সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে বিদেশে বেড়াতে যায় ৭ লাখ মানুষ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদে মানুষ যখন হাজারো ঝামেলা উপেক্ষা করে নাড়ির টানে বাড়ি যান, তখন দেশের এক শ্রেণীর মানুষ ভিনদেশে যান ঈদ কাটানোর জন্য। মূলত ঈদের আনন্দে একটু ভিন্নতা আনতেই অনেকেই ছুটি কাটাচ্ছেন দেশের গ-ি পেরিয়ে অন্য দেশে। দেশের বাইরে ঈদ করে থাকেন পাঁচ থেকে সাত লাখ মানুষ।

কাজী শাহাদাৎ হোসেন। পেশায় মেরিন ইঞ্জিনিয়ার। স্ত্রী আর তিন ছেলেমেয়ের পরিবারে সারা বছর খুব কম সময় দিতে পারেন। তাই পরিবারসহ বছরের একটা ঈদ করেন বিদেশ বিভূঁইয়ে। এবার ঠিক করেছেন ৯ দিনের জন্য যাবেন থাইল্যান্ডে। ট্যুরিজম ডেভেলপার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিডাব) হিসাব অনুযায়ী, সারা বছর ছুটিতে ঘুরতে দেশের বাইরে যায় প্রায় ২৫ লাখ মানুষ।

এর মধ্যে ঈদকে কেন্দ্র করে দেশ ছাড়েন ৫ থেকে ৭ লাখ ভ্রমণ পিপাসু। এ সময় দেশের কিছু এয়ারলাইন্স বিদেশী কিছু হোটেলের সঙ্গে যৌথভাবে প্যাকেজ ট্যুরের ব্যবস্থাও করে থাকেন। আর এসব প্যাকেজে দেশ ও সেবাভেদে খরচ হয় ৩০ হাজার থেকে ৪ লাখ টাকা পর্যন্ত। তারা বলছেন, সাধারণত উচ্চ-মধ্যবিত্ত ও উচ্চবিত্তদের মাঝেই দেখা যায় এমন ঈদ ভ্রমণের প্রবণতা। তবে কর্মব্যস্ততার মাঝেও একটু সময় বের করে সবার আগে নিজ দেশটা ঘুরে দেখার কথা বললেন, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। পর্যটন ভ্রমণ পরিচালনাকারী সংগঠন-টোয়াব বলছে, ঈদে ছুটি কাটাতে একটু উচ্চবিত্ত শ্রেণীর মানুষ যায় ইউরোপ আমেরিকায় আর অপর মধ্য শ্রেণীর লক্ষ্য থাকে প্রতিবেশী দেশগুলোতে।

আমনে বৈরী আবহাওয়া নিয়ে শঙ্কা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বরেন্দ্র অঞ্চলের মাঠে মাঠে চলছে আমনের চারা লাগানোর ধুম। কৃষকরা এবার আমনে লাভের আশা করলেও তাদের আশঙ্কা বাধ সাধতে পারে বৈরী আবহাওয়া। যদিও কৃষি কর্মকর্তারা চাষিদের উদ্বিগ্ন না হয়ে ভাল দাম পেতে উন্নত জাতের বীজ রোপণের পরামর্শ দিচ্ছেন।

প্রথমে বীজতলা তৈরি। এরপর লাঙ্গল দিয়ে জমি প্রস্তুত করে যতœ সহকারে আমনের চারা রোপণ। এমন চিত্র রাজশাহী অঞ্চলের মাঠ জুড়ে এখন। দিনের পর দিন রোদ বৃষ্টি মাথায় নিয়ে কৃষকের মলিন হাতের পরশে একটু একটু করে বেড়ে ওঠে লকলকে চারা গাছগুলো।

কৃষকরা বলছেন, উৎপাদন খরচ যেভাবে বেড়েছে, সে তুলনায় বাড়েনি ধানের দাম। ফলে টানা কয়েক বছর ধরে ক্ষতিগ্রস্ত হলেও এবার নতুন আশায় বুক বেঁধেছেন তারা। তবে আমনে ক্ষতিকর পোকা মাকড়ের পাশাপাশি বৈরী আবহাওয়াকে প্রতিকূল বাধা হিসেবে দেখছেন কৃষকরা। তাই দুশ্চিন্তা পিছু ছাড়ছে না তাদের।

এদিকে, ভাল দাম পেতে কৃষকদের উচ্চ ফলনশীল নতুন জাতের চারা রোপণের পরামর্শ দিলেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কে জে এম আব্দুল আওয়াল। জেলায় এবার সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে ৭৫ হাজার মেট্রিক টন আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

পুঁজিবাজারে লেনদেন শুরু আজ

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে টানা নয় দিন ছুটির পর আজ রবিবার থেকে পুঁজিবাজার খুলবে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। উল্লেখ্য, পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে গত ১ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত মোট ৯ দিন বন্ধ ছিল দেশের পুঁজিবাজার। টানা ৯ দিন ছুটি শেষে আজ রবিবার থেকে আগের নিয়মে পুঁজিবাজারে লেনদেন চলবে। অর্থাৎ দুই স্টক এক্সচেঞ্জের অফিস আগের সময় অনুযায়ী সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে। আর শেয়ার লেনদেন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলবে। -অর্থনৈতিক রিপোর্টার

যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বেড়েছে ৬৫৫ শতাংশ

যুক্তরাষ্ট্রে শ্রমবাজারে চাকরি প্রত্যাশীদের জন্য গত মে মাস ছিল চরম হতাশার। কিন্তু জুনে সে অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়েছে দেশটি। এই সময়ে ২ লাখ ৮৭ হাজার মানুষ নতুন করে চাকরি পেয়েছে। মে মাসে এর পরিমাণ ছিল মাত্র ৩৮ হাজার। সে হিসেবে এক মাসের ব্যবধানে দেশটিতে কর্মসংস্থান বাড়ল ২ লাখ ৪৯ হাজার বা ৬৫৫ শতাংশ। চাকরি বাজারে এই সফলতা যুক্তরাষ্ট্রের ‘উত্থান’ হিসেবে দেখছেন অর্থবিশ্লেষকরা। দীর্ঘদিনের খরা কাটিয়ে যুক্তরাষ্ট্রের শ্রমবাজার যে দৃঢ় সংকল্পে এগিয়ে যাচ্ছে, এটি তারই ইঙ্গিত বহন করে। প্রতিবেদনে জানানো হয়, খাতভেদে কর্মসংস্থান বাড়ায় বিষয়ে যথেষ্ট তরতম্য রয়েছে। অর্থাৎ আলোচ্য সময়ে উৎপাদনমুখী শিল্প খাতে কর্মসংস্থান হয়েছে ১৬ হাজার লোকের। একই সময়ে অন্যান্য রিটেইল সেক্টরে চাকরি পেয়েছে ২৯ হাজার ৯০০ মানুষ। চিত্তবিনোদন ও অবকাশ খাতে চাকরি পেয়েছে ৫৯ হাজার জন। -অর্থনৈতিক রিপোর্টার

শীর্ষ সংবাদ:
পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত