বুধবার ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্পদের পুনর্মূল্যায়ন করেছে ফোর্বস ম্যাগাজিন

ট্রাম্পের বিরুদ্ধে কিউবা নিষেধাজ্ঞা

লঙ্ঘনের অভিযোগ হিলারির

ডোনাল্ড ট্রাম্প কিউবার সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞা লঙ্ঘন করে আইন ভঙ্গ করেছেন বলে অভিযোগ এনেছেন ডেমোক্র্যাট হিলারি ক্লিনটন। তার হোয়াইট হাউস প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের এক কোম্পানি ওয়াশিংটনের অনুমোদন ছাড়া কিউবায় অর্থ ব্যয় করেছেন, এ অভিযোগ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশিত হওয়ার পর হিলারি বৃহস্পতিবার ট্রাম্পের বিরুদ্ধে এ অভিযোগ আনলেন। খবর ইয়াহু নিউজের।

নিউজউইকে প্রকাশিত রিপোর্টটির ওপর গুরুত্বারোপ করেছেন হিলারি ও তার নির্বাচনী টিম। রিপোর্টে বলা হয়েছে, ১৯৯৮-এ ট্রাম্প হোটেলস এন্ড ক্যাসিনো রিসোর্টের নির্বাহীরা কমিউনিস্ট শাসিত দ্বীপ দেশটিতে এক সফরে যান বলে প্রমাণ রয়েছে। যুক্তরাষ্ট্র কয়েক দশকের নিষেধাজ্ঞা শিথিল করলে দেশটিতে যাতে ব্যবসার ভিত্তি গড়া যায়, নির্বাহীরা সেই আশায় ছিলেন। সাময়িকীটি বলেছে, ঐ সফর সংক্রান্ত দলিলাদিতে দেখা যায়, ট্রাম্প কোম্পানি কিউবায় অন্তত ৬৮ হাজার ডলার ব্যয় করেছে। অথচ, মার্কিন সরকারের অনুমোদন ছাড়া এ ক্যারিবিয়ান দেশটিতে ঐ অর্থ ব্যয় ছিল অবৈধ। পত্রিকাটি বলেছে, কোম্পানি ঐ অর্থ সরাসরি ব্যয় করেনি। তা সেভেন এ্যারোল ইনভেস্টমেন্ট এন্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন নামের এক কনসালটিং প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যয় করা হয়েছিল এবং অর্থ এক দাতব্য প্রচেষ্টার অংশ হিসেবে ব্যয় করা হয়েছে। এ রকমটা দেখানোর জন্য ট্রাম্পকে জানিয়েই তা ব্যয় করা হয়েছিল। ট্রাম্পের এক সাবেক নির্বাহী পরিচয় প্রকাশ না করার শর্তে বলেছেন, কোম্পানি সফরের আগে ব্যয়ের জন্য সরকারের অনুমতি পায়নি। হিলারি এক টুইটে বলেছেন, ট্রাম্প আইন ভঙ্গ করেছেন এবং আমাদের জাতীয় স্বার্থবিরোধী কাজ করেছেন। ফিডেল ক্যাস্ট্রোর প্রশাসনকে আর্থিক দুর্ভোগে ফেলার উদ্দেশ্যে ১৯৬০-এর দশকের প্রথম দিকে কিউবায় মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ওয়াশিংটন ও হাভানার মধ্যে সম্প্রতি কূটনৈতিক সম্পর্ক পুনর্প্রতিষ্ঠিত হলেও নিষেধাজ্ঞা এখনও কার্যকর রয়েছে অনেকাংশে। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প কোন এক সময় বলেছিলেন, আমি অনেক ধনী, এ আমার সৌন্দর্যের একটা অংশ। কিন্তু গত এক বছরে তার সম্পদের পরিমাণ বেশ কমেছে। ফোর্বস ম্যাগাজিন ট্রাম্পের সম্পদের পুনর্মূল্যায়ন করেছে। তাতে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত তার ৮০ কোটি মার্কিন ডলার কমেছে।

ম্যাগাজিনটির হিসাব অনুযায়ী টাকার অঙ্কে ট্রাম্পের বর্তমান সম্পদের পরিমাণ ৩৭০ কোটি মার্কিন ডলার। সোমবার বিতর্কে অংশ নিয়ে ট্রাম্প বলেছিলেন, আমার অসাধারণ আয় রয়েছে। অর্থ সম্পর্কে স্বচ্ছ ধারণা রয়েছে এমন কেউ এবার লড়ছে। তিন দশক ধরেই ফোর্বস ট্রাম্পের সম্পদের হিসাব গণনা করে আসছে। আবাসন ব্যবসার মধ্য দিয়েই ট্রাম্প তার সম্পদের বিশাল ভা-ার তৈরি করেছেন। ফলে এ খাতে ওঠানামার প্রভাব ট্রাম্পের সম্পদেও পড়বে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর