সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিস্ময়কর অভিজ্ঞতা অলিম্পিক ॥ সেরেনা

বিস্ময়কর অভিজ্ঞতা অলিম্পিক ॥ সেরেনা
  • রিও অলিম্পিকেও থাকছেন দুই বোন, আত্মবিশ্বাস বাড়াতে স্ট্যানফোর্ড ওপেন জিততে চান ভেনাস

স্পোর্টস রিপোর্টার ॥ কিছুদিন আগেই মর্যাদার গ্র্যান্ডস্লাম উইম্বলডন জিতেছেন সেরেনা উইলিয়ামস। এর মাধ্যমে জার্মান কিংবদন্তি স্টেফি গ্রাফের ২২ গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড ছুঁয়েছেন তিনি। তবে বিরতি নেয়ার তেমন সুযোগ পাচ্ছেন না বিশ্বসেরা এ মার্কিন টেনিস তারকা। ৫ আগস্ট ব্রাজিলের রিও ডি জেনিরোয় শুরু হবে গ্রীষ্মকালীন অলিম্পিক আসর। সেখানে যুক্তরাষ্ট্রের টেনিস দলে আছেন সেরেনা। অলিম্পিক নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। দাবি করেছেন অলিম্পিকে অংশ নেয়া বিস্ময়কর অভিজ্ঞতা। তার সহোদর বড় বোন ভেনাস উইলিয়ামসও আছেন দলে। ভেনাস এবার উইম্বলডনের সেমিফাইনাল খেলেছিলেন। তিনি বিশ্রামটা আরও কম পেয়েছেন। খেলছেন স্ট্যানফোর্ড ওপেন। উঠে গেছেন ফাইনালে। জানিয়েছেন শিরোপা জিতেই অলিম্পিকে যেতে চান তিনি।

এবার রিও ডি জেনিরোয় হবে সেরেনার চতুর্থ অলিম্পিক অংশগ্রহণ। লন্ডনে অনুষ্ঠিত ২০১২ অলিম্পিকের এককে এবং দ্বৈতে তিনি স্বর্ণপদক জেতেন। দ্বৈতে সেরেনার সতীর্থ ছিলেন বোন ভেনাস। সবমিলিয়ে দুই বোনে জিতেছেন চার অলিম্পিক স্বর্ণ। ভেনাস ২০০০ সালে অলিম্পিক স্বর্ণ জেতেন একক ইভেন্টে। আর দুই বোন দ্বৈতের স্বর্ণ জয় করেন ২০০০, ২০০৮ ও ২০১২ সালে। গত অলিম্পিকেই শুধু এককের স্বর্ণ জেতেন সেরেনা। আর ২০০৪ অলিম্পিকে ইনজুরির কারণে অংশ নেননি তিনি। বিশ্বের অন্যতম সেরা দুই তারকাকে পেয়ে আবারও অলিম্পিকের মহিলা একক ও দ্বৈতে স্বর্ণপদক আশা করছে যুক্তরাষ্ট্র। এবার জিকা ভাইরাসের আতঙ্কে অনেক তারকা ক্রীড়াবিদই অলিম্পিক দল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। বিশেষ করে টেনিস প্রায় তারকাশূন্য হয়ে গেছে। কানাডার মিলোস রাওনিক, রোমানিয়ার সিমোনা হ্যালেপ, ৮ নম্বর চেক প্রজাতন্ত্রের তারকা টমাস বার্ডিচ, ১৬ নম্বর রাশিয়ান তারকা ক্যারোলিনা পিসকোভা, মার্কিন যুক্তরাষ্ট্রের জন ইসনার, অস্ট্রিয়ার ডোমিনিক থিয়েম, অস্ট্রেলিয়ার বার্নার্ড টমিক ও নিক কাইরজিওস, স্পেনের ফেলিসিয়ানো লোপেজ, এবার উইম্বলডনে বিশ্বসেরা নোভাক জোকোভিচকে হারিয়ে দেয়া স্যাম কুয়েরি ও ইতালির মহিলা তারকা ফ্রান্সেসকা শিয়াভোন অংশ নিচ্ছেন না। এছাড়া বেলারুশের টেনিস সেনসেশন, বিশ্বের ৬ নম্বর ভিক্টোরিয়া আজারেঙ্কা ইনজুরির জন্য এবং রাশিয়ান সুন্দরী মারিয়া শারাপোভা ড্রাগ টেস্টে পজিটিভ হওয়ার কারণে থাকছেন না অলিম্পিকে। তারকাদের মধ্যে অংশ নেবেন না রোরি ম্যাকলিরয়, লেব্রন জেমস, স্টিফ কারি, জ্যাসন ডে, লুইস ওসথুইজেন, ব্র্যানডেন গ্রেস ও চার্ল স্কোয়ার্টজেল।

এত তারকা নাম প্রত্যাহার করে নিলেও অলিম্পিক নিয়ে উচ্ছ্বসিত সেরেনার লক্ষ্য স্বর্ণপদক ধরে রাখার। তিনি বলেন, ‘অলিম্পিকে আমার অভিজ্ঞতা সত্যিই বিস্ময়কর। আমি সেখানে যাওয়াটা আমি অনেক পছন্দ করি। একজন অলিম্পিক এ্যাথলেট হিসেবে সেখানে প্রতিদ্বন্দ্বিতা করা দারুণ বিষয়। আমি যত অভিজ্ঞতা অর্জন করেছি এটা তার মধ্যে অন্যতম সেরা। আমি জানি না তাদের মনোভাব এবং অনুভূতিটা কি ধরনের? তারা যাচ্ছেন না এটা সত্যিই দুঃখজনক। কিন্তু আমি যাওয়ার জন্য পুরোপুরি মানসিক প্রস্তুতি নিয়েছি এবং ভেবেই রেখেছি কিভাবে নিজেকে রক্ষা করব।’ ভেনাসও প্রস্তুত হচ্ছেন এবার অলিম্পিকে দারুণ কিছু করার জন্য। উইম্বলডনের ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন। কিন্তু দ্বৈতে সেরেনার সঙ্গে জুটি বেঁধে জিতেছেন শিরোপা। স্ট্যানফোর্ড ওপেনে খেলে নিজেকে ঝালিয়ে নিতে পেরেছেন। উঠে গেছেন ফাইনালে। এ্যালিসন রিস্কেকে ৬-১, ৭-৬ (৭-২) সেটে হারিয়ে ফাইনালে ওঠেন ভেনাস। শিরোপা লড়াইয়ে তার প্রতিপক্ষ বিশ্বের ১৮ নম্বর ব্রিটিশ তারকা জোহানা কন্টা। ক্যারিয়ারের প্রথম ডব্লিউটিএ ফাইনালে উঠেছেন তিনি দ্বিতীয় বাছাই সেøাভাকিয়ার ডোমিনিকা সিবুলকোভাকে ৬-৪, ৬-২ সেটে হারিয়ে। তবে ২২ বছর আগে স্ট্যানফোর্ড ওপেন দিয়ে পেশাদার টেনিস ক্যারিয়ার শুরু করা ভেনাস আরেকটি শিরোপা জিততে চান। জিতলেই ক্যারিয়ারের ৫০তম শিরোপা হাতে উঠবে তার। অলিম্পিকের আগে অনুপ্রেরণা পেতে তাই স্ট্যানফোর্ড ওপেন হাতে তুলতে প্রত্যয়ী ভেনাস।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত