বৃহস্পতিবার ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যে অ্যাপ গুলি গোপনে ব্যাটারির চার্জ খরচ করে

যে অ্যাপ গুলি গোপনে ব্যাটারির চার্জ খরচ করে

অনলাইন ডেস্ক॥ তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, অনেক সময় মোবাইল ফোনে এমন কিছু অ্যাপ ইনস্টল করা থাকে যেগু‌লো আপনার মোবাইলের ব্যাটারির চার্জ কমে যাওয়ার জন্য দায়ি হয়। যেমন-

১. ব্যাটারি সেভার অ্যাপ: শুনতে খুব অদ্ভুত লাগলেও এটা সত্যি যে, ব্যাটারির চার্জ বাঁচানোর জন্য যে ব্যাটারি সেভার অ্যাপগুলো আপনি ইনস্টল করেন আপনার ফোনে, সেগুলো ক্রমাগত আপনার ফোনকে স্ক্যান করে দেখতে থাকে যে- কোন অপ্রয়োজনীয় অ্যাপ আপনার ফোনের ব্যাটারি খরচ করছে কি না। কিন্তু এই কাজটি করতে গেয়ে এই ধরনের অ্যাপ নিজেই অনেকটা চার্জ নষ্ট করে ফেলে।

২. ফেসবুক: অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ ফেসবুক সর্বক্ষণ ব্যাকগ্রাউন্ডে রান করতে থাকে। পাঠাতে থাকে নোটিফিকেশন। তাছাড়া ফেসবুক মেসেঞ্জার অ্যাপও ক্রমাগত পাঠাতে থাকে মেসেজ নোটিফিকেশন। যার ফলে ক্ষয় হয় ব্যাটারির চার্জ।

৩. অ্যান্টি ভাইরাস: অ্যান্টি ভাইরাসও ক্রমাগত স্ক্যান চালাতে থাকে আপনার ফোনে। যার ফলে আপনার ফোনের ব্যাটারি খরচ হয়।

৪. ফোটো এডিটিং অ্যাপ: ছবি তুলতে ফোটো এডিটিং অ্যাপেরও সাহায্য নিয়ে থাকেন। কিন্তু এই ধরনের অ্যাপ চালাতে প্রচুর পরিমাণে প্রোসেসিং পাওয়ার লাগে। যার ফলে দ্রুত আপনার ফোনের চার্জও কমে যায়।

৫. ইন্টারনেট ব্রাউজিং অ্যাপ: অনেকে ফোনে একাধিক ইন্টারনেট ব্রাউজার ইনস্টল করে রাখেন। এগুলির মধ্যে কোন কোন ব্রাউজার অ্যাপ আবার নিউজ আপডেট, ক্রিকেট স্কোর, সোশ্যাল মিডিয়া থেকে নোটিফিকেশনও পরিবেশন করতে থাকে। এর ফলে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এই সব ব্রাউজার। যার ফলে ক্ষয় হয় ফোনের চার্জ।

৬. গেমিং অ্যাপ: যে কোন গেমিং অ্যাপই প্রচুর পরিমাণে চার্জ নষ্ট করে। কারণ গেম এমন এক ধরনের অ্যাপ যেটি চলতে থাকলে ভিডিও এবং অডিও দুদিক থেকেই অ্যাক্টিভ থাকে মোবাইল। ফলে চার্জও খরচ হয় বেশি।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা