বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেকর্ড মাথায় ছিল না রাহুলের

  • জিম্বাবুইয়ে-ভারত দ্বিতীয় ওয়ানডে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘গ্রেট’ শচীন টেন্ডুলকর কিংবা ‘সেনসেশনাল’ বিরাট কোহলিও যা পারেননি, সেটিই করে দেখিয়েছেন লোকেশ রাহুল। জিম্বাবুইয়ে সফরে সিরিজের প্রথম ওয়ানডেতে প্রথম ভারতীয় হিসেবে অভিষেকে সেঞ্চুরি হাঁকিয়ে অনন্য রেকর্ড গড়েছেন ২৪ বছর বয়সী কর্ণাটক ব্যাটসম্যান। ফলে মহেন্দ্র সিং ধোনির দল শুরুটা করেছে ৯ উইকেটের আয়েশি জয়ে। চারিদিকে চলছে রাহুল বন্দনা। কিন্তু প্রতিভান এই ক্রিকেটার নাকি জানতেনই না যে এমন একটি রেকর্ড হতে যাচ্ছে। অল্প টার্গেট সামনে রেখেও তিনি কেবল সেঞ্চুরিটা করতে চেয়েছিলেন। সেটি হয়ে যাওয়ায় সঙ্গী আমবাতি রাইডুকে বিশেষ ধন্যবাদ দিয়েছেন। ম্যাচসেরার পুরস্কার নিতে গিয়ে নিজেই এসব বলেছেন রাহুল। একই ভেন্যু হারারে স্পোর্টস ক্লাব মাঠে আজ অনুষ্ঠিত হবে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

‘ম্যাচে নিজের ব্যাটিংটা আমি দারুণ উপভোগ করেছি। উইকেট কঠিন ছিল, তবে আত্মতুষ্টির সুযোগ নেই। যতটা সম্ভব নতুন বলে খেলতে চেয়েছিলাম। শেষপর্যন্ত যেভাবে নিজেকে এগিয়ে নিয়ে গেছি তাতে আমি সত্যি সন্তুষ্ট। ভারতের হয়ে অভিষেকে প্রথম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির (ওয়ানডে) কথা ম্যাচ শেষে ম্যানেজার আমাকে বলেছেন। ক্রিজে এটা আমার মাথাতেই ছিল না। আমি কেবল সেঞ্চুরি পূর্ণ করতে চেয়েছিলাম। টার্গেট কম ছিল। এক্ষেত্রে ব্যাটিং-পার্টনার রাইডুর জন্য বিশেষ ধন্যবাদ, কারণ সে স্ট্রাইক না দিলে এটা সম্ভব হতো না। শেষ বলে ছক্কাটাও হয়ে গল। সব মিলিয়ে এটা ছিল দারুণ এক দিন। মনে রাখার মতো।’

জিম্বাবুইয়ের ১৬৮ রানের স্কোর টপকে জিততে ভারতের চাই ১ রান, রাহুল অপরাজিত ৯৪। সেখান থেকেই ছক্কা এবং ইতিহাস। প্রথম ভারতীয় হিসেবে ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি। সব মিলিয়ে বিশ্ব ক্রিকেটে ১১তম। এর আগে ২০০৬ সালে ইন্দোরে ভারতের হয়ে অভিষেকে সর্বোচ্চ ৮৬ রান ছিল রবিন উথাপ্পা। হারারেতে রাহুলের সঙ্গে অভিষেক হয়েছিল করুণ নায়ার আর যুবেন্দ্র চাহালের। আইপিএলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি চাহাল (১-২৭) মন্দ করেননি। তিন নম্বরে নেমে রাইডু করেছেন অপরাজিত ৬২। হাজার রান পূর্ণ করেন তিনি। ম্যাচে ৪০ বছর পর ভারতের হয়ে দুই ওপেনারের একসঙ্গে অভিষেক হয় (রাহুল ও নায়ার)। ১৯৭৬ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে দিলিপ বেঙ্গসরকার ও পার্থসারথী শর্মার পর। সেদিন হেরেছিল ভারত, আর এদিন একঝাঁক নবীন ক্রিকেটার নিয়ে ধোনির দাপুটে জয়।

তবে সবকিছু ছাপিয়ে আলোচনায় কেবলই রাহুল। ১১৫ বলে তার ইনিংসটি ছিল ৭ চার ও ১ ছক্কায় সাজানো। আজকের ম্যাচে স্বাভাবিকভাবেই উজ্জীবিত থাকবে সফরকারী ভারত। এক ম্যাচ আগেই সিরিজ নিশ্চিত করতে চাইবে ধোনির দল। অন্যদিকে সিরিজে টিকে থাকতে জিম্বাবুইয়েকে জিততেই হবে। কিন্তু স্বাগতিকদের জন্য কাজটা সহজ হবে না। সম্প্রতি ব্যর্থতায় দলটি ভেতর ও বাইরে এসেছে ব্যাপক পরিবর্তন। অভিজ্ঞ হ্যামিল্টন মাসাকাদজাকে সরিয়ে অধিনায়ক করা হয়েছে গ্রায়েম ক্রেমারকে। বরখাস্ত হয়েছেন ‘হাইপ্রোফাইল’ কোচ ডেভ হোয়াটমোর। অন্তর্বর্তী দায়িত্বে সাবেক প্রোটিয়া পেসার মাখায়া এনটিনি, নির্বাচক বোর্ডে তাতেন্ডা তাইবু! কিন্তু মাঠের খেলায় পরিবর্তন কোথায়? প্রথম ম্যাচের ফল অন্তত তাই বলে।

বরখাস্ত পুরো ক্রিকেট দল

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটে অনেক কিছুই ঘটে। পুরস্কার-তিরস্কার, জরিমানা। তাই বলে গোটা দল বরখাস্ত? এমন আলোচিত ঘটনাই ঘটেছে নাইজিরিয়ায়। সম্প্রতি আইসিসি আয়োজিত ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ‘ডিভিশন ফাইভে’ অংশ নিতে ব্রিটেনের জার্সি দ্বীপে যায় আফ্রিকার দেশটি। সেখানে লিগের কোন ম্যাচেই জিততে পারেনি তারা। ফলে পুরো ক্রিকেট দলকে বরখাস্ত করেছে নাইজিরিয়া ক্রিকেট ফেডারেশন! ‘টুর্নামেন্টের জন্য দলকে যেভাবে তৈরি করা হয়েছিল, তাতে লাভ কিছুই হয়নি। আমাদের আর কিই বা করা আছে। তাই পুরো দল এবং কোচকে বরখাস্ত করা হলো!’ বলেন ফেডারেশন প্রধাণ ইমেকা ওনিয়েমা। তিনি আরও জানান, ক্রিকেটারদের জন্য তিনটি ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। সেরা ১৪ খেলোয়াড় নিয়েই দল গঠন করা হয়। এই লজ্জা তাই সইতে পারেনি তারা!

পাকিস্তান দলে মেহমুদ!

স্পোর্টস রিপোর্টার ॥ না খেলোয়াড় হিসেবে নয়, বোলিং কোচ হিসেবে পাকিস্তান দলে ফিরতে পারেন ৪১ বছর বয়সী আজহার মেহমুদ। সাবেক তারকা অলরাউন্ডারকে দেশটির ক্রিকেট বোর্ডই (পিসিবি) প্রস্তাব করেছে বলে খবর। নতুন প্রধান কোচ মিকি আর্থার চাইছিলেন আরেক সাবেক সাকলাইন মুস্তাককে, কিন্তু পিসিবির পছন্দ মেহমুদকে। সাবেক তারকা স্পিনার মুস্তাক বর্তমানে পাকিস্তান ন্যাশনাল ক্রিকেট একাডেমির হয়ে কাজ করছেন। পিসিবির প্রস্তাবে আর্থার আপত্তি করেননি। আজহার রাজি না হলে মুস্তাকের পাশাপাশি এই তালিকায় আছেন আকিব জাভেদ আর মোহাম্মদ আকরাম।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         টিকে থাকার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা