বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কঠোর আইন চাই

  • দেওয়ান সামছুর রহমান

বর্তমান সমাজ ব্যবস্থায় নারী-পুরুষের সমঅধিকারের কথা বলা হলেও বাস্তবতা হচ্ছে নারীরা এখনও পিছিয়ে আছে। প্রাচীনকালের কথার সুর যেন এখনও অনেক স্থানেই প্রতিফলিত হয়- নারীরা অবলা, অসহায়। সেই অসহায়ত্বের সুযোগ নেয় একশ্রেণীর মানুষরূপী পশু। যৌতুক, নারীদেহ লোভ, বিভিন্ন কাজের ছলছুতার সুযোগ নিয়ে সময় অসময়ে সুযোগসন্ধানীরা নির্যাতন করে থাকে নারীদের। কখনও কেউ নারীদের বানাতে চায় ভোগ্যপণ্য, কেউবা নারীদের আশ্রয় করে করতে চায় স্বার্থ উদ্ধার, সংসারের দাস বানিয়েও কেউ বাগিয়ে নিতে চায় সুবিধা। একশ্রেণীর লোভী মানুষের লালসার শিকারে পরিণত হচ্ছে তারা অহরহই। আর যখনই এসব ক্ষেত্রে বাধা আসে তখনই নারীদের ওপর নেমে আসে নির্যাতনের স্টিম রোলার।

শুধু যে নারীরাই বর্বরতা আর নির্যাতনের স্বীকার তা নয় শিশুরাও বাদ যাচ্ছে না কোনক্রমেই। দুর্বল আর অসহায় শিশু-কিশোররা বিভিন্ন কাজের ছলে প্রয়োজনে-অপ্রয়োজনে কারও কারও ক্রোধের কারণ হচ্ছে। আর এ ক্রোধ রূপ নিচ্ছে হিংস্র্র্র হায়েনারূপে। ছোটখাটো ভুলত্রুটিকে উপলক্ষ করে অমানুষ মনিব তার শিশু গৃহভৃত্যকে, কিংবা তার দোকানের ছোট্ট বালকটিকে, কখনও রাস্তার বা বস্তির ছেলেমেয়েকে চোর সাজিয়ে মনের আয়েসে মারধর করছে আবার শাহানশাহর মতো গর্বের সঙ্গে সেগুলোকে ভিডিও করে ছড়িয়েও দিচ্ছে নেটে। কিছু কিছু ক্ষেত্রে যেন তা রূপ নিচ্ছে বিনোদনে।

সর্বোপরি মানুষের মধ্যে যেন মায়া মমতা, ¯েœহ ভালবাসা, বিচার বুদ্ধি, বিবেক বিবেচনা লোপ পেতে পেতে নিঃশেষ হয়ে যাচ্ছে দিন দিন। বিবেক দিয়ে যখন বিচার করা যাবে না তখন আইন প্রয়োগ করেই তা রোধ করতে হবে। অপরাধীর হাত যত লম্বাই হোক না কেন আইনের কোনো ফাঁক ফোকর গলিয়ে কেউ যেন বের হয়ে যেতে না পারে তা নিশ্চিত হওয়া জরুরী। ফলে আইন হওয়া চাই কঠোর থেকে কঠোরতর আর তার যথার্থ প্রয়োগ হওয়া এখন সময়ের দাবি।

সোনারগাঁ, নারায়ণগঞ্জ থেকে

শীর্ষ সংবাদ:
মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         প্রচন্ড বৃষ্টিতে মিরপুর টেস্টের দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে পারেনি         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         হালদায় আবারো মৃত ডলফিন         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি