মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চুরির অর্থ উদ্ধারে আজ তৃপক্ষীয় বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার ॥ নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া অর্থ উদ্ধারে ত্রিপক্ষীয় বৈঠকে বসছে বাংলাদেশ ব্যাংক, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক ও সুইফট কর্তৃপক্ষ। আজ মঙ্গলবারের ওই বৈঠকে বাংলাদেশ ব্যাংকের চার কর্মকর্তা অংশ নেবেন। ওই বৈঠকে অংশ নিতে বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা গত রবিবার রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসানের নেতৃত্বে ওই প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের ইনফরমেশন ডেভেলপমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক দেবদুলাল রায়, এ্যাকাউন্ট এ্যান্ড বাজেটিং বিভাগের উপ-মহাব্যবস্থাপক জাকের হোসেন, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স বিভাগের যুগ্মপরিচালক মোহাম্মদ আব্দুর রব।

জানা গেছে, চুরি যাওয়া সম্পূর্ণ অর্থ কিভাবে উদ্ধার করে ফিরিয়ে আনা যায় এবং রিজার্ভ চুরির অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা হবে যুক্তরাষ্ট্রের ওই বৈঠকে। বাংলাদেশ ব্যাংকের ওই প্রতিনিধি দলের সদস্যরা আগামী ২০ আগস্ট ঢাকায় ফিরবেন বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, গত ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। যার বেশির ভাগ অর্থের হদিস এখনও মেলেনি। এর আগে গত ১০ মে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয় সুইজারল্যান্ডের ব্যাসেল শহরে। ওই বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির, নিউইয়র্ক ফেডের প্রেসিডেন্ট উইলিয়াম ডাডলি ও সুইফট কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন।

চসিককে ১০ ভ্যানগাড়ি দিল এবি ব্যাংক

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি করপোরেশনের ক্লিন ও গ্রিন সিটির ভিশন বাস্তবায়ন কার্যক্রমে অংশীদার হলো এবি ব্যাংক লিমিটেড। নগরীর ডোর টু ডোর বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে গতিশীল করতে এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে মেয়র আ জ ম নাছির উদ্দিনের হাতে ১০টি ভ্যান গাড়ি ও ১০০ বিন হস্তান্তর করা হয়েছে। শনিবার এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহমদ চৌধুরী মেয়রের হাতে ভ্যানগাড়ি ও বিন তুলে দেন। ভ্যানগাড়ি হস্তান্তর অনুষ্ঠানে মেয়র বলেন, দুর্নীতি, স্বজনপ্রীতি, আত্মীয়করণ বা দলীয়করণ এ ধরনের নীতি আমি অপছন্দ করি। নিজে দুর্নীতি করি না এবং কাউকে দুর্নীতি করার জন্য আশ্রয় প্রশ্রয় দিতে পারি না। সে কারণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিমূলক একটি আদর্শ প্রতিষ্ঠানের পরিণত করার প্রয়াস চালিয়ে যাচ্ছি। তিনি বলেন, নগরীকে পরিবেশবান্ধব বিশ্বমানের আধুনিক নগরী হিসেবে গড়ে তোলার কর্ম পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আগামী ৩ বছরের মধ্যে চট্টগ্রাম পরিবেশবান্ধব, পরিচ্ছন্ন, সবুজ নগরীতে উন্নীত হবে।

পটিয়ায় হাওয়াই মোবাইল কোম্পানির শো-রুম উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, পটিয়া, চট্টগ্রাম ॥ পটিয়া পৌর সদরে হাওয়াই মোবাইল কোম্পানির শো-রুম উদ্বোধন করা হয়েছে। রবিবার দুপুরে এ শো-রুম উদ্বোধন করেন হাওয়াই মোবাইল কোম্পানির পরিচালক (বিক্রয়) মি. পাঙ্ক। এ সময় উপস্থিত ছিলেন, একে খান টেলিকম লিমিটেডের সহকারী জেনারেল ম্যানেজার (বিক্রয়) মোহাম্মদ নাসির উদ্দিন, রিজিওনাল ম্যানেজার সারাফাত হোসেন, কোম্পানির সিটি ম্যানেজার শিমুল, ব্যবসায়ী আবদুস সোবহান ও পটিয়া প্রেসক্লাব সভাপতি নুরুল ইসলাম।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে