বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ পাঁচজন ভারতে!

শংকর কুমার দে ॥ রাজধানীর কল্যাণপুর, গুলশান ও শোলাকিয়ায় জঙ্গী হামলাকারীদের মাস্টারমাইন্ড বাংলাদেশী বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম চৌধুরীসহ অন্তত পাঁচ জঙ্গী ভারতে থাকতে পারে বলে বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে ভারতকে। উচ্চ শিক্ষিত, বিত্তবান ঘরের সন্তানদের নিয়ে নতুন করে সংগঠিত হওয়া জঙ্গী সংগঠন জামাআ’তুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ব্লুপ্রিন্ট পেয়েছে বলে গোয়েন্দাদের দাবি। কল্যাণপুরের জঙ্গী আস্তানা থেকে একে-২২ রাইফেল নিয়ে পালিয়ে যাওয়া বড় মাপের জঙ্গী ইকবাল (ছদ্মনাম)সহ অন্তত এক ডজন সুইসাইড স্কোয়াডের জঙ্গী একে-২২ রাইফেল, নাইন এমএম পিস্তল ও গ্রেনেড নিয়ে পলাতক থাকার খবর পেয়েছে গোয়েন্দারা। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে পালিয়ে যাওয়া জঙ্গী বিষয়ে আলোচনা করেছেন নয়াদিল্লী সফররত বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গোয়েন্দা সংস্থার সূত্রে এ খবর জানা গেছে।

গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছেন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের বৈঠকে গুলশান, কল্যাণপুর ও শোলাকিয়ায় হামলাকারী জঙ্গী বিষয়ে ও পলাতক জঙ্গীদের নিয়ে আলোচনা করেছেন নয়াদিল্লী সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রাজধানীর কল্যাণপুর, গুলশান ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার পর জঙ্গীরা ভারতে ঢুকতে পারে আশঙ্কা করা হচ্ছে। এ জন্য বাংলাদেশ সীমান্তের ভারতের রাজ্যগুলোর ইতোমধ্যে সতর্কতামূলক পদক্ষেপ নেয়া হয়েছে। যে পাঁচ জঙ্গী ভারতে ঢুকে থাকতে পারে নিয়ে আলোচনা হয়েছে তার মধ্যে অন্যতম কল্যাণপুর জঙ্গী আস্তানা, গুলশান ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ড সিলেটের তামিম আহমেদ চৌধুরী। একজন কানাডিয়ান বাংলাদেশী তিনি। অপর একজন হচ্ছেন, ব্রাহ্মণবাড়িয়ার সাইফুল্লাহ ওজাকি জাপানী বাংলাদেশী। র‌্যাবের যে নিখোঁজ তালিকা প্রকাশ করা হয়েছে তার মধ্যে আছেন এই দুই জন নিখোঁজ। অস্ট্রেলিয়া থেকে নিখোঁজ লক্ষ্মীপুরের এটিএম তাজউদ্দিন। মালয়েশিয়া থেকে নিখোঁজ চাঁপাইনবাবগঞ্জের মেরিন ইঞ্জিনিয়ার নজিবুল্লাহ আনসারী। ঢাকার বাসিন্দা নিখোঁজ জুন্নুন শিকদার নিষিদ্ধ জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলাটিমের প্রধান মুফতি জসীমউদ্দীন রাহমানীর সঙ্গে সন্ত্রাস দমন আইনের মামলার আসামি হয়ে নিখোঁজ। গুলশান ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার পর নিখোঁজ যে প্রথম ১০ তরুণের তালিকা প্রকাশ করে ফিরে আসার আহ্বান জানানো হয় তার মধ্যে নাম ছিল এই ৫ জনের। দ্বিতীয় তালিকায় থাকা সেহজাদ রউফ অর্ক গত ২৬ জুলাই ঢাকার কল্যাণপুরে জঙ্গী আস্তানায় পুলিশের অভিযানে নিহত হন। সেখানে নিহত অর্কসহ নয়জনই জেএমবির সদস্য বলে দাবি করেছে পুলিশ।

গোয়েন্দা সংস্থার সূত্র জানান, তামিম চৌধুরী জেএমবির মাস্টারমাইন্ড বলে গোয়েন্দাদের দাবি। তবে আইএসের বিভিন্ন প্রকাশনার ওপর ভিত্তি করে তাকে সংগঠনটির বাংলাদেশ শাখার প্রধান বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, কানাডার উইন্ডসরের বাসিন্দা ৩০ বছর বয়সী তামিম ২০১৩ সাল থেকে নিখোঁজ। সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের বড়গ্রামের প্রয়াত আব্দুল মজিদ চৌধুরীর ছেলে শফি আহমদ চৌধুরীর পুত্র তামিম। মজিদ চৌধুরী ছিলেন একাত্তরে শাস্তি কমিটির সদস্য। তামিমের বাবা শফি আহমদ জাহাজে চাকরি করতেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি সপরিবারে কানাডায় পাড়ি জমান। সারাদেশে জঙ্গী তৎপরতা শুরু হওয়ার পর থেকেই মাস্টারমাইন্ড তামিম চৌধুরীর আত্মপ্রকাশ। জেএমবির যে আংশটি আন্তর্জাতিক জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী হয়ে কর্মকা- চালাচ্ছে, এ অংশের শীর্ষ নেতা তামিম চৌধুরী। তিনি কল্যাণপুরের জঙ্গী আস্তানায় নিয়মিত যেতেন বলে তথ্য পেয়েছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট সূত্র জানান, বছর দুয়েক আগে বাংলাদেশী বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম চৌধুরী দেশে ফিরে আত্মগোপন করেন। তারপর থেকেই জঙ্গী কর্মকা-ে নেতৃত্ব দিচ্ছেন। তামিম চৌধুরীর কল্যাণপুরের জঙ্গী আস্তানায় যাতায়াত ছিল। এই বিষয়ে কল্যাণপুর জঙ্গী আস্তানা থেকে পালিয়ে যাওয়ার সময়ে আহত অবস্থায় আটক রাকিবুল হাসান ওরফে রিগ্যান পুলিশের জিজ্ঞাসাবাদে জানিয়েছে। তামিম চৌধুরী বর্তমানে জেএমবির একাংশের নেতৃত্বদানকারীদের একজন, দেশে আত্মগোপন করে আছেন নাকি সীমান্তপথে ভারতে পালিয়ে গেছেন তা নিশ্চিত নয়। তবে বাংলাদেশ ও ভারত দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে তামিম চৌধুরীসহ পলাতক জঙ্গী বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলে জানা গেছে। অপরদিকে কল্যাণপুরে নিহত জঙ্গী রায়হান কবির ওরফে তারেক বিভিন্ন সন্ত্রাসী হামলায় নিজে নেতৃত্ব দেয়া ছাড়াও জঙ্গী প্রশিক্ষক ছিলেন। রায়হান কবিরের প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গীরাই গুলশান হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলা করার সময়ে ৫ জঙ্গী নিহত হয়েছে। কল্যাণপুরে অপারেশন স্টম-২৬ অভিযানের ঘটনায় মিরপুর থানায় দায়ের করা মামলার এজাহারেও এসব তথ্য উল্লেখ করা হয়েছে। রায়হান কবিরের ছদ্মনাম তারেক নামে পরিচিত এবং আশুলিয়ার বারুইপাড়ায় পুলিশের ওপর হামলায় জড়িত থাকার অভিযোগে তাকে পুলিশ খুঁজছিল।

গোয়েন্দা সংস্থার সূত্র জানায়, কল্যাণপুরের বাসা থেকে পলাতক ইকবাল জেএমবির একজন বড় মাপের নেতা। জঙ্গী আস্তানা থেকে পালানোর সময় সে ব্যাগের ভেতরে করে একটি একে-২২ রাইফেল নিয়ে পালিয়েছে। রাজধানীর কল্যাণপুর, গুলশান ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলাকারীদের মধ্যে অন্তত ১২ শীর্ষ জেএমবির জঙ্গী পলাতক আছে, যারা সুইসাইড স্কোয়াডের সদস্য। তাদের কাছে একে-২২ রাইফেল, নাইন এমএম পিস্তল, গ্রেনেড ও বিস্ফোরক আছে বলে গোয়েন্দাদের কাছে তথ্য রয়েছে। পলাতক এসব জঙ্গীদের মধ্যে উচ্চ শিক্ষিত ও বিত্তবান ঘরের সন্তানও আছে বলে জানিয়েছে গোয়েন্দারা।

গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা বলেন, রাজধানী ঢাকাসহ সারাদেশে যে বিদেশী হত্যা, ধর্মযাজক, পুরোহিত, সেবায়েত, ব্লগার, লেখক, প্রকাশক, পুলিশ ও ভিন্নমতাবলম্বীদের হত্যা ও আহত করা হয়েছে জেএমবির এই উচ্চ শিক্ষিত বিত্তবান ঘরের সন্তানদের সমন্বয়ে গঠিত জেএমবির এই গ্রুপটিই করে যাচ্ছিল। রাজধানীর কল্যাণপুর, গুলশান ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার ঘটনার পর শোলাকিয়ায় গ্রেফতারকৃত শাফিউল ও কল্যাণপুরে গ্রেফতারকৃত রিগ্যান-এই দুইজনকে আহত অবস্থায় আটকের পর জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে জেএমবির সুইসাইড স্কোয়াডের এই গ্রুপটির ব্লুপ্রিন্ট পাওয়া গেছে। উচ্চ শিক্ষিত বিত্তবান ঘরের তরুণদের টার্গেট করে তারুণ্যের কারণে ধর্মের উন্মাদনায় মগজ ধোলাইয়ের মাধ্যমে দলে ভিড়িয়ে প্রশিক্ষণ দিয়ে জঙ্গী হামলার ঘটনা ঘটাচ্ছে। ধর্মের যেসব ভুল ব্যাখ্যা দিয়ে তরুণদের জঙ্গীবাদে উদ্বুদ্ধ করা হত এমন কিছু তথ্য-উপাত্ত কল্যাণপুরের জঙ্গী আস্তানা থেকে উদ্ধার করা হয়েছে, যাতে, ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে দেশে খিলাফত প্রতিষ্ঠার জন্য শহীদ হয়ে বেহেশতে যাওয়ার গাইডলাইন দিয়ে জঙ্গী তৈরি করে আসছে।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মোঃ মনিরুল ইসলাম গণমাধ্যমে বলেছেন, রাজধানীর গুলশান, কল্যাণপুর ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার পর জঙ্গীদের মেরুদ- ভেঙ্গে দেয়া হয়েছে এবং এই মুহূর্তে বড় ধরনের জঙ্গী হামলা করার মতো তাদের শক্তি ও সামর্থ্য নেই।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী