মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেক্সাসে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অস্ত্র রাখার অনুমতি পেল ছাত্ররা

যুক্তরাষ্ট্রের টেক্সাসে অস্ত্র সম্পর্কিত একটি নতুন আইন কার্যকর করা হয়েছে। এ আইনে অঙ্গরাজ্যের সরকারী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে ছাত্রদের আগ্নেয়াস্ত্র রাখার অনুমতি দেয়া হয়েছে। খবর সিবিএস নিউজ অনলাইনের।

২০১৫ সালে পাস হওয়া ‘ক্যাম্পাস ক্যারি ল’ শীর্ষক এ নতুন আইনটি সোমবার কার্যকর করা হয়। অঙ্গরাজ্যের সব সরকারী কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যাদের বয়স কমপক্ষে ২১ বছর এবং যাদের হ্যান্ডগান লুকিয়ে রাখার লাইসেন্স রয়েছে তারা এ বিতর্কিত আইনে তাদের অস্ত্র বহন করতে পারবে। ক্লক টাওয়ার হত্যাকা-ের ৫০তম বার্ষিকীতে আইনটি কার্যকর করা হলো।

গুলিবর্ষণকারী মেরিন প্রশিক্ষণপ্রাপ্ত ২৫ বছর বয়স্ক প্রকৌশলী ছাত্র চার্ল হুইটম্যান ১৯৬৬ সালের ১ আগস্ট, অস্টিনে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ব্লক টাওয়ারের ২৮তম ফ্লোরে পর্যবেক্ষণ ডেকে ওঠে ছাত্রদের ও স্টাফের ওপর গুলিবর্ষণ শুরু করে। এ গণগুলিবর্ষণ ঘটনা আমেরিকার ইতিহাসে এক অন্যতম মারাত্মক হত্যাকা- বলে বিবেচিত।

৮ অঙ্গরাজ্যের মধ্যে টেক্সাস হচ্ছে একটি যেখানে কলেজ ও বিশ্ববিদ্যালয় ভবনে ছাত্রদের অস্ত্র রাখার অনুমতি দেয়া হলো। যুক্তরাষ্ট্রে সবচেয়ে মারাত্মক গণগুলিবর্ষণ ঘটনাগুলোর মধ্যে বেশ কয়েকটি ঘটেছে কলেজ ক্যাম্পাসগুলোতে। ২০০৭ যে ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রের হাতে নিহত হয় ৩৩ জন এবং আহত হয় ২৩ জন।

শীর্ষ সংবাদ:
বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এসআই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি