শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এশিয়ায় সামরিক শক্তি বাড়াবে যুক্তরাষ্ট্র ॥ প্রতিরক্ষামন্ত্রী

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এ্যাশ কার্টার বলেছেন, এশিয়া প্রশান্ত মহাসাগরে চীনের সামরিক শক্তি বৃদ্ধির কথা চিন্তা করে যুক্তরাষ্ট্র এই অঞ্চলে প্রভুত্ব বজায় রাখতে তাদের সামরিক শক্তি বাড়াবে। কার্টার বৃহস্পতিবার স্যান ডিয়েগোর বন্দরে বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনশনে এক বক্তৃতায় যুক্তরাষ্ট্রের এই প্রত্যয়ের কথা ব্যক্ত করেন। খবর গার্ডিয়ান ও এনডিটিভির।

পরমাণু শক্তি পুনর্গঠনের বিষয়ে নর্থ ডাকোটায় পরমাণুবাহী ক্ষেপণাস্ত্রের ঘাঁটিতে তিনি মন্তব্য করার তিন দিন পর দক্ষিণ চীন সাগরে চীনের আচরণে বিব্রত মিত্রদের পুনরায় আশ্বস্ত করার লক্ষ্যেই তার এই মন্তব্য। এ্যাশ কার্টারের মন্তবব্যের জবাবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। রুশ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা কার্টারের বক্তব্যকে পরমাণু অস্ত্র ব্যবহারের জন্য সীমা খর্ব করার অভিপ্রায় বলে অভিহিত করেছেন। কার্টার বলেন, পেন্টাগন তাদের হামলা চালানোর সাবমেরিনকে আরও প্রাণঘাতী করে তুলবে এবং সামুদ্রিক ড্রোন নির্মাণে আরও বেশি ব্যয় করবে। এসব ড্রোন অগভীর পানিতে অভিযান পরিচালনা করতে পারে, ঠিক যে জায়গাগুলো সাবমেরিনের আওতায় পড়ে না। মার্কিন প্রতিরক্ষমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্র সামরিক শক্তি বৃদ্ধির কাজ অব্যাহত রাখবে যাতে আমরা এই অঞ্চলে সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী ও মিত্রদের নিরাপত্তার সহযোগী হিসেবে টিকে থাকি।’ দক্ষিণ চীন সাগরে বিরোধপূর্ণ এলাকায় বেজিংয়ের কৃত্রিম দ্বীপ নির্মাণের দিকে ইঙ্গিত করে কার্টার বলেন, গুরুতর অভিযোগ হচ্ছে যে, চীন মাঝে মধ্যেই আগ্রাসি আচরণ করছে।’ এদিকে, এই অঞ্চলে ফিলিপিন্সের সঙ্গে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি হয়েছে। গত জুনে রড্রিগো দুতের্তে ফিলিপিন্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে প্রেসিডেন্ট বারাক ওবামাকে ‘বেশ্যার সন্তান’ অভিহিত করেন। এ পরিপ্রেক্ষিতে সেপ্টেম্বরের শুরুতে ওবামা দুতের্তের সঙ্গে বৈঠক বাতিল করেন। পরে অবশ্য ফিলিপিন্সের নেতা তার মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন। কিন্তু তিনি বলেন, আগামী সপ্তাহে ফিলিপিন্স ও যুক্তরাষ্ট্রের সৈন্যদের মধ্যকার যৌথ মহড়াই হবে এমন ধরনের শেষ মহড়া। যদিও তার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এই সিদ্ধান্ত চূড়ান্ত নয়।

এতকিছুর পরেও কার্টার বৃহস্পতিবার বলেন, ফিলিপিন্সের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ‘খুবই মজবুত’। হাওয়াইয়ে এ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের প্রতিরক্ষামন্ত্রীদের শুক্রবারের বৈঠকের আয়োজক হিসেবে কার্টার ফিলিপিন্সের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লরেনজানার সঙ্গে অন্ততপক্ষে অনানুষ্ঠানিক আলাপ আলোচনা হবে বলে আশা করছেন।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা