সোমবার ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি প্রধানের পদত্যাগ

  • দলীয় প্রাইমারিতে হিলারির প্রতি পক্ষপাতিত্বের ফল

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রার্থী হিলারি ক্লিনটনের দল ডেমোক্র্যাটিক পার্টির ন্যাশনাল কমিটির চেয়ারউইম্যান ডেবি ওয়াসারম্যান শুলজ রবিবার পদত্যাগ করেছেন। ডেমোক্র্যাটিক কর্মকর্তাদের মধ্যে বিনিময় হওয়া হাজার হাজার ই-মেইল উইকিলিকসে প্রকাশিত হওয়ার পর তিনি পদত্যাগে বাধ্য হন। এসব ই-মেইলে দেখা যায়, ডেমোক্র্যাটিক পার্টির কর্মকর্তারা দলীয় মনোনয়নের জন্য আয়োজিত প্রাইমারি ভোটে সিনেটর বার্নি স্যান্ডারসের বিরুদ্ধে হিলারি ক্লিনটনকে জিতিয়ে নিয়ে সমন্বিত চেষ্টা চালিয়েছিলেন। এগুলো স্যান্ডারস সমর্থকদের ক্ষুব্ধ করে তোলে। প্রাইমারিতে হিলারি শিবিরকে অনুচিতভাবে সহায়তা করার দায়ে আগে থেকেই বারবার ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটিকে (ডিএনসি) অভিযুক্ত করে এসেছেন। খবর ওয়াশিংটন পোস্টের।

ডেমোক্র্যাটিক পার্টির ন্যাশনাল কনভেনশনের প্রাক্কালে ঐসব তথ্য ফাঁস হিলারির পরিকল্পনার প্রতি হুমকি হয়ে দেখা দেয়। তিনি ঐ কনভেনশনে এক বিভক্ত ও উদ্বিগ্ন দেশকে নেতৃত্ব দিতে সবচেয়ে প্রস্তুত এমন এক দল হিসেবে ডেমোক্র্যাটদের এবং রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের এক আশাবাদী বিকল্প হিসেবে নিজেকে তুলে ধরার পরিকল্পনা করছেন।

ঐ কনভেনশন সোমবার পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় শুরু হয়েছে। উইকিলিকস ওয়েবসাইটে হ্যাকারদের প্রচারিত বিশাল ই-মেইল ভা-ার হিলারির শীর্ষ উপদেষ্টাসহ ডেমোক্র্যাটদের জন্য দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। কারণ এগুলো দল ও হিলারির এ দাবিকে খ-ন করছে যে, প্রাইমারি ভোট প্রক্রিয়া স্বচ্ছ ছিল এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী স্যান্ডারসের প্রতি ন্যায়বিচার করেছিল। ট্রাম্পের নেতৃত্বাধীন রিপাবলিকানরা ঐ ঘটনাকে হিলারির পক্ষে কারচুপির ব্যবস্থা বলে অভিহিত করেন। তাকে ট্রাম্প ‘অসৎ হিলারি’ বলে অভিহিত করে থাকেন। ট্রাম্প টুইটারে বলেন, ডেমোক্র্যাটরা একেবারে শেষ হয়ে যাচ্ছেন কিন্তু পক্ষপাতদুষ্ট মিডিয়া বলবে তারা কত বড় কাজ করছেন!

ওবামার সঙ্গে বৈঠকের বিনিময়ে ॥ চলতি সপ্তাহের ডেমোক্র্যাটিক কনভেনশনের জন্য মোটা অঙ্কের চাঁদা আদায়ের লক্ষ্যে দলে এক কর্মী মে মাসে এক বিশেষ প্রস্তাব নিয়ে টেনেসির দাতা রয় ককরামের কাছে যান এবং তা হলো প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে এক গোলটেবিল বৈঠকে যোগ দেয়ার সুযোগ।

দলের বড় চাঁদাদাতা ককরাম এতে সম্মত হন। তিনি আরও ৩৩,৪০০ ডলার দেন। আট দিন পর তাকে ওয়াশিংটনের কেন্দ্রস্থলে জেফারসন হোটেল ওবামার সঙ্গে আয়োজিত বৈঠকে একটি আবাস বরাদ্দ করা হয়। ২৮ ধনী ব্যক্তি এতে যোগ দেন। উইকিলিকিস এ তথ্য ফাঁস করে

রাশিয়াকে দুষলেন হিলারি শিবির ॥ হিলারি ক্লিনটনের প্রচার-শিবিরের এক শীর্ষ কর্মকর্তা ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে ক্ষতিকর এমন রেকর্ডপত্র ফাঁস করার কাজে সহায়তা করার দায়ে রবিবার রুশ সরকারকে অভিযোগ করে। কর্মকর্তার মতে, রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের শিবিরকে সহায়তা করাই এর উদ্দেশ্যে।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক