শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খড়কুটোর মতো রামপাল ইস্যু আঁকড়ে ধরে রক্ষা পাবেন না ॥

  • খালেদাকে হানিফ

বিশেষ প্রতিনিধি ॥ রামপাল বিদ্যুতকেন্দ্রের বিরোধিতার ইস্যু খড়কুটোর মতো আঁকড়ে ধরে টিকে থাকতে চান খালেদা জিয়া। কিন্তু এতে তাঁর শেষ রক্ষা হবে না। ডুবন্ত মানুষের মতো খড়কুটো ধরে আর রক্ষা পাওয়া যাবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

বুধবার ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। খালেদা জিয়ার বক্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতেই আওয়ামী লীগের তরফে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অন্যান্যের মধ্যে ডাঃ দীপু মনি, ড. আবদুর রাজ্জাক, ক্যাপ্টেন (অব) এ বি তাজুল ইসলাম, ড. হাছান মাহমুদ, ড. আবদুস সোবহান গোলাপ, এ কে এম এনামুল হক শামীম, আমিনুল ইসলাম আমিন, সুজিত রায় নন্দী এ সময় উপস্থিত ছিলেন।

হানিফ বলেন, সকল প্রকার কৌশলে ব্যর্থ হয়ে বর্তমানে রামপাল-সুন্দরবন রক্ষার আন্দোলনে নামতে চাচ্ছেন খালেদা জিয়া। ভাবছেন এতে করে তারা জনগণের সুদৃষ্টি পাবেন। কিন্তু তাঁর এই চিন্তা অন্য সবার মতো আমার কাছেও হাস্যকর মনে হয়েছে। হাস্যকর এই কারণে যে, বিগত দিনে আন্দোলনের নামে শুধু মানুষ পুড়িয়েই মারেননি খালেদা জিয়া, তার রোষানল থেকে লক্ষাধিক গাছ, মুরগি ও গরুবাহী ট্রাকও রেহায় পায়নি। বাংলার মানুষের কাছে তিনি ইতোমধ্যে পরিবেশ বিনষ্টকারী নেত্রী হিসেবে অভিহিত হয়েছেন। তাই তাঁর মুখে সুন্দরবনের জন্য মায়া হাস্যকর ছাড়া আর কিছুই নয়।

হানিফ আরও বলেন, সুন্দরবনের ক্ষতি হোক বা পরিবেশের ক্ষতি হোক এমন কোন পদক্ষেপ এ সরকার নেবে না। কারণ এ সরকারের প্রধানমন্ত্রী পরিবেশ রক্ষায় আজকে সারাবিশ্বে সমাদৃত। পরিবেশের প্রতি বিশেষ ভূমিকার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে জাতিসংঘের চ্যাম্পিয়ন অব দ্য আর্থ পুরস্কার পেয়েছেন বলেও উল্লেখ করেন হানিফ। ইতোমধ্যে বিদ্যুত ও পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে রামপাল বিদ্যুতকেন্দ্রের সপক্ষে বিভিন্ন তথ্য ও উপাত্ত তুলে ধরা হয়েছে জানিয়ে হানিফ বলেন, সরকারের পক্ষ থেকে এ বিষয়ে জাতির সামনে তথ্য উপাত্ত জানানো হয়েছে। দলের পক্ষ থেকে কয়েকদিনের মধ্যেই আমরাও এ সংক্রান্ত তথ্য-উপাত্ত হাজির করব।

এক প্রশ্নের জবাবে হানিফ বলেন, খালেদা জিয়া ও তাঁর দল বিএনপি তো পাকিস্তানী গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সৃষ্টি। পাকিস্তানীদের কথায়ই বিএনপি পরিচালিত হয়। তাই তিনি ভারতের বিরুদ্ধে অর্থহীন বক্তব্য দেবেনÑ এটাই স্বাভাবিক। হানিফ বলেন, আমরা মাঝে মধ্যে অবাক হই, বিএনপি সারাবছর ভারতের বিরুদ্ধাচারণ করে আবার সময়ে অসময়ে ভারতের অনুকম্পা প্রার্থনা করে, পদলেহনও করে। তাই আমাদের বক্তব্য হচ্ছে পাকিস্তানের চিন্তাভাবনা বাস্তবায়নকারী একটি দল কী বলল তা নিয়ে মাথা ঘামানোর সময় আমাদের হাতে নেই।

সুন্দরবন নিয়ে খালেদা জিয়ার নানাবিধ তথ্য উপস্থাপনকে উড়িয়ে দিয়ে হানিফ বলেন, বিগত দিনে খালেদা জিয়ার একাডেমিক সার্টিফিকেট নিয়ে কথা উঠলেও আজ তিনি বুদ্ধিমতির মতোই কথা বলেছেন। আজকের তার উপস্থাপন দেখে তাকে ‘জ্ঞানী জ্ঞানী’ মনে হয়েছে।

বাংলাদেশ-ভারত মৈত্রী নষ্ট করতে চায় বিএনপি- ড. হাছান ॥ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি আন্দোলনের নামে মানুষ পুড়িয়ে মেরেছে। তাদের নৃশংসতা থেকে নিরীহ জীব-জন্তু এমনকি গাছপালাও রক্ষা পায়নি। আজকে যখন তারা সুন্দরবন ও রামপাল নিয়ে মায়াকান্না করছে, তখন বুঝতে বাকি নেই বিএনপির আসল উদ্দেশ্যটা কী। প্রকৃতপক্ষে রামপাল ইস্যু নিয়ে বাংলাদেশ-ভারত মৈত্রী নষ্ট করা বিএনপির মূল উদ্দেশ্য।

বুধবার রাজধানীর রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, সুন্দরবনের জন্য মায়াকান্না দেখিয়ে বিএনপি বাংলাদেশের অকৃত্রিম বন্ধুরাষ্ট্র ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নষ্টের অপচেষ্টা করছে। আন্দোলনকারীদের উদ্দেশে করে তিনি বলেন, আপনাদের কোন পরামর্শ থাকলে তা সরকারকে জানান। কিন্তু যারা বাংলাদেশ-ভারত সম্পর্ক নষ্ট করতে চায় দয়া করে তাদের সুযোগ করে দেবেন না।

সংগঠনের সভাপতি আসাদুজ্জামান দুর্জয়ের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন আওয়ামী লীগের বলরাম পোদ্দারসহ বিভিন্ন ইউনিটের নেতারা।

শীর্ষ সংবাদ:
আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী