বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজনৈতিক ও বেসামরিক মুক্তিযোদ্ধাদের খেতাব দেয়া হবে

সংসদ রিপোর্টার ॥ মহান মুক্তিযুদ্ধে রাজনৈতিক ও বেসামরিক মুক্তিযোদ্ধাদেরও বীরত্বের জন্য ‘বীরত্ব সূচক খেতাব’ প্রদানের চিন্তাভাবনা রয়েছে। কেননা মুক্তিযুদ্ধে রাজনৈতিক ও বেসামরিক মুক্তিযোদ্ধাদের বীরত্বের মূল্যায়ন করে খেতাব না দেয়া হলে মনে হবে এটা সামরিক মুক্তিযুদ্ধ ছিল। কিন্তু মুক্তিযুদ্ধ সামরিক নয়, রাজনৈতিক জনযুদ্ধ ছিল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অব) সুবিদ আলী ভূঁইয়ার এক সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মন্ত্রী বলেন, স্বাধীনতার পর সেনাবাহিনী প্রধান এমএজি ওসমানীর নেতৃত্বে ১৯৭১ সালের মে মাসে একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটি মুক্তিযুদ্ধে বীরত্ব সূচক খেতাবগুলো দেয়। কিন্তু মুক্তিযুদ্ধ ছিল একটি রাজনৈতিক যুদ্ধ, জনযুদ্ধ। মাত্র দু’একজন ছাড়া রাজনৈতিক কেউ মুক্তিযুদ্ধের বীরত্ব সূচক খেতাব পাননি। এতে রাজনৈতিক মুক্তিযোদ্ধারা ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, রাজনৈতিক-বেসামরিক বীর মুক্তিযোদ্ধাদের মূল্যায়ন করা না হলে এটা বৈষম্য হবে। এভাবে চলতে থাকলে মনে হবে মুক্তিযুদ্ধ সামরিক যুদ্ধ ছিল। এটা যে রাজনৈতিক যুদ্ধÑ সেটা আর থাকবে না।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম পিনু খানের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, স্বাধীনতাবিরোধী রাজাকার-আলবদর-আলশামসদের সঠিক তালিকা সরকারের হাতে নেই।

তিনি জানান, মুক্তিযোদ্ধাদের তালিকা (মুক্তিবার্তা-গেজেট) সংরক্ষিত রয়েছে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে। স্বাধীনতাবিরোধী রাজাকার, আলবদর, আলশামস এবং মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী যুদ্ধাপরাধীদের তালিকা সরকারীভাবে এ মন্ত্রণালয় থেকে তৈরি করা হয়নি এবং সংরক্ষণও করা হয়নি। তবে রাজাকার-আলবদর-আলশামসদের নামসহ তালিকা প্রণয়নের উদ্যোগ সরকারের রয়েছে।

মনিরুল ইসলামের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, দেশের শ্রেষ্ঠসন্তান মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ করা হচ্ছে। এ সংক্রান্ত প্রকল্পে ২২৭ কোটি ৯৭ লাখ টাকার একটি প্রকল্প চলমান রয়েছে।

শীর্ষ সংবাদ:
আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ         ভারতে অক্সিজেন ট্যাঙ্ক লিক হয়ে ২২ কোভিড রোগীর মর্মান্তিক মৃত্যু         এবার জনপ্রতি ফিতরা ৭০ টাকা         লিপ সার্ভিস না দিয়ে মানুষের পাশে দাঁড়ান ॥ বিএনপিকে কাদের         ‘সীমিত পরিসরে’ চালু হল অভ্যন্তরীণ ফ্লাইট         হাইকোর্টের আরও ২টি বেঞ্চ বাড়ালেন প্রধান বিচারপতি         ফিলিপিন্সে বঙ্গবন্ধু-রিজাল যৌথ শিল্পকর্ম উন্মোচন         ডিএনসিসি করোনা হাসপাতালে তিনদিনে ১৩ জনের মৃত্যু         ভাসানচর ইস্যুর সমাধান হয়ে গেছে : শাহরিয়ার আলম         চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         টিসিবি’র পণ্য বিক্রিতে প্যাকেজ বিড়ম্বনা         ৯০ টাকার স্যালাইন ১২০ টাকা         বরিশালের করোনা রোগীরা পাচ্ছেন বিনামূল্যে অক্সিজেন         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক