বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘরের অভ্যন্তরীণ সৌন্দর্য ধরে রাখুন

  • খোকন তালুকদার

আমরা আজকাল আমাদের ঘরবাড়ির অভ্যন্তরীণ সৌন্দর্য নিয়ে বেশ সচেতন। এ অবস্থার শুরু হয়েছে গত কয়েক দশক আগে থেকেই। এখন অধিকাংশ মানুষ নিজের বাসস্থান এবং এর অভ্যন্তরীণ সৌন্দর্য নিয়ে ভাবেন। ঘরের পর্দা থেকে শুরু করে সোফার কুশনের রংসহ ঘরের অন্যান্য ফার্নিচার ও শো’পিচগুলো কোথায় কেমন থাকবে তা নিয়ে আমরা চিন্তা করি। আসুন জেনে নেই কিভাবে ঘরের অভ্যন্তরীণ সৌন্দর্য আরও বৃদ্ধি করা যায়।

সোফায় কুশন ব্যবহার ক্ষেত্রে একটু বৈচিত্র্য আনতে পারেন। সোফায় একটা কুশন খুব সাধারণ আর সাদামাটা দেখায়, তাই বাসা আকর্ষণীয় করে তুলতে সোফায় রং আর ডিজাইনে বৈচিত্র্য রেখে ডাবল কুশন ব্যবহার করতে পারেন।

আপনার বেডরুমে একটু আলাদা লুক আনতে আর সবার মতো ছোট আঁটসাঁট বেডের বদলে একটু বড়সড় ধরনের বেডের ব্যবস্থা করে দেখুন। ছোট বেড আপনার সুন্দর বেডরুমের খোলামেলা ভাবটা যেন কমিয়ে দেয়।

ডাইনিং এ আপনার বাহারি নক্সার তৈজসপত্র রাখার আলমারিটা বদ্ধ ধরনের না করে বরং বেশ খোলামেলা নক্সা ডিজাইনের বেছে নিন।

আপনার বাসাতে আকর্ষণীয় লুক আনতে খোলা ডিজাইনের আলমারি ব্যবহার করুন আর নিজের সুন্দর তৈজসপত্রগুলো সবার জন্য উন্মুক্ত রাখুন।

আপনার বাসা আকর্ষণীয় করতে আর সবার থেকে আপনি আরও এক ধাপ এগিয়ে আপনার বেডরুমের দরজাটি একটু ব্যতিক্রম করতে স্পাইডিং দরজা লাগাতে পারেন। আর একরঙা পেইন্ট ব্যবহার না করে রুমের সঙ্গে মিল রেখে দরজাটিতেও ফুল-পাতা বা নিজের পছন্দমতো ডিজাইন করে নিতে পারেন।

বসার ঘর মানেই আপনাকে সারিবদ্ধ সোফা সাজিয়ে রাখতে হবে এমনটা নয়। বাসাকে আলাদাভাবে সাজাতে আপনি সিঙ্গেল সোফা দিয়ে আপনার ঘর সাজাতে পারেন। সেটা হতে পারে আপনার ঘরের পছন্দসই কোন একটি জায়গায়। সে জায়গাটি বেছে নিয়ে সিঙ্গেল পাঁচ ছয়টি সোফা গোলাকৃতি করে সাজাতে পারেন।

পেইন্টের ক্ষেত্রে সবাই সাধারণত বিভিন্ন হালকা ও গাঢ় ধরনের রঙকে প্রাধান্য দিয়ে থাকে। আপনি এসবের মধ্যে না গিয়ে ঘরকে একটি আলাদা রূপ দিতে পুরো ঘরে দুধ-সাদা রঙের পেইন্ট করতে পারেন। নিঃসন্দেহে এটি আপনার ঘরকে আকর্ষণীয় করে তুলবে।

অনেক বেশি ফার্নিচার আপনার ঘরের সৌন্দর্য বাড়িয়ে না দিয়ে উলটো কমিয়ে দেয়। তাই ঘর ভর্তি করে ফার্নিচার না রেখে যতটা সম্ভব ঘর ফাঁকা রাখুন। ইচ্ছেমত প্রতিটি ঘরে চেয়ার টেবিল সাজাতে যাবেন না। এটি আপনার বাসার স্বাভাবিক পরিবেশ নষ্ট করবে।

আপনার বাসা আকর্ষণীয় করে তুলতে ও বৈচিত্র্য আনতে পেইন্টিংয়ের তুলনা হয় না। তাই ঘরের দেয়ালে দেয়ালে সুন্দর ফ্রেমের কিছু পেইন্টিং ঝুলিয়ে দিন।

আপনি চাইলে বাসা সাজাতে ও আকর্ষণীয় করে তুলতে ফুলের ব্যবহার করতে পারেন। বাহারি রঙের ফুল আপনার ঘর সাজানোর পাশাপাশি ঘরের স্নিগ্ধ ভাব বজায় রাখবে।

বাসা সাজাতে কোন নির্দিষ্ট নিয়ম মানতে হয় না। তাই নিজের বাসাটা সম্পূর্ণ নিজের ইচ্ছেমতো সাজিয়ে-গুছিয়ে তুলুন। আমরা তো কেবল আপনাকে সামান্য আইডিয়া দিয়ে সাহায্য করতে পারি আর বাকিটা আপনার হাতে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী