চুরির মালিক ১৩টিই হাঁকালেন বয়স ৩৫ পেরোনোর পর, এটিও নতুন রেকর্ড!

৪ উইকেটে ৩০৪ রান নিয়ে শনিবার দ্বিতীয়দিনের খেলা শুরু করে পাকিস্তান। বাকি ৬ উইকেট হারিয়ে এদিন আরও ১৪৮ রান যোগ করে তারা। ৯০ রান নিয়ে নামা অধিনায়ক মিসবাহ আর ৬ রান করে শ্যানন গ্যাব্রিয়েলের বলে এলবিডব্লিউ হন। এদিন পাকিস্তান অবশ্য দ্রুত উইকেট হারায়। মাত্র ৫৯ বলে ৬ চারের সাহায্যে ৫৬ রানের ঝড়োইনিংস উপহার দেন টি২০ অধিনায়ক। এছাড়া সোহাইল খান ২৬, মোহাম্মদ নওয়াজ ২৫ ও ইয়াসির শাহ ২৩ রান করে আউট হন। কদিন আগে ডেঙ্গু জ্বর থেকে সেরে উঠেছেন, এখনও শতভাগ শারীরিক দুর্বলতা কাটেনি। অথচ কি দুর্দান্ত সেঞ্চুরিই না হাঁকালেন ইউনুস। পাকিস্তানী ব্যাটসম্যান দেখালেন কেন তিনি সময়ের সেরাদের একজন। শফিককে নিয়ে দারুণভাবে চাপ সামাল দিয়েছেন। তৃতীয় উইকেটে যোগ করেছেন ৮৭ রান। তবে প্রথম দিনে তার বড় জুটিটা গড়ে ওঠে অধিনায়কের সঙ্গে। চুতুর্থ উইকেটে মাত্র ৪৪ ওভারে ১৭৫ রান তুলে নেন ইউনুস ও মিসবাহ। ২০৫ বলে ১০ চার ও ১ ছক্কায় ক্যারিয়ারের ৩৩তম সেঞ্চুরির ইনিংসটি সাজিয়েছেন ডানহাতি ব্যাটসম্যান। এর মধ্য দিয়ে পাকিস্তানের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৩ সেঞ্চুরির মালিক গ্রেট জাভেদ মিয়াদাদকে আরও অনেক পেছনে ঠেলে দিয়েছেন তিনি! ৫১ সেঞ্চুরিতে সর্বোপরি সবার ওপরে শচীন টেন্ডুলকর। উইন্ডিজের হয়ে ৯৬ রানে ৫ উইকেট নিয়েছেন গ্যাব্রিয়েল। জবাবে দ্বিতীয়দিন শেষে প্রথম ইনিংসে ৪ উইকেটে ১০৬ রান করেছে তিন টেস্টের সিরিজে ১-০তে পিছিয়ে থাকা ক্যারিবীয়রা। মিসবাহ বড় ধীরলয়েরÑ গত বিশ্বকাপ খেলে ওয়ানডে ছাড়ার আগে তার বিরুদ্ধে নিন্দুকদের ছিল এমনই অভিযোগ। কিন্তু ৪২ পেরনো বুড়ো বয়সে টেস্টে ঝলক দেখিয়ে চলেছেন। ছক্কার রেকর্ড গড়ে বুঝিয়ে দিলেন কব্জির জোর এতটুকু কমেনি! পাকিস্তানের ‘অধিনায়ক’ হিসেবে সর্বোচ্চ চারের রেকর্ডটাও (৩৭৩) যে তারই দখলে!

স্কোর ॥ পাকিস্তান প্রথম ইনিংস ৪৫২/১০ (১১৯.১ ওভার; ইউনুস ১২৭, মিসবাহ ৯৬, শফিক ৬৮, সরফরাজ ৫৬, সোহাইল ২৬, নওয়াজ ২৫, ইয়াসির ২৩, আসলাম ৬; গ্যাব্রিয়েল ৫/৯৬, হোল্ডার ৩/৪৭, ক্রেইগ ব্রেথওয়েট ১/৩৬)।

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ১০৬/৪ (৪৫ ওভার; ড্যারেন ব্রাভো ৪৩, স্যামুলেস ৩০, ক্রেইগ ব্রেথওয়েট ২১, জনসন ১২; রাহাত আলি ২/৩২, ইয়াসির ১/২৮)

** দ্বিতীয়দিন শেষে

ক্লাবগুলোকে আইন-কানুন শেখাবে বাফুফে

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ব্যবস্থাপনায় ৮টি ক্লাব ফুটবল দলের অংশগ্রহণে ‘বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ ২০১৫-১৬’-এর খেলা ঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে আগামী ২৯ অক্টোবর থেকে শুরু হবে। এ লক্ষ্যে বাফুফে রেফারিজ কমিটির তত্ত্বাবধানে ‘লজ অব দ্য গেমে’র সর্বশেষ সংশোধনী ও গুরুত্বপূর্ণ আইনসমূহ সম্পর্কে লীগে অংশগ্রহণকারী দলসমূহের কর্মকর্তা, কোচ, ম্যানেজার ও খেলোয়াড়দের অবহিতকরণের লক্ষ্যে ২৩ ও ২৪ অক্টোবর প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৬টা পর্যন্ত বাফুফের রেফারিজ কমিটি ক্লাবগুলোকে ব্রিফিং সেশন করাবে।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records