শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেবে যাচ্ছে বেজিং

আশঙ্কাজনক মাত্রায় দেবে যাচ্ছে চীনের রাজধানী বেজিং। নগরীর ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে দালানকোঠা ও যোগাযোগ অবকাঠামো পড়ছে ঝুঁকির মুখে। সম্প্রতি রিমোট সেন্সিং সাময়িকীতে প্রকাশিত সমীক্ষার ফলে বলা হয়েছে, বেজিংয়ের ভূমি বছরে চার ইঞ্চি করে বসে যাচ্ছে।

ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়াই ভূমি দেবে যাওয়ার কারণ বলে সমীক্ষায় বলা হয়েছে। দৈনন্দিন গৃহস্থালী প্রয়োজন, শিল্প ও কৃষিকাজের জন্য ব্যাপকভাবে ভূঅভ্যন্তরস্থ পানি ব্যবহার করার ফলে এ সমস্যা তৈরি হয়েছে। দুই কোটির বেশি জনঅধ্যুষিত বেজিংয়ে জনপ্রতি পানির চাহিদা যেমন বাড়ছে তেমনি শিল্পায়ন ও নিত্যনতুন অবকাঠামো নির্মাণ নগরীর ভূমির ওপর বাড়িয়ে চলেছে চাপ। নগরীর বার্ষিক পানির চাহিদা ১২ ট্রিলিয়ন গ্যালন। পানির স্তর যেন আর নিচে নেমে না যায় সেজন্য কর্তৃপক্ষ এখন খাল ও কূপ খননের মতো বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ২০০৩ থেকে ’১১ সাল পর্যন্ত স্যাটেলাইট ও গ্লোবাল পজিশনিং সেন্সর থেকে পাওয়া তথ্য অবলম্বনে চীন, স্পেন ও জার্মানির গবেষকরা সমীক্ষাটি পরিচালনা করেন।-হাফিংটন পোস্ট।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো