মঙ্গলবার ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেবে যাচ্ছে বেজিং

আশঙ্কাজনক মাত্রায় দেবে যাচ্ছে চীনের রাজধানী বেজিং। নগরীর ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে দালানকোঠা ও যোগাযোগ অবকাঠামো পড়ছে ঝুঁকির মুখে। সম্প্রতি রিমোট সেন্সিং সাময়িকীতে প্রকাশিত সমীক্ষার ফলে বলা হয়েছে, বেজিংয়ের ভূমি বছরে চার ইঞ্চি করে বসে যাচ্ছে।

ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়াই ভূমি দেবে যাওয়ার কারণ বলে সমীক্ষায় বলা হয়েছে। দৈনন্দিন গৃহস্থালী প্রয়োজন, শিল্প ও কৃষিকাজের জন্য ব্যাপকভাবে ভূঅভ্যন্তরস্থ পানি ব্যবহার করার ফলে এ সমস্যা তৈরি হয়েছে। দুই কোটির বেশি জনঅধ্যুষিত বেজিংয়ে জনপ্রতি পানির চাহিদা যেমন বাড়ছে তেমনি শিল্পায়ন ও নিত্যনতুন অবকাঠামো নির্মাণ নগরীর ভূমির ওপর বাড়িয়ে চলেছে চাপ। নগরীর বার্ষিক পানির চাহিদা ১২ ট্রিলিয়ন গ্যালন। পানির স্তর যেন আর নিচে নেমে না যায় সেজন্য কর্তৃপক্ষ এখন খাল ও কূপ খননের মতো বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ২০০৩ থেকে ’১১ সাল পর্যন্ত স্যাটেলাইট ও গ্লোবাল পজিশনিং সেন্সর থেকে পাওয়া তথ্য অবলম্বনে চীন, স্পেন ও জার্মানির গবেষকরা সমীক্ষাটি পরিচালনা করেন।-হাফিংটন পোস্ট।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ         সুদানে অভ্যুত্থান প্রচেষ্টা ॥ নস্যাৎ করে দিয়েছে সেনাবাহিনী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         ‘করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি’         সিলেটে বাড়ির ছাদ থেকে দুই বোনের ঝুলন্ত লাশ উদ্ধার         ক্যামেরুনে বিদ্রোহীদের হামলা ॥ অন্তত ১৫ সেনা নিহত         করোনা ভাইরাসের টিকা নেওয়া বিদেশিদের জন্য দ্বার খুলছে যুক্তরাষ্ট্র         এমি অ্যাওয়ার্ড পেল নেটফ্লিক্স সিরিজ         দক্ষিণ আফ্রিকায় মৌমাছির দংশনে মারা গেল অর্ধশতাধিক পেঙ্গুইন         অপহরণের ৩৬ ঘণ্টা পর কিশোরী উদ্ধার, গ্রেফতার ৪         শেষ সময়ের গোলে হার এড়াল বার্সা         ক্রিকেটের সব্যসাচী জালাল আহমেদ চৌধুরী আর নেই         চায়না দুয়ারী জাল মৎস সম্পদ ও জীববৈচিত্র্যের জন্য বিপজ্জনক         বঙ্গোপসাগরে ফের লঘুচাপ         টঙ্গীতে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে চট্টগ্রামের রেল যোগাযোগ বন্ধ         কানাডার নির্বাচনে এগিয়ে আছে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২