রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাল্লুজায় আইএসের ২৫০ জঙ্গি নিহত

ফাল্লুজায় আইএসের ২৫০ জঙ্গি নিহত

অনলাইন ডেস্ক॥ ইরাকের ফাল্লুজায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট ধারাবাহিক বিমান হামলা চালিয়েছে। এসব হামলায় ইসলামিক স্টেটের (আইএস) অন্ততপক্ষে ২৫০ জন সন্দেহভাজন জঙ্গি নিহত হয়েছেন। বুধবার চালানো এসব হামলায় জঙ্গিদের ব্যবহৃত অন্ততপক্ষে ৪০টি গাড়ি ধ্বংস হয়েছে বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন। মার্কিন কর্মকর্তাদের দেওয়া এই পরিসংখ্যান নিশ্চিত হলে তা হবে জঙ্গিগোষ্ঠীটির বিরুদ্ধে চালানো হামলাগুলোর মধ্যে সবচে প্রাণঘাতী। নামপ্রকাশ না করার শর্তে কর্মকর্তারা অভিযানের বর্ণনা দিয়ে ক্ষয়ক্ষতির হিসাবকে প্রাথমিক এবং পরিবর্তনযোগ্য বলে জানিয়েছেন।

ফাল্লুজার দক্ষিণাংশে এই ধারাবাহিক বিমান হামলাগুলো চালানো হয়। সেখানকার বেসামরিক নাগরিকেরা বাস্তুচ্যুত হয়েছেন। জঙ্গিগোষ্ঠী আইএস সাম্প্রতিক সময়ে ইরাক ও সিরিয়ায় স্বঘোষিত খিলাফত রক্ষার ক্ষেত্রে ক্রমশ মার খাচ্ছে। তবে দখলকৃত ভূমি হারালেও জঙ্গিগোষ্ঠীটির বিদেশের মাটিতে হামলা চালানোর ক্ষেত্রে সামর্থে্যর ব্যাপারে উদ্বেগ এখনো কাটেনি। বুধবার তুরস্কের ইস্তাম্বুলের প্রধান বিমানবন্দরে তিনটি আত্মঘাতী বোমা হামলা ও গুলি চালিয়ে ৪২ জনকে হত্যার ঘটনায় তুর্কি কর্তৃপক্ষ আইএসের দিকেই আঙুল তুলেছে।

সিআইএর প্রধান জন ব্রেনান বলেন, আমি মনে করি, আমাদের জোটের মিত্রদের সঙ্গে নিয়ে আমরা ইরাক ও সিরিয়ায় যেখানে আইএসআইএস-এর অধিকাংশ সদস্যরা রয়েছেন সেখানে উল্লেখযোগ্য কিছু অগ্রগতি অর্জন করেছি। আইএস মধ্যপ্রাচ্যে দায়েশ এবং পশ্চিমাদের কাছে আইএসআইএস নামেও পরিচিত। সাম্প্রতিক সপ্তাগুলোকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন অভিযান নতুন গতি পেয়েছে। এরই মাঝে ফাল্লুজায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে জয় ঘোষণা করেছে ইরাক সরকার।

শীর্ষ সংবাদ:
ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার         বেবিচকের নির্বাহী প্রকৌশলী বরখাস্ত         সোমবার থেকে ফাইজারের টিকা প্রদান শুরু         আগামী ২২ জুন থেকে খুলনা রেলস্টেশনে ট্রেন আসা-যাওয়া বন্ধ         রিট খারিজ ॥ জাবির শিক্ষক নিয়োগে বাধা নেই         নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ নিহত ৫, আহত ১০         অ্যান্ড্রয়েড স্বাস্থ্য অ্যাপের ১০টির মধ্যে নয়টিতেই গলদ