বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দু’বছর পরে টেস্ট দলে ফিরলেন গম্ভীর

দু’বছর পরে টেস্ট দলে ফিরলেন গম্ভীর

অনলাইন ডেস্ক ॥ ‘নাথিং ইজ ওভার আনটিল ইউ স্টপ ট্রাইং অ্যান্ড আই অ্যাম নট ডান ইয়েট!’

২১ সেপ্টেম্বর নিজের টুইটার হ্যান্ডলে লিখেছিলেন গৌতম গম্ভীর। যার অর্থ, ‘চেষ্টা না ছাড়া পর্যন্ত কোনও কিছুই শেষ হয়ে যায় না আর আমি এখনও শেষ হয়ে যাইনি।’

সেই টুইটের ছ’দিনের মাথায় এল টেস্ট দলের ডাক।

প্রায় পঁচিশ মাস পর ফের টেস্ট দলে গৌতম গম্ভীর। কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক। কানপুরে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে লোকেশ রাহুল চলতি টেস্ট সিরিজ থেকে ছিটকে যাওয়ায় তাঁর জায়গায় গম্ভীরের ডাক পড়ল।

কেকেআরের ঘরের মাঠে ভারতীয় দলের হেলমেট মাথায় গম্ভীরকে ব্যাট হাতে নামতে দেখা যাবে কি না, সে নিশ্চয়তা এখন না থাকলেও, তিনি যে কোহালিদের সঙ্গে ইডেনের ড্রেসিংরুমে থাকছেন, মঙ্গলবার রাতে তা সরকারি ভাবে জানিয়ে দিল বোর্ড। বেঙ্গালুরুতে ফিটনেস টেস্ট দিয়ে দিল্লিতে ফিরে বোর্ড কর্তাদের কাছ থেকে তিনি জানতে পারেন জাতীয় দলে ফেরার কথা। বুধবার সকালে কলকাতায় আসছেন তিনি।

তবে টিম ম্যানেজমেন্ট সূত্রে খবর, গম্ভীর ১৫ জনের দলে এলেও তিনি এগারোয় থাকবেন কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে। জানা যাচ্ছে, ক্যাপ্টেন বিরাট কোহালি ও কোচ অনিল কুম্বলে নাকি তাঁকে এগারোয় চান না। মুরলী বিজয়ের সঙ্গে চেতেশ্বর পূজারাকে ওপেন করতে পাঠানোর একটা ভাবনা নাকি রয়েছে ভারতীয় শিবিরে।

কানপুরে লোকেশ রাহুলের হ্যামস্ট্রিং চোটের পর মঙ্গলবার বেঙ্গালুরু গিয়ে গম্ভীরের ফিটনেস টেস্ট দেওয়া— এই দুই ঘটনায় পাওয়া ইঙ্গিত থেকেই মঙ্গলবার সারা দিন ধরে গম্ভীরকে প্রশ্নটা ঘোরাফেরা করছিল। নাইটদের নেতা কি তা হলে টেস্টে ফিরছেন?

মঙ্গলবার সন্ধ্যার বিমানে কে এল রাহুলকে ছাড়াই ভারতীয় দল এসে পৌঁছয় শহরে। এলেন না কোচ কুম্বলেও। জল্পনা আরও বাড়ল। গম্ভীরকে নিয়েই কি তা হলে কলকাতায় আসছেন কুম্বলে?

সন্ধে পর্যন্ত সংবাদমাধ্যমে ও সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে তুমুল চর্চার পর রাত দশটা নাগাদ বোর্ডের প্রেস রিলিজেই সব জল্পনার অবসান ঘটে। জানিয়ে দেওয়া হয়, ভারতীয় দলে যোগ দিচ্ছেন গম্ভীর। বোর্ডের টুইটার হ্যান্ডলেও জানিয়ে দেওয়া হয় সেই খবর। সঙ্গে ইশান্ত শর্মার জায়গায় জয়ন্ত যাদবকে ডাকার খবরও।

২০১৪-র অগস্টে কেনিংটন ওভালে প্রথম ইনিংসে শূন্য ও দ্বিতীয় ইনিংসে তিন রান করার পর ভারতীয় দলের প্রাসাদ থেকে প্রায় বনবাসেই পাঠিয়ে দেওয়া হয়েছিল গম্ভীরকে। তখন তাঁর কাছে আইপিএল ও ঘরোয়া ক্রিকেটই হয়ে ওঠে সেই ফেরার একমাত্র রাস্তা। সেই রাস্তা ছিল বেশ কঠিন। গম্ভীর অবশ্য কখনও হাল ছাড়েননি। বরাবরই বলে এসেছেন, পরিশ্রমের দাম তিনি এক দিন না এক দিন পাবেনই। সেই প্রত্যাবর্তনের পথে এ দিন কিছুটা এগোলেন তিনি।

সম্প্রতি গোলাপি বলে, দিন-রাতের দলীপ ট্রফিতে তিনি পরপর ৭৭, ৯০, ৫৯ ও ৯৪-এর ইনিংস খেলার পর তাঁকে টেস্ট দলে ডাকার দাবি জোরাল হয়ে ওঠে। গ্রেটার নয়ডায় দলীপ ট্রফি চলাকালীন গম্ভীরের ফ্যানরা বিশাল ব্যানার নিয়ে তাঁদের প্রিয় তারকাকে টেস্ট দলে ফেরানোর দাবিও তোলেন।

খোঁজ নিয়ে জানা গেল, কুম্বলে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে চার ক্রিকেটারের ফিটনেস টেস্ট নেন। যুবরাজ সিংহ, জসপ্রীত বুমরাহ, বারিন্দর স্রান ও গম্ভীর। প্রথম তিনজনকে ওয়ান ডে টিমের জন্য ভেবে ডাকা। আর গৌতম গম্ভীরকে যে টেস্টের জন্য, তা সহজেই অনুমান করা সম্ভব। বাকি অনুমানটুকুও মিলে গেল। গম্ভীর আবার ভারতীয় টেস্ট দলে।

গম্ভীর-ভক্তরা নিশ্চয়ই আর গম্ভীর নন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা