বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশী জুনায়েদ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর পদে প্রথম বাংলাদেশী হিসেবে নিয়োগ পেয়েছেন জুনায়েদ কামাল আহমেদ। তিনি বর্তমানে ভারতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে দিল্লীতে নিযুক্ত রয়েছেন। চলতি মাসের এক তারিখে তিনি এ দায়িত্ব বুঝে নিয়েছেন।

বাংলাদেশী জুনায়েদ কামাল আহমেদ বিশ্বব্যাংকের ভারতের কান্ট্রি ডিরেক্টর হওয়ার আগে বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের চীফ অব স্টাফ হিসেবে কাজ করেছেন। ১৯৯১ সালে জুনায়েদ কামাল একজন তরুণ হিসেবে বিশ্বব্যাংকে যোগদান করেন এবং বিশ্বব্যাংকের হয়ে আফ্রিকা ও পূর্ব ইউরোপে অবকাঠামো উন্নয়নে কাজ করেছেন।

এর আগে তিনি বিভিন্ন ব্যাংকিং ব্যবস্থাপনা কার্যক্রম নিয়ে কাজ করেছেন। পাশাপাশি নেতৃত্ব দিয়েছেন আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা, ভারত ও দক্ষিণ এশিয়াসহ বিভিন্ন অঞ্চলে ব্যাংকগুলোতে ব্যাংকিং ব্যবস্থাপনা কর্মশালার। যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফলিত অর্থনীতিতে পিএইচডি এবং অর্থনীতিতে ব্রাউন বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ করা জুনায়েদ কামাল আহমেদের ব্যবস্থাপনা এবং ব্যাংকিং ব্যবস্থাপনা নিয়ে অগাধ পা-িত্য রয়েছে। এছাড়াও তার আন্তর্জাতিক অংশীদারিত্ব, ব্যবস্থাপনা ও সেবা বিতরণ, পানি ব্যবস্থাপনায় এবং অর্থনীতি নিয়েও শক্তিশালী ট্র্যাক রেকর্ড রয়েছে।

বাণিজ্য নগরী চট্টগ্রামে বৈদেশিক চেক ক্লিয়ারিং হাউস নেই

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বাণিজ্যিক রাজধানী, বাণিজ্য নগরী, বন্দর নগরীখ্যাত চট্টগ্রামে বৈদেশিক চেক ক্লিয়ারিং হাউস নেই। অথচ, এ ধরনের হাউস স্থাপন বাণিজ্যিক কর্মকা-ে ব্যাপক অবদান রাখে। ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, বৈদেশিক মুদ্রার ড্রাফ বা চেক সাধারণ কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ব্যাংকগুলো ঢাকায় সদর দফতরে প্রেরণ করে থাকে। এক্ষেত্রে দুয়েকদিন সময় ব্যয় হয়। এরপর এসব চেক বা ড্রাফ ক্লিয়ারিংয়ের জন্য বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং হাউসে প্রেরণ করার পর তা ক্লিয়ারিং হয়ে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের হাতে সর্বনিম্ন সাত এবং সর্বোচ্চ দশ দিন পর্যন্ত সময় লেগে যায়। এ সময়ের মধ্যে ব্যাংকগুলো সুদ আদায়ও অব্যাহত রাখে। এ বিষয় নিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের পক্ষে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকে পত্র দিয়েছে। সূত্র জানায়, বাংলাদেশের সিংহভাগ রফতানি চট্টগ্রাম বন্দরের মাধ্যমে সম্পন্ন হয়। এছাড়া এ নগরীতে অবস্থিত সরকারী-বেসরকারী ইপিজেড, বিদেশী বিনিয়োগকারী প্রতিষ্ঠান, বেসরকারী খাতের বড় বিনিয়োগকারী অফডকসমূহের মাধ্যমে আমদানি রফতানি কর্মকা- সম্পন্ন হয়। ২০১৬ সালে এসেও এ নগরীতে এ ধরনের ক্লিয়ারিং হাউস প্রতিষ্ঠা না হওয়ায় ব্যবসা বাণিজ্যিক কর্মকা-কে গতিশীল করতে প্রতিবন্ধক হিসেবে কাজ করছে।

রফিকুল আলম বিডিবিএলের নতুন ডিএমডি

রফিকুল আলম বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের নতুন ডিএমডি হিসেবে যোগ দান করেছেন। বিডিবিএলে যোগদানের পূর্বে তিনি অগ্রণী ব্যাংক লিমিটেডের জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। ১৯৮৩ সালে বিআরসির মাধ্যমে তিনি অগ্রণী ব্যাংক লিমিটেডে সিনিয়র অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন। কর্ম জীবনে তিনি শাখা প্রধান, বিভাগীয় প্রধান এবং সার্কেল প্রধান হিসেবে কর্মরত ছিলেন। তিনি ফ্রান্স, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে ব্যাংকিং বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত