মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী দমনে সহযোগিতা বাড়াবে যুক্তরাষ্ট্র

কূটনৈতিক রিপোর্টার ॥ জঙ্গী ও সন্ত্রাসবাদ প্রতিরোধে সহযোগিতা বিস্তৃত করবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র। এই সহযোগিতার ক্ষেত্রগুলো খুব শীঘ্রই দুই দেশ সুনির্দিষ্ট করবে। তবে জঙ্গী ও সন্ত্রাসবাদ প্রতিরোধে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কাছ থেকে শুধুমাত্র কারিগরি ও বিশেষজ্ঞ পর্যায়ে সহায়তা নেবে। মঙ্গলবার পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের এক বৈঠকে এসব আলোচনা হয়। এদিকে জঙ্গীবাদ প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে জিসিইআরএফ’র সঙ্গে দুইটি এনজিওর চুক্তি হয়েছে।

সূত্র জানায়, মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে বার্নিকাটের বৈঠক হয়। বৈঠকে দুই দেশের মধ্যে জঙ্গী ও সন্ত্রাসবাদ প্রতিরোধের সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। রাজধানীর গুলশান ও শোলাকিয়ায় জঙ্গী হামলার প্রেক্ষিতে দুই দেশ সহযোগিতা আরও বিস্তৃত করতে একমত হয়েছে। এ সময় দুই দেশের মধ্যে কোন কোন ক্ষেত্রে সহযোগিতা বিস্তৃত করা হবে সেটা নিয়ে আলোচনা হয়েছে।

এদিকে জঙ্গী ও সন্ত্রাসবাদ প্রতিরোধে আন্তর্জাতিক সহায়তার অংশ হিসেবে দুইটি এনজিওকে সমাজে সচেতনতা বাড়ানোর কাজ দেয়া হয়েছে। এনজিও দুটি হলো-ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশন (ইপসা) এবং রূপান্তর। মঙ্গলবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ২০টিরও বেশি দূতাবাসের কর্মকর্তার উপস্থিতিতে এই এনজিও দুটির সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করে গ্লোবাল কমিউনিটি এনগেজমেন্ট এ্যান্ড রেজিলিয়েন্স ফান্ড (জিসিইআরএফ)। এ সময় পররাষ্ট্র সচিব এম শহীদুল হকসহ ২০টির বেশি দূতাবাসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পর্যায়ক্রমে আরও তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে একই ধরনের চুক্তি সই করবে জিসিএআরএফ।

জিসিএআরএফ’র নির্বাহী পরিচালক ড. খালিদ খোসার ও এনজিও দুটির প্রতিনিধি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে তিন বছর মেয়াদী এ চুক্তি সই করেন।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই