বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ভবিষ্যতে এরশাদ সাহেব আর ছলনা করবেন না’

সংসদ রিপোর্টার ॥ স্বাস্থ্যমন্ত্রীর পর বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদকে টিপ্পনি কাটতে ছাড়েননি। বিরোধী দলের নেতা রওশন এরশাদের পাঠকৃত একটি কবিতার উদ্ধৃতি দিয়ে অধিবেশনে থাকা জাপা চেয়ারম্যানকে উদ্দেশ্য করে বলেন, ‘আমি আশা করি এরশাদ সাহেব ভবিষ্যতে আর কোনো ছলনা করবেন না।’ প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা দীর্ঘ সময় হাসি ঠাট্টায় মেতে ওঠেন।

এরশাদকে নিয়ে রাজনীতিবিদদের হাসিঠাট্টার অন্ত নেই। তাঁর ঘন ঘন অবস্থান বদল, এখনি সরকারে, আবার কিছু সময় পরে মত পরিবর্তনের জন্য ইতোমধ্যে রাজনৈতিক অঙ্গনে সাবেক এই স্বৈরশাসকের নাম ‘আনপ্রেডিক্টেবল পলিটিশিয়ান ( যে রাজনীতিবিদ সম্পর্কে আগে থেকে ধারণা করা যায় না)।’ মঙ্গলবার জাতীয় সংসদে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমও বিষয়টি তুলে ধরেন। এরশাদকে লক্ষ্য করে তিনি বলেন, ‘উনি (এরশাদ) ভাল বক্তব্য রাখেন। কিন্তু তাঁর একটাই সমস্যা তিনি ঘন ঘন মত বদলান আর নায়িকা বদলান।

বুধবার বাজেটের ওপর সমাপনি বক্তব্যে রাখতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এরশাদকে নিয়ে মজা করতে ভোলেননি। সংসদের শুরুতে রীতি অনুযায়ী বিরোধী দলের নেতা বাজেটের ওপর বক্তব্যে রাখেন। সে সময় তিনি বেশ কয়েকটি কবিতা পাঠ করেন। তাঁর কবিতার সূত্র ধরে প্রধানমন্ত্রী বাজেট আলোচনার সময় বলেন, “মাননীয় বিরোধী দলের নেতা অনেকগুলো কবিতা বলেছেন। সেজন্য তাঁকে আমি সাধুবাদ জানাই। শুধু একটি কবিতার ব্যাপারে আমি একটু কথা বলতে চাই।

প্রধানমন্ত্রী হাস্যেজ্জ্বল কন্ঠে বলেন, বিরোধী দলের নেতা কবিতা পাঠ করতে গিয়ে বলেছেন- “বুঝিগো আমি বুঝিগো এ ছলনা, বি তুমি বলতি চাও আমি বুঝি না।” এটা বোধ হয় উনি (রওশন) ওনার বাম দিকে যিনি বসে আছেন (এরশাদ), তাঁর দিকে তাকিয়ে বললে ভাল হতো। প্রথমে বুঝতে পারিনি উনি কাকে বলছেন। আমি ভাবলাম এরশাদ সাহেবকে উদ্দেশ্যে করে বলেছেন। আমি আশা করি, এরশাদ সাহেব ভবিষ্যতে আর কোন ছলনা করবেন না।

প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের পর হাসি ঠাট্টায় মেতে ওঠে গোটা সংসদ। সংসদে উপস্থিত সরকার ও বিরোধী দলের অধিকাংশ সংসদ সদস্যই দীর্ঘ সময় টেবিল চাপড়িয়ে প্রধানমন্ত্রীর এ বক্তব্যে সমর্থন জানান। বিরোধী দলের সংসদ সদস্যরাও এ সময় হাসিতে মেতে ওঠেন। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ এবং তাঁর স্ত্রী বিরোধী দলের নেতা রওশন এরশাদও এ সময় তাঁদের হাসি চাপিয়ে রাখতে পারেননি।

শীর্ষ সংবাদ:
মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু