রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় নতুন যুদ্ধ বিরতি নিয়ে রুশ-মার্কিন মতৈক্য

  • মতৈক্য হলেও গুরুত্বপূর্ণ বিষয়ে মতভেদ রয়ে গেছে

সিরিয়ায় নতুন একটি যুদ্ধ বিরতির বিষয়ে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জিত হয়েছে, তবে উভয়পক্ষের মধ্যে চূড়ান্ত কোন সমঝোতা হয়নি। শুক্রবার মস্কো সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের মধ্যে এ বিষয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের।

বিস্তারিত আলোচনা শেষে সংবাদ সম্মেলনে দুই পররাষ্ট্রমন্ত্রীই বলেন, সিরিয়ায় যুদ্ধ অবসান ও শান্তি প্রতিষ্ঠার বিষয়ে তাদের মধ্যকার আলোচনায় যথেষ্ট অগ্রগতি হয়েছে। তবে কিছু গুরুত্বপূর্ণ বিষয় এখনও অমীমাংসিত রয়েছে। রুশ-মার্কিন মতৈক্যের এই ঘোষণা যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে জাতিসংঘের মধ্যস্থতায় নতুন করে শান্তি উদ্যোগ শুরুর সম্ভাবনা দেখা দিয়েছে। চলতি বছর ফেব্রুয়ারিতে জাতিসংঘের উদ্যোগে আংশিক যুদ্ধ বিরতি বলবত হলেও তা টেকসই হয়নি। নতুন করে অস্ত্রবিরতির জন্য রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা শীঘ্রই আবার জেনেভায় বৈঠকে বসবেন বলে সংবাদ সম্মেলনে বলা হয়।

সিরিয়ায় বাশার আল আসাদের পরিবারের চার দশকের শাসন থেকে মুক্তির লক্ষ্যে ২০১১ সালের মার্চে শুরু হওয়া গণআন্দোলন ক্রমে গৃহযুদ্ধের রূপ নেয়। এতে এ পর্যন্ত প্রায় তিন লাখ মানুষ নিহত এবং ২০ লাখের বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে। এই যুদ্ধে যুক্তরাষ্ট্র ও রাশিয়া জঙ্গী গ্রুপগুলোর বিরুদ্ধে অভিযানে থাকলে তারা পরস্পর পরস্পরের বিপরীত পক্ষকে সমর্থন করছে। রাশিয়া বাশার আল আসাদের অন্যতম প্রধান বৈদেশিক মিত্র। অন্যদিকে যুক্তরাষ্ট্র সিরিয়ার প্রধান বিরোধী গ্রুপ এবং কয়েকটি বিদ্রোহী দলকে সমর্থন করছে। কেরি ও লাভরভ শুক্রবার যেসব বিষয় নিয়ে আলোচনা করেন তার মধ্যে আসাদ সরকারের অস্ত্রবিরতি লঙ্ঘন এবং বিদ্রোহীদের মধ্যে সাবেক আননুসরা ফ্রন্টের প্রভাব বৃদ্ধির বিষয়টিও ছিল। নুসরা ফ্রন্টের সঙ্গে একসময় আলকায়েদার সম্পর্ক ছিল। সম্প্রতি নুসরা ফ্রন্ট আলকায়েদার সঙ্গে সম্পর্কচ্ছিন্ন করে নিজেদের নাম পরিবর্তন করে ফাতেহ আলশাম ফ্রন্ট রেখেছে। এ বিষয়ে কেরি বলেন, ‘নাম পরিবর্তন করুক আর যাই করুক নুসরা ফ্রন্ট আলকায়েদাই। নাম পরিবর্তন করেও তারা নিজেদের পরিচয় গোপন করতে পারবে না।’ সিরিয়ায় যুদ্ধ অবসানের লক্ষ্যে আগস্টের শেষ নাগাদ বিবদমান সবগুলো পক্ষকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনার যে সময়সীমা জাতিসংঘ নির্ধারণ করেছিল তা রক্ষা করা সম্ভব হবে না বলেই মনে করেন সিরিয়া বিষয়ক জাতিসংঘ ও আরব লীগের বিশেষ দূত স্তেফান দ্য মিস্তুরা। এদিকে মানবিক সামগ্রী ঢুকতে না পারার কারণে সিরিয়ার অবরুদ্ধ এলাকাগুলোর মানুষ যে ভয়াবহ দুর্দশায় পড়েছে তাকে সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে জাতিসংঘ। সঙ্কট নিরসনে কেরি ও লাভরভের পাশাপাশি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান ও তার রুশ প্রতিপক্ষ ভøাদিমির পুতিন চেষ্টা করে যাচ্ছেন বলে তুরস্কের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আনদোলু জানিয়েছে।

সিরিয়া থেকে সহসাই ফিরছে না তুর্কি বাহিনী ॥ সীমান্ত থেকে ইসলামিক স্টেট (আইএস) ও অন্য জঙ্গীগোষ্ঠীগুলোকে পুরোপুরি নির্মূল না করা পর্যন্ত তুর্কি বাহিনী সিরিয়ায় অবস্থান করবে। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম একথা জানিয়েছেন। কুর্দি বিদ্রোহীদের এক ট্রাকবোমা হামলায় ১১ জন পুলিশ নিহত হওয়ার পর শুক্রবার একথা বলেছেন তিনি। ইস্তানবুলে এক সংবাদ সম্মেলনে ইলদিরিম বলেন, প্রথম থেকেই আমরা তুরস্কের আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করে চলেছি। আমরা সিরিয়ার আঞ্চলিক অখণ্ডতাও রক্ষা করছি। ওইসব সন্ত্রাসী সংগঠন এসব দেশের অংশগুলো নিয়ে একটি রাষ্ট্র গঠন করতে চায়, তারা কখনোই সফল হবে না। তিনি বলেন, আমাদের নাগরিকদের জীবন ও সম্পদের নিরাপত্তা পুরোপুরি নিশ্চিত না হওয়া পর্যন্ত ও আমাদের সীমান্ত নিরাপদ না হওয়া পর্যন্ত সিরিয়ায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records