বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তবুও ছুটির ফাঁদে...

সমুদ্র হক ॥ নির্বাহী আদেশে একদিন ছুটি, সাপ্তাহিক ছুটি, শব-ই-কদরের ছুটি ও ঈদের তিন দিন ছুটির যোগফল টানা নয় দিন ছুটি। ঐচ্ছিক ছুটি নেই। তারপরও ছুটির ফাঁদ পাতা রয়েছে। ছুটির এই ফাঁদে ঈদের ছুটি শেষ পর্যন্ত কতদিনে ঠেকবে তার হিসাব মিলছে না। এদিকে নগর মহানগর ও শহরাঞ্চলে ঈদের পরের অন্তত এক সপ্তাহ ভাল কমিউনিটি সেন্টারের বুকিং পাওয়া যাচ্ছে না। অর্থাৎ ঈদের ছুটিকে টেনে নিয়ে বিয়েশাদীর অনুষ্ঠান সেরে ফেলার তোড়জোড় চলছে। লক্ষ্য একটাইÑ এই সময়টায় আত্মীয়স্বজনের সরব উপস্থিতি। অনুষ্ঠানের খরচও ঈদের খরচের সঙ্গে যোগ হয়ে কিছুটা সাশ্রয়।

কে বলে বাঙালী বুদ্ধিমান নয়! শুভঙ্করের ফাঁকি তো আছেই। ছুটির ফাঁদও অনেক আগে জেকে বসে কথিত বহাল। ডিজিটাল যুগে উপস্থিতির কার্ড পাঞ্চ, ফিঙ্গার প্রিন্ট পাঞ্চ, ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরায় অফিসে উপস্থিতির রেকর্ড নড়চড় হয় না। তবু ছুটির ফাঁদ এমনই কৌশলী যে কোনভাবে ফাঁকফোকর বের করে ঢুকে পড়ে। এখানে প্রয়োজন কাইন্ডস, আন্ডারস্ট্যান্ডিং ইত্যাদি।

অনেক আগে এ ধরনের ছুটির নাম ছিল ‘ফ্রেন্ডস লিভ’। অর্থাৎ উভয় পক্ষের মধ্যে (উর্ধতন ও অধস্তন) অদৃশ্য মৌ (মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং) থাকলে ছুটি মেলা কঠিন নয়। কথা একটাই, ধরা পড়লে নিজে বাঁচলে বাপের নাম। তবে ফ্রেন্ডস লিভ মৌতে ধরা পড়ার সম্ভাবনা তেমন নেই। ওপর মহল সিসি ক্যামেরা ও পাঞ্চ না ঘাটলেই হলো। নানা কাজে ছুটি সকলেরই লাগে। এবারের ঈদে এই ছুটি কতদিন চলবে!

আপাতদৃষ্টিতে ধারণা করা যায় সরকার যখন ১৬ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটির দিনে অফিস বাধ্যতামূলক করেছে তখন ন’দিনের ছুটির পর ১০ জুলাই রবিবার অফিস উপস্থিতির হার ঠিকই থাকবে (তাই কি)। ফিরতি টিকেটের হিসাব বলে অন্য কথা। ১০ জুলাই কেন এর পরের কয়েক দিনের উপস্থিতি এলোমেলো হওয়ার সম্ভাবনাই বেশি। ঢাকার বাইরে প্রায় প্রতিটি নগরী ও শহরে ১০ জুলাইয়ের ফিরতি টিকেটের এখনই তীব্র সঙ্কট। টিকেট না ছাড়তেই কোচের কাউন্টারগুলোতে টিকেট প্রাপ্তির যোগাযোগ শুরু হয়েছে। খোঁজ খবর করে জানা যায় জুলাইয়ের ১০ থেকে ১৬ তারিখ পর্যন্ত টিকেটের চাপ এতই বেশি যে কিভাবে ভিড় সামাল দেয়া যাবে তা নিয়ে চিন্তিত কর্তৃপক্ষ। অবশ্য যাদের গাড়ি আছে তাদের কথা আলাদা। এ অবস্থায় অনুমান করা যায় ৯ জুলাই ছুটি শেষ হওয়ার পরও এক সপ্তাহ ছুটির ফাঁদ ও ফ্রেন্ডস লিভের রেশ চলতেই থাকবে। এই অবস্থায় ১৬ জুলাই শনিবারও উপস্থিতির হার কত হবে এই সন্দেহও রয়েই যায়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ