রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেইমার জাদুর পরশেই স্বর্ণ জিতল ব্রাজিল

  • কানিজ কোহিনূর শম্পা

বিশ্ব ফুটবলের সবচেয়ে সফল দল ব্রাজিল। কিন্তু অলিম্পিকের স্বর্ণপদকটাই জেতা হয়নি তাদের। অবশেষে রিও অলিম্পিকে সোনা জয়ের আক্ষেপ ঘুচল সেলেসাওদের। বেবেতো-রোমারিও-রোনাল্ডিনহোরা যা পারেননি তাই করে দেখালেন বিশ্ব ফুটবলের বর্তমান বিস্ময় নেইমার। মারাকানায় অলিম্পিক ফুটবলের ফাইনালে জার্মানিকে হারিয়ে প্রথমবারের মতো স্বর্ণপদক জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়ল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। অলিম্পিকে পুরুষ ইভেন্টের ফাইনালে টাইব্রেকারে সেলেসাওরা ৫-৪ গোলে হারায় জার্মানদের। নির্ধারিত সময়ে খেলা ১-১ গোলে ড্র ছিল। এরপর অতিরিক্ত সময়ে আর কোন গোল না হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে জয়ের হাসি নিয়েই মাঠ ছাড়ে নেইমারের দল। সেই সঙ্গে ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনাল জার্মানির কাছে ৭-১ গোলে লজ্জাজনক হারের প্রতিশোধটাও নেয়া হয়ে গেল ব্রাজিলের।

অথচ গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে ড্র করে দ্বিতীয় রাউন্ডে ওঠা নিয়ে সবচেয়ে বেশি চিন্তায় ছিল ব্রাজিল। কিন্তু সেই চিন্তা যে ব্রাজিলের জেদ বাড়িয়ে দেয় তা বুঝতে পারেনি প্রতিপক্ষ দলগুলো। তাই পরের ম্যাচগুলোয় দাপট দেখিয়েই ফাইনালের টিকিট নিশ্চিত করে রোজারিও মিকেলের দল। সেখানে প্রতিপক্ষ হিসেবে ব্রাজিল পায় বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে। তাই স্বর্ণপদক জয়ের আশা অনেকেই ফিকে দেখছিলেন। কিন্তু স্বর্ণ নিয়ে স্বপ্ন দেখছিলেন ব্রাজিল দলপতি নেইমার। যে কারণে মারাকানা স্টেডিয়ামে ম্যাচ শুরুর ২৬ মিনিটেই স্বপ্ন পূরণের পথ দেখান তিনি। ফ্রি-কিক থেকে দুর্দান্ত শটে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন বার্সিলোনার এই তারকা খেলোয়াড়। মারাকানায় তার গোলের এই আনন্দে এক সঙ্গে নেচে উঠে প্রায় ৭০ হাজার দর্শক। এই গোলে আত্মবিশ্বাস আরও বেড়ে যায় স্বাগতিকদের। এর ফলে জার্মানির উপর আধিপত্য বিস্তারের মাত্রাটাও আরও বাড়িয়ে দেয় তারা। যে কারণে ব্যাকফুটে চলে যেতে বাধ্য হয় জার্মানরা। কিন্তু প্রতিপক্ষকে চাপে ফেলেও প্রথমার্ধে আর কোন গোল আদায় করতে পারেনি মিকেলের শিষ্যরা। ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা।

পিছিয়ে পড়ায় দ্বিতীয়ার্ধে নিজেদের পরিকল্পনায় পরিবর্তন আনে জার্মানি। ফলে সেই পরিকল্পনায় কিছুটা দিশেহারা ছিল ব্রাজিলের মধ্যমাঠ। তাই মধ্যমাঠের ভুলে জার্মানির আক্রমণে চাপে পড়ে যায় স্বাগতিক দল। সেই সুযোগে ম্যাচের ৫৯ মিনিটে গোল করে স্কোরলাইনে সমতা আনে জার্মানি। লেফট-ব্যাক জারমি তোলজানসের ক্রস থেকে গোল করেন স্ট্রাইকার মিয়ার ম্যাক্সিমিলিয়ান। ফলে ১-১ ব্যবধানে সমতায় শেষ হয় নির্ধারিত ৯০ মিনিট। যে কারণে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও আক্রমণের ধারাবাহিকতা অব্যাহত রেখেছিল দুই দল। বেশ ক’টি ভাল সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি ব্রাজিল-জার্মানি। ফলে স্বর্ণপদক নির্ধারণের জন্য টাইব্রেকারের ভাগ্য পরীক্ষায় নামতে হয় সময়ের সেরা দুই দলকে। টাইব্রেকারে প্রথম শট নেয় জার্মানি। শুরুটা চমৎকারই ছিল তাদের। গোল দিয়ে শুরুটা চমৎকার করেছিল ব্রাজিলও। শুভ সূচনা হওয়ায় পরের তিন শটেও গোল করে শতভাগ সাফল্য পায় দুই দল। তবে পঞ্চম শটে এসেই যেন খেই হারিয়ে ফেলেন জার্মানির স্ট্রাইকার নিলস পিটারসেন। গোল করতে ব্যর্থ হন তিনি। ফলে পঞ্চম শটটি থেকে গোল করতে পারলেই প্রথমবারের মতো স্বর্ণ পদক জিতবে ব্রাজিল। এমন সমীকরণে পঞ্চম শটে গোল করে ব্রাজিলকে স্বর্ণপদক এনে দেন নেইমার নিজেই। এতে শুধুমাত্র মারাকানার ৭০ হাজার দর্শকই নয়, পুরো ব্রাজিলই আনন্দে উচ্ছ্বসিত হয়ে উল্লাসের জোয়ারে ভাসে। জার্মানিকে হারিয়ে অলিম্পিকের স্বর্ণপদক জয়ের স্বাদটা যে কত মধুর হতে পারে তা কেবলই ব্রাজিলই বুঝতে পারবে। কেননা গত বিশ্বকাপের সেমিফাইনালে সেই তিক্ত হারের অভিজ্ঞতাটা তো শুধু ব্রাজিলই পেয়েছিল।

তবে অলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মতো ফুটবলে ব্রাজিলের স্বর্ণ পদক জয়ের নায়ক বার্সিলোনার তারকা নেইমার দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়ে দেন। ফাইনাল জয়ের পরপরই এক সাক্ষাতকারে নেইমার বলেন, ‘আজ প্রকাশ্যে ঘোষণা দিচ্ছি যে আমি চ্যাম্পিয়ন। সেই সঙ্গে আমি অধিনায়কের আর্মব্যান্ডটাও খুলে রাখতে চাই। অধিনায়ক হিসেবে কিছু একটা করে দেখাতে চেয়েছিলাম যা সম্মানের ও ভালবাসার। আমার সেই প্রাপ্তি অর্জন হয়েছে। ব্রাজিলের অধিনায়কত্ব করাটা সত্যিই সৌভাগ্যের। কিন্তু আজ থেকে আমি আর অধিনায়ক নই।’ আগামী ১ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে সেলেসাওরা। কোপা আমেরিকায় গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর তৎকালীন কোচ দুঙ্গার অপসারণের পরে বাছাইপর্বের ম্যাচের মাধ্যমে ব্রাজিলের কোচ হিসেবে তিতের অভিষেক হতে যাচ্ছে।

নেইমার জানান, ইতোমধ্যেই তিনি তিতের কাছে বার্তা পৌঁছে দিয়েছেন যেন এখন থেকেই নতুন অধিনায়ক খোঁজা শুরু হয়। নেইমার মূলত অলিম্পিক গেমসের অনুর্ধ-২৩ দলটির অধিনায়ক ছিলেন। সে কারণে ব্রাজিলের অলিম্পিক কোচ রোজারিও মিকেল জানিয়েছেন নেইমারের এই সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত যথার্থই হয়েছে। তিনি জানান, বিষয়টা নিয়ে নেইমারের সঙ্গে তার আলোচনা হয়েছে। অলিম্পিক দলের অধিনায়ক হিসেবে নেইমারকেই তার প্রথম পছন্দ ছিল।

এদিকে ব্রাজিলের অধরা স্বর্ণ জয়ের পর দলটিকে প্রশংসায় ভাসিয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার পেলে। তাদের এই সাফল্যকে ‘মাঠ ও মাঠের বাইরের শ্রেষ্ঠত্ব’ হিসেবে আখ্যায়িত করেছেন ব্রাজিলের কিংবদন্তি এই ফুটবলার। ৫ বার বিশ্বকাপ জয়ী ব্রাজিলের তিনবার বিশ্বকাপ জেতাতে মুখ্য ভূমিকায় ছিলেন পেলে। কিন্তু এর মাঝে কখনই অলিম্পিক ফুটবলে স্বর্ণ জিততে পারেনি সেলেসাওরা। এবার জার্মানিকে পেনাল্টি শুট-আউটে হারিয়ে সেই অসাধ্য পূরণ করেছে নেইমারের দল। তাই সামাজিক যোগাযোগের মাধ্যমে পেলে লিখেছেন, ‘এই মারাকানাতেই আমার অনেক স্মৃতি রয়েছে। আর আজকেই নতুন আরেকটি সৃষ্টি হলো। এর মধ্য দিয়ে অলিম্পিক গেমসের কি অসাধারণ সমাপ্তিটাই না হলো।’ শুধু তাই নয় পেলে এ সময় আরও যোগ করেছেন, ‘ব্রাজিল মাঠ এবং মাঠের বাইরে তাদের শ্রেষ্ঠত্ব দেখিয়েছে।’ কিন্তু নেইমার-জেসাসদের আক্ষেপ ঘুচলেও অলিম্পিক ফুটবলে স্বর্ণ জয়ের স্বপ্ন অধরাই রইল ব্রাজিলের মেয়েদের। কেননা রিও অলিম্পিকের সেমিফাইনাল থেকেই যে ছিটকে পড়ে মার্তার দল। শেষ চারের কঠিন লড়াইয়ে টাইব্রেকারে সুইডেনের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে ব্রাজিল। এর আগে অলিম্পিক ফুটবলে দুই বার রৌপ্য পদক জিতেছিল সেলেসাওদের মেয়েরা। এবার ঘরের মাঠে স্বর্ণ জয়ের স্বপ্নে বিভোর ছিল তারা। কিন্তু অলিম্পিক স্বর্ণ অধরাই রইল ব্রাজিলের মেয়েদের কাছে।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা