সোমবার ২৪ ফাল্গুন ১৪২৭, ০৮ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দক্ষিণ চীন সাগর নিয়ে সৃষ্ট উত্তেজনায় সিপিবির উদ্বেগ

স্টাফ রিপোর্টার ॥ কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ আজ এক বিবৃতিতে দক্ষিণ চীন সাগরের কিছু দ্বীপের কর্তৃত্ব নিয়ে সৃষ্ট উত্তেজনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তারা এ বিষয়ে চীন ও ফিলিপাইনের মধ্যকার বিরোধকে দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে মীমাংসার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে একতরফাভাবে ফিলিপাইনের ‘আরবিট্রেশনের’ পথ গ্রহণ করার নিন্দা জানিয়েছেন।

নেতৃবৃন্দ বলেন, এই বিরোধ মীমাংসার জন্য চীন ও ফিলিপাইনের মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমে সমঝোতা প্রক্রিয়ার ইতিহাস দীর্ঘদিনের। এ বিষয়ে চীন ও ফিলিপাইনের মধ্যকার সমঝোতা প্রক্রিয়ার স্বীকৃতি স্বরূপ দু’দেশের বেশ কিছু যৌথ ঘোষণাও রয়েছে। এমনকি, আন্তর্জাতিক সমুদ্রসীমা সংক্রান্ত জাতিসংঘের যে সংস্থার কথা এখন ফিলিপাইন বলছে, সেই টঘঈখঙঝ সনদের ২৮১ নম্বর অনুচ্ছেদেও বিরোধসংশ্লিষ্ট পক্ষগুলোকে শান্তিপূর্ণ উপায়ে এবং পারস্পরিক সমঝোতার মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করতে উৎসাহিত করা হয়েছে। কিন্তু ফিলিপাইন সেই শান্তিপূর্ণ পথ থেকে সরে গিয়ে একতরফাভাবে আন্তর্জাতিক ‘আরবিট্রেশনের’ পথগ্রহণ করেছে। যা এ বিরোধ মীমাংসার পথকে আরো সমস্যাসঙ্কুল করে তুলবে এবং তৃতীয় পক্ষকে নাক গলানোর সুযোগ করে দেবে। মার্কিন সাম্রাজ্যবাদ শুরু থেকেই এ বিষয়ে অযাচিত হস্তক্ষেপ করছে। ফলে, চীনকে বিপদে ফেলতে তারা কোনোভাবেই এ সুযোগ হাতছাড়া করবে না। যা এশিয়ায় বিরাট অস্থিরতার সৃষ্টি করবে।

সিপিবি নেতৃবৃন্দ দক্ষিণ চীন সাগর এলাকায় অবস্থিত দ্বীপসমূহ নিয়ে বিভিন্ন দেশগুলোর মধ্যে যে বিরোধ রয়েছে তার সুযোগ যেন মার্কিন সাম্রাজ্যবাদ না নিতে পারে সে বিষয়ে সতর্ক থাকতে এবং ‘আরবিট্রেশনের’ বদলে পারস্পরিক আলোচনা ও শলা পরামর্শের মাধ্যমে এসব বিরোধ নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
চট্টগ্রামে প্রবাসী হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড         করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪, শনাক্ত ৮৪৫         খালেদা জিয়া দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন ॥ আইনমন্ত্রী         নিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ         অনুদান দেওয়া হবে, তবে সব শিক্ষার্থীকে নয় ॥ শিক্ষা মন্ত্রণালয়         ৭ মার্চের ভাষণ শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সম্পদ ॥ পাটমন্ত্রী         দেশে করোনা মহামারীর এক বছর         নিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ         “বিএনপির আন্দোলন হচ্ছে দেশ-বিদেশে গোপন বৈঠক আর ষড়যন্ত্র”         যোগ্যতা দিয়ে নারীদের অধিকার আদায় করে নিতে হবে ॥ প্রধানমন্ত্রী         ছেলের গায়ের রঙ নিয়ে উদ্বেগ ছিল ব্রিটিশ রাজপরিবারে ॥ সাক্ষাৎকারে মেগান         ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ কিনলো গ্রামীণফোন-রবি-বাংলালিংক         খালেদার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ছে         চট্টগ্রামে সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত         নয়াদিল্লিতে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত         সুইজারল্যান্ডে গণভোটে নিষিদ্ধ হল ‘মুখ ঢাকা পোশাক’         ষষ্ঠ ধাপে ১১ পৌরসভায় ভোট ১১ এপ্রিল         “লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল”         “বাংলাদেশে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান”         মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করল অস্ট্রেলিয়া