শনিবার ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যালেঞ্জ নিতে তৈরি কুম্বলে

চ্যালেঞ্জ নিতে তৈরি কুম্বলে

অনলাইন ডেস্ক॥ বাড়ির সাথে ১৮ বছরের দুরত্ব ছিল। দেশের পক্ষে ওই ১৮ বছর খেলেছেন। পরিবার থেকে দুরে দুরে থাকতে হয়েছে। ক্যাম্প আর ভ্রমণে কেটেছে মেলা সময়। ২০০৮ সালে অবসরের পর বাড়ি ফিরেছিলেন। কিন্তু ভারত দলের ড্রেসিং রুম ডাকে। ভারতের সাথে ক্রিকেট ডাকে। ভারতের সাথে ভ্রমণ ডাকে। আবার তাই ভারতের সাথেই ব্যস্ত হচ্ছেন অনীল কুম্বলে। এবং দায়িত্বটা নিতে প্রস্তুত তিনি।

৪৫ বছরের কিংবদন্তি স্পিনার কুম্বলে ভারতের ইতিহাসের সেরা উইকেট শিকারী। সাবেক অধিনায়ক। বৃহস্পতিবার আপাতত এক বছরের জন্য ভারত দলের কোচের দায়িত্ব পেয়েছেন। এবং সেই দায়িত্ব মাথা পেতে নিয়েছেন কুম্বলে, "নতুন ভূমিকার জন্য আমি তৈরি। যে কোনো চ্যালেঞ্জ নিতে আমি সবসময় প্রস্তুত থাকি।" বিশাল দায়িত্ব। সেটি স্বীকার করে খেলোয়াড়দেরই প্রাধান্য দিচ্ছেন কুম্বলে, "খেলোয়াড়রা সবার আগে। কোচের ভূমিকা মঞ্চের পেছনের কাজ।"

ভারতের ক্রিকেট এখন অন্য এক উচ্চতায়। আর এই দলের পেছনে দারুণ অভিজ্ঞ একটি দল। কুম্বলে এখন কোচ। তাকে নিয়োগ দেওয়ার বিষয়টি ছিল শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী ও ভিভিএস লক্ষ্মনের উপদেষ্টা কমিটির। রাহুল দ্রাবিড় 'এ' ও অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব পালন করেন। একসময় এই পঞ্চ পাণ্ডব একই সাথে মাঠে থেকে প্রতিপক্ষের সাথে লড়েছেন। এখন মাঠের বাইরেও এক জোট তারা। কুম্বলে বলছেন, "এটা ভারতের ক্রিকেটের জন্য অসাধারণ সময়। শচীন, সৌরভ, ভিভিএস ও রাহুলের সাথে দীর্ঘদিন খেলেছি। মাঠ ও মাঠের বাইরে আমাদের পাঁচজনের সম্পর্ক খুব ভালো।" ওয়েস্ট ইন্ডিজে ২১ জুলাই থেকে ২২ আগস্ট পর্যন্ত ভারতের চার টেস্টের সিরিজ। এই সিরিজের আগেই দলের দায়িত্ব বুঝে নিচ্ছেন কুম্বলে।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী