বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় ‘তোমার চোখে শিল্পী এসএম সুলতান’ শীর্ষক প্রদর্শনী

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ প্রদর্শনালয়ে প্রবেশ করতেই শোনা যায় পাখির কলরব। আর ছোট ছোট ক্যানভাসগুলোয় দৃশ্যমান হরেক রকমের পাখির সঙ্গে বাংলার নিসর্গ। পথিকৃৎ শিল্পী এস এম সুলতানের সৃজন ভাবনায় ছবিগুলো এঁকেছে একঝাঁক খুদে শিল্পী। সুলতানের সঙ্গে পশুপাখির সখ্যের সম্পর্কটি চিত্রপটে মেলে ধরেছে শিশু চিত্রকররা। সুলতানকে ঘিরে থাকত পশু-পাখি। তিনি ভালবাসতেন সবুজ প্রকৃতি। এমনকি বিষধর সাপও শিল্পী সুলতানের পোষ মেনেছিল। খুদে শিল্পীদের ছবিতে তাই বারংবার চিত্রিত হয়েছে পাখি ও প্রকৃতি। আছে টিয়া পাখি, কবুতর, মাছরাঙা, কাকাতুয়াসহ নানা পাখির সঙ্গে জুড়ে গিয়েছে সবুজ প্রকৃতি। খুদে শিল্পীদের রং-তুলির ছোঁয়ায় চিত্রকর্মগুলো হয়ে উঠেছে বর্ণিল। সোনামনিদের আঁকা এমন প্রায় ২০০ চিত্রকর্ম নিয়ে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি-৩ এ শুরু হয়েছে ‘তোমার চোখে শিল্পী এস এম সুলতান’ শীর্ষক প্রদর্শনী। তিন দিনব্যাপী প্রদর্শনীর পাশাপাশি আয়োজনে আরও রয়েছে বায়োস্কোপ, এ্যানিমেশন চলচ্চিত্র প্রদর্শন, কমিকস বইয়ের স্টল প্রভৃতি। এস এম সুলতানের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে যৌথভাবে এই প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করেছে চারুপুঁথি ও শিল্পকলা একাডেমি। এ প্রতিযোগিতা ও প্রদর্শনী চারুপুঁথির চতুর্থতম আয়োজন। আয়োজকরা জানান, সুলতানের শিল্প চেতনা শিশুদের মাঝে ছড়িয়ে দিতেই তাদের ধারাবাহিক এ আয়োজন।

বৃহস্পতিবার এ প্রতিযোগিতার পুরস্কার প্রদান অনুষ্ঠান ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রদর্শনীর উদ্বোধন করেন পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, বিশেষ অতিথি ছিলেন নাট্য ব্যক্তিত্ব ম. হামিদ, ভাস্কর হামিদুজ্জামান খান ও কাজী ফুডসের প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর হায়দার চৌধুরী।

প্রদর্শনী চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। ২৩ সেপ্টেম্বর কার্টুন এ্যানিমেশন প্রশিক্ষণের আয়োজন থাকছে। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

জাতীয় নাট্যোৎসব শুরু হচ্ছে কাল ॥ জঙ্গীবাদের বিরুদ্ধে প্রতিবাদী প্রকাশ ও মানবতার আহ্বানে আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে জাতীয় নাট্যোৎসব-২০১৬। ‘এ মাটি নয় জঙ্গীবাদের, এ মাটি মানবতার’ সেøাগানে ১৮ দিনব্যাপী এ নাট্যোৎসবের যৌথ আয়োজক বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

উৎসব উপলক্ষে বৃহস্পতিবার সকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক আকতারুজ্জামান, ফেডারেশনের উপদেষ্টাম-লীর সদস্য ঝুনা চৌধুরী প্রমুখ।

আয়োজকরা জানান, ঢাকার দর্শককে সারাদেশের নাট্যচর্চার সঙ্গে পরিচয় করিয়ে দিতে প্রতি শুক্র ও শনিবার উৎসবের প্রতিটি ভেন্যুতে মঞ্চস্থ হবে ঢাকার বাইরের নাটক। এছাড়াও নাট্যকর্মীদের জন্য থাকছে ‘দুই বাংলার নাট্যচর্চা’ বিষয়ক কর্মশালা যা পরিচালনা করবেন পশ্চিমবঙ্গের নাট্যব্যক্তিত্ব অংশুমান ভৌমিক।

‘শ্রমজীবী শিশুদের গল্প’ গ্রন্থের প্রকাশনা ॥ শিশুদের অধিকার সুরক্ষায় গণমাধ্যমের অংশগ্রহণ আরও জোরদার করতে বিভিন্ন কর্মসূচী নিয়েছে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)। এই কর্মসূচীর অংশ হিসেবে সেন্টার ফর সার্ভিসেস এ্যান্ড ইনফরশেন অন ডিজএ্যাবিলিটির (সিএসআইডি) এ্যান ইনক্লুসিভ এ্যাপ্রোচ টু ওয়ার্কিং চিলড্রেন প্রজেক্টের সহায়তায় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত শিশু বিষয়ক প্রতিবেদন ও লেখা নিয়ে ‘শ্রমজীবী শিশুদের গল্প’ নামে গ্রন্থ প্রকাশ বাসস। বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি