রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘কিং অব দ্য পুল’ মাইকেল ফেলপস

স্পোর্টস রিপোর্টার ॥ কোন বিশেষণ দিয়েই আর মাইকেল ফেলপসকে সম্মানিত করার উপায় নেই! তিনি যে এসবের উর্ধে। বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া আসর অলিম্পিকে তিনি যে কীর্তিগাথা রচনা করেছেন তার বর্ণনা লেখা অসম্ভব। আগেই সর্বকালের সেরা অলিম্পিয়ানের মর্যাদা পাওয়া যুক্তরাষ্ট্রের এই কিংবদন্তি সাঁতারু চলমান রিও অলিম্পিকে টানা চার ইভেন্টে স্বর্ণপদক জয়ের বিরল কৃতিত্ব দেখিয়েছেন। বাংলাদেশ সময় শুক্রবার সকালে প্রিয় ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতেও স্বর্ণপদক জয় করেন ৩১ বছর বয়সী এই মহাতারকা।

এই ইভেন্টে ফেলপসের অন্যতম প্রতিদ্বন্দ্বী প্রাণপ্রিয় বন্ধু রায়ান লোচেট দেখাতে পারেননি আশানুরূপ পারফর্মেন্স। বন্ধুকে টেক্কা তো দূরে থাক যুক্তরাষ্ট্রের এই সাঁতারু সাঁতার শেষ করেন পঞ্চম অবস্থান নিয়ে। স্বর্ণ জিততে ফেলপস সময় নেন ১ মিনিট ৫৪.৬৬ সেকেন্ড। ১ মিনিট ৫৬.৬১ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করে রৌপ্যপদক জিতেছেন জাপানের কোসুকে হাগিনো। তৃতীয় হয়েছেন চীনের ওয়াং সুন। তিনি সময় নেন ১ মিনিট ৫৭.০৫ সেকেন্ড। শনিবার ফেলপসের সামনে আরেকটি স্বর্ণপদক জয়ের হাতছানি। এবার তিনি অংশ নেবেন ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে। এই ইভেন্টেও গত তিন অলিম্পিকের স্বর্ণ জিতেছেন ফেলপস।

২০০ মিটার মিডলে ইভেন্টে টানা চার অলিম্পিকে স্বর্ণপদক জয়ের রেকর্ড এখন ফেলপসের। এবারের আসরে এটি বোল্টের চতুর্থ স্বর্ণ। সব মিলিয়ে ২২ স্বর্ণ। আর অলিম্পিকে তার পদকসংখ্যা দাঁড়াল ২৬। অলিম্পিকের একটি ইভেন্টে টানা চারবার স্বর্ণপদক জয়ের রেকর্ড এতদিন ছিল ডিসকাস থ্রোয়ার আল ওয়েরটার ও লং জাম্পের কার্ল লুইসের দখলে। এবার তাদের পাশে নাম লিখিয়েছেন ফেলফস। ২০০৪ সাল থেকে ২০০ মিটার মিডলে ইভেন্টের স্বর্ণপদকটি নিজের গলাতেই পরছেন মার্কিন কিংবদন্তি। এই ইভেন্টের অলিম্পিক রেকর্ডও ফেলসের দখলে। ২০০৮ সালের বেজিং অলিম্পিকে ফেলপসের টাইমিং ছিল ১ মিনিট ৫৪.২৩ সেকেন্ড।

আধুনিক অলিম্পিকে এখন সবচেয়ে বেশি স্বর্ণপদক জয়ের রেকর্ড ফেলপসের। শুধু তাই নয়, ফেলপস এমন কীর্তি গড়েছেন যে দেশ হলে তিনি পদক জয়ের দিক থেকে থাকতেন ৩৫তম স্থানে। আর তার পেছনে থাকত ৯৭ দেশ! এককথায় ফেলপস ‘কিং অব দ্য পুল’। দুর্দান্ত ধারাবাহিকতা দেখিয়ে ফেলপস ভেঙ্গে ফেলেছেন দুই হাজারেরও বেশি আগের প্রাচীন গ্রীসের আদি অলিম্পিক রেকর্ডও। প্রাচীন গ্রীসের অন্যতম খ্যাতিমান অলিম্পিয়ান ছিলেন লিওনাইডাস অব রোডস। খ্রীস্টপূর্ব ১৬৪ থেকে ১৫২ সালের মধ্যে চারটি অলিম্পিক আসরে অংশ নিয়ে তিনি জিতেছিলেন ১২ পদক। এত দিন সেটাই ছিল ব্যক্তিগত পর্যায়ে সবচেয়ে বেশি স্বর্ণপদক জয়ের রেকর্ড। তবে রিও অলিম্পিকে ফেলপস ছাড়িয়ে গেছেন লিওনাইডাসকে। ব্যক্তিগতভাবে জিতেছেন ১৩তম স্বর্ণপদক। ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত অলিম্পিকের তিনটি আসরে অংশ নিয়ে ব্যক্তিগত ইভেন্টে ফেলপস জিতেছিলেন ১১ স্বর্ণপদক।

অবসর ভেঙ্গে আবার সুইমিংপুলে ফেরার ঘোষণা না দিলে অক্ষতই থেকে যেত লিওনাইডাসের রেকর্ড। তবে সেটি হতে দেননি ফেলপস। এবারের রিও অলিম্পিকে অংশ নিয়েও ব্যক্তিগত ইভেন্টে তিনি জিতেছেন দুটি স্বর্ণপদক। আর ছাড়িয়ে গেছেন লিওনাইডাসকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’