রবিবার ১৬ কার্তিক ১৪২৭, ০১ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধায় বানভাসি মানুষেরা মানবেতর জীবন

গাইবান্ধায়  বানভাসি মানুষেরা মানবেতর জীবন

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধায় ঘাঘট, তিস্তা, ব্রহ্মপুত্র-যমুনা নদীর দু’ সপ্তাহের অব্যাহত বন্যা ও বাঁধ ভাঙ্গা পানির তোড়ে পানিবন্দী ভানভাসি মানুষ বন্যা নিয়ন্ত্রন বাঁধে আশ্রয় নিয়ে নানা দুর্ভোগ পোহাচ্ছে। তাদের বিশুদ্ধ পানি, শুকনা খাবার, জ্বালানি, টয়লেট, চিকিৎসা এবং গবাদি পশু সংরক্ষণ ও গবাদি পশুর খাদ্য সংকটসহ নানাবিধ সমস্যার সংকটে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। সদর উপজেলার গোদারহাটের সোনাইল বাঁধ, গিদারি, কামারজানির গো-ঘাট, পূর্ব কোমরনই, ফুলছড়ির কাইয়ারহাট, চন্দনস্বর, রতনপুর, গুণভরি, সিংড়িয়া, সাঘাটার ভরতখালী ও উদাখালী সংলগ্ন বন্যা নিয়ন্ত্রন বাঁধে আশ্রয় নিয়েছে বাঁধ ভাঙ্গা বন্যা কবলিত মানুষ। সরেজমিনে এসব এলাকা পরিদর্শন করে এ তথ্য জানা গেছে।

বেসরকারি উদ্যোগে কোন ত্রাণ সহায়তা না থাকায় শুধু অপ্রতুল সরকারি ত্রাণ সহায়তার উপর নির্ভর করে এসব মানুষ এখন খাদ্যাভাবের কবলে পড়েছে। জেলা ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা অফিস সুত্রে জানা গেছে, এ পর্যন্ত জেলার ফুলছড়ি, সাঘাটা, সুন্দরগঞ্জ ও সদর উপজেলার ৩১টি ইউনিয়নের ২ লাখ ৬১ হাজার ৬শ’ মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছে। ত্রাণ মন্ত্রণালয় থেকে এ পর্যন্ত ২৬ লাখ টাকা ও সাড়ে ৮শ’ মে. টন চাল এবং ২ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ পাওয়া গেছে। সেসব ত্রাণ সামগ্রী দুর্গত মানুষের মধ্যে বিতরণ করা হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪৫৯৯৫৬২৬
আক্রান্ত
৪০৭৬৮৪
সুস্থ
৩৩২৯০৯৫৯
সুস্থ
৩২৪১৪৫
শীর্ষ সংবাদ:
দারিদ্র্য থাকবে না ॥ সবাই মিলে চেষ্টা করলে দেশে         মৌলবাদীরা গুজব রটিয়ে নিরীহ মুসল্লিকে হত্যা করেছে         চুরির পর বদলে যাচ্ছে গাড়ির রং ও ব্র্যান্ড         শেয়ারবাজারের দায়িত্ব শুধু সরকারের নয়, স্টক এক্সচেঞ্জেরও         অর্থমন্ত্রীর আহ্বানে আইএফসির ইতিবাচক সাড়া         শেষ মুহূর্তের প্রচার যুদ্ধে ট্রাম্প ও বাইডেন         টাঙ্গাইলে সালিশে বীর মুক্তিযোদ্ধাকে হত্যা         তিন বছরে নতুন ১২ লাখ অভিবাসী নেবে কানাডা         ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে হবে শেখ রাসেল কম্পিউটার ল্যাব         রায়হানকে ছিনতাইকারী সাজানোর হোতাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন         স্বামীকে হত্যার ভয় দেখিয়ে ৪ বছর ধরে ধর্ষণ         ব্যাংক থেকে বের হওয়ার সময় ডিবি পরিচয়ে হামলা         পায়রা বিদ্যুত কেন্দ্র পরিবেশ দূষণের ধারে কাছেও নেই         করোনায় দেশে আরও ১৮ জনের মৃত্যু         বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান : রাষ্ট্রপতি         মুজিব বর্ষেই গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে : প্রতিমন্ত্রী         ব্যারিস্টার রফিক-উল হকের জন্য দোয়া         সংঘবদ্ধ দুর্নীতিবাজ চক্রকে ধ্বংস করতে সুশাসনের সংগ্রাম জাতীয় কর্তব্য॥ ইনু         স্টক একচেঞ্জকেই প্রথমে কারসাজি ধরতে হবে ॥ সালমান এফ রহমান         বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নৌপথ ॥ নৌ প্রতিমন্ত্রী