শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানিস্তানকে ৪ এ্যাটাক হেলিকপ্টার উপহার ভারতের

আফগান বাহিনীকে চারটি এমআই-২৫ এ্যাটাক হেলিকপ্টার উপহার দিয়েছে ভারত। আফগানিস্তান এই উপহারকে স্বাগত জানিয়ে বলেছে, এই ধরনের হেলিকপ্টার তাদের আরও প্রয়োজন। আফগানিস্তানে মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকোলসন বলেছেন, আফগান বাহিনী আরও এই ধরনের হেলিকপ্টার চেয়েছে। এগুলো তাদের অবিলম্বে প্রয়োজন। এগুলো পাওয়ার সঙ্গে সঙ্গেই তারা সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে কাজে লাগাবে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

যুক্তরাষ্ট্র এক সময় আফগানিস্তানের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ে ভারতকে সম্পৃক্ত হতে নিরুৎসাহিত করত। তা হতে বর্তমান মার্কিন প্রতিক্রিয়া সম্পূর্ণ ভিন্ন। তখন পাকিস্তানের প্রতিক্রিয়ার কথা চিন্তা করেই ভারতে এ বিষয়ে সম্পৃক্ত হতে নিরুৎসাহিত করা হতো। জেনারেল নিকোলসন ভারত সফরে গিয়ে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর ও প্রতিরক্ষা সচিব মোহন কুমারের সঙ্গে বৈঠক করেন এবং আফগানিস্তানে ভারত-মার্কিন সহযোগিতা বিষয়ে আলোচনা করেন। নিকোলসন বলেন, আমরা আফগান বিমান বাহিনীকে নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে গড়ে তুলছি। দেশটির বিমান বাহিনীতে থাকা পুরনো রুশ মডেলের বিমান নতুনগুলোর সঙ্গে একত্রীভূত করা হবে। এছাড়া আমাদের আরও বিমানের প্রয়োজন। তাই আমরা খুঁজছি কিভাবে এই প্রয়োজন মেটানো যায়। আর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার অর্থ হলো ন্যাটো জোটভুক্ত বেশিরভাগ দাতা দেশ রাশিয়া থেকে বিমানের যন্ত্রাংশ ও বিমান কেনার অর্থ দিতে পারবে না। তাই এক্ষেতে ভারতের নাম আসে এবং মস্কোর ওপর ভারত কোন নিষেধাজ্ঞা আরোপ করেনি।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে