বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিনোলার জয়, বেয়ার্ন মিউনিখের হার

  • চ্যাম্পিয়ন্স লীগে গার্ডিওলার ম্যানসিটিকে রুখে দিল সেল্টিক

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে বার্সিলোনা। বুধবার স্প্যানিশ জায়ান্টরা পিছিয়ে পড়েও ২-১ গোলে হারিয়েছে জার্মান ক্লাব বরুশিয়া মনশেনগ্লাডবাখকে। এদিন জয় পেয়েছে আর্সেনাল, প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) এবং নেপোলিও। তবে এ্যাটলেটিকো মাদ্রিদের কাছে ১-০ গোলে হেরে গেছে জার্মান ক্লাব বেয়ার্ন মিউনিখ। তথচ দুর্দান্ত গতিতে ছুটতে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে ড্র করে রীতিমতো চমকে দিয়েছে সেল্টিক। নিজেদের মাঠে এদিন সেল্টিক ৩-৩ গোলে ড্র করে চলতি মৌসুমে প্রথম পরাজয়ের স্বাদ উপহার দেয় পেপ গার্ডিওলাকে।

অথচ নিজেদের প্রথম ম্যাচে বড় পরাজয়ের লজ্জা পায় সেল্টিক। এই সেল্টিকের বিপক্ষে ৭-০ গোলের বড় জয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের মিশন শুরু করেছিল বার্সিলোনা। বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচ থেকেও পূর্ণ ৩ পয়েন্ট লাভ করল লুইস এনরিকের দল। চোটের কারণে এদিনও মাঠের বাইরে ছিলেন লিওনেল মেসি। তবে দলে ছিলেন নেইমার-সুয়ারেজ। কিন্তু ম্যাচের প্রথমার্ধে কাতালানদের চমকে দেয় জার্মান ক্লাবটি। ৩৪ মিনিটে থোরগান হ্যাজার্ডের গোলে প্রথমে এগিয়ে যায় মনশেনগ্লাডবাখ। জার্মান ক্লাবগুলো নিজেদের মাঠে সবসময়ই দুর্দান্ত। আগেরদিনই যেমন বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে রুখে দেয় বরুশিয়া ডর্টমুন্ড। বার্সিলোনার বিপক্ষে গোল করে প্রথমে এগিয়ে যাওয়ার পর যেন মনশেনগ্লাডবাখও সেরকম কিছুরই ইঙ্গিত দিচ্ছিল। কিন্তু না, বার্সা আর সেই পথে হাঁটেনি। ম্যাচের দ্বিতীয়ার্ধেই জ্বলে ওঠে লুইস এনরিকের দল। বিরতির পর মাত্র নয় মিনিটের ব্যবধানেই জোড়া গোল করে এনরিকের শিষ্যরা। ৬৫ মিনিটে আর্দা তুরানের গোলে সমতায় ফিরে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা। আর ৭৪ মিনিটে গোল করেন কাতালান ক্লাবটির স্প্যানিশ তারকা জেরার্ড পিকে। চলতি মৌসুমে বার্সার স্প্যানিশ রক্ষণসৈনিকের এটাই প্রথম গোল। আর তাতেই জয় নিশ্চিত হয় বার্সার।

বার্সিলোনা জয় পেলেও ড্র করেছে ‘সি’ গ্রুপের ফেবারিট ম্যানচেস্টার সিটি। পেপ গার্ডিওলার অধীনে উড়তে থাকা ম্যানসিটি এদিন ৩-৩ গোলে ড্র করে সেল্টিকের বিপক্ষে। ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকেই দুর্দান্ত গতিতে ছুটছিল। সিটিজেনদের কোচ হওয়ার পর দশ ম্যাচের সবকটিতেই জয়। কিন্তু সেই উড়তে থাকা সিটিকে প্রথমবার থামিয়ে দিল সেল্টিক। আগের ম্যাচে কাতালান ক্লাবটির কাছে যারা বিশাল ব্যবধানে হেরেছিল সেই সেল্টিকই এবার ম্যানচেস্টার সিটির সঙ্গে ড্র করে চমকে দিল গোটা ফুটবল বিশ্বকে। কিন্তু সেল্টিকের বিপক্ষে এমন পারফর্মেন্সের পর হতাশ নন পেপ গার্ডিওলা। বরং নিজের শিষ্যদের পারফর্মেন্সে তৃপ্ত-সন্তুষ্ট তিনি। সেই সঙ্গে তার অভিমত, এখান থেকেই ভবিষ্যতের জন্য শিক্ষা নিবে ম্যানসিটির খেলোয়াড়রা। এ প্রসঙ্গে পেপ গার্ডিওলা বলেন, ‘ভবিষ্যতে আরও ভাল শুরুর জন্য সম্ভবত এখান থেকেই আমরা শিক্ষা নিতে পারি। তারা তিনটি গোল করেছে ঠিকই কিন্তু এর বেশি কিন্তু সুযোগ তৈরি করতে পারেনি। অন্যদিকে জয়ের জন্য আমরা কিন্তু যথেষ্ট ভাল সুযোগ তৈরি করেছিলাম।’ কোচ হিসেবে বার্সিলোনায় শুরু। কাতালান ক্লাবটিকে অসাধারণ সাফল্য উপহার দিয়ে নতুন করে ঠিকানা গড়েন জার্মান বুন্দেসলিগায়। সেখানেও নিজেকে দারুণভাবে মেলে ধরেন তিনি। বর্তমানে আলো ছড়াচ্ছেন ইংলিশ প্রিমিয়ার লীগে। দিনের অন্য ম্যাচে এ্যাটলেটিকো মাদ্রিদ ১-০ ব্যবধানে হারিয়েছে বেয়ার্ন মিউনিখকে। জার্মান জায়ান্টদের বিপক্ষে একমাত্র জয়সূচক গোলটি করেন এ্যাটলেটিকোর ইয়ানিক কারাস্কো। এছাড়া ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনাল ২-০ গোলে হারায় বাসেলকে। আর ইতালির নেপোলি ৪-২ গোলে হারায় বেনফিকাকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ