শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থনীতির ॥ টুকরো খবর

অগ্রাধিকার তালিকায় ১০ প্রকল্প

বর্তমানে ফার্স্ট ট্র্যাক প্রজেক্ট নামে আটটি মেগা প্রকল্প রয়েছে। প্রস্তাবিত বাজেটে এ তালিকায় নতুন দুটি প্রকল্প বাড়িয়ে দশটি করা হয়েছে। নতুন প্রকল্প দুটি হচ্ছে ‘পদ্মা রেলসেতু সংযোগ’ এবং ‘কক্সবাজার-দোহাজারী-গুনদুম রেলপথ’ প্রকল্প। চলমান মেগা প্রকল্পের মধ্যে রয়েছে পদ্মা বহুমুখী সেতু, মেট্রোরেল, পায়রা সমুদ্রবন্দর, সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুতকেন্দ্র, মাতারবাড়ী কয়লা বিদ্যুতকেন্দ্র, মৈত্রী সুপার থার্মাল বিদ্যুতকেন্দ্র এবং এলএনজি টার্মিনাল। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর ও এলএনজি টার্মিনাল প্রকল্প ছাড়া সব কটিতেই বরাদ্দ রেখেছেন।

ফের কমছে তেলের দাম

আবারও জ্বালানি তেলের দাম কমানোর প্রক্রিয়া চলমান। এ সংক্রান্ত ফাইল প্রধানমন্ত্রীর কার্যালয়ে আছে। এ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথাবার্তাও চলছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন। তিনি বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ৫০ ডলার বেড়েছে। এরপরও আমরা দেশের বাজারে তেলের দাম কমানোর চিন্তা করছি। অর্থমন্ত্রী বলেন, কালো টাকা প্রদর্শনের সুযোগ থাকবে। অপ্রদর্শিত অর্থ প্রদর্শনের সুযোগ এ সরকার যতদিন ক্ষমতায় আছে ততদিন থাকবে।

শেষ হলো বাজেটোত্তর সংবাদ সম্মেলন

২০১৬-১৭ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে। সংবাদ সম্মেলনে বক্তব্য রেখেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। গত শুক্রবার বিকেল ৪টায় এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমানসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শাহ্ সিমেন্ট হাউসফুল সেলিব্রেশন

গত ৩ জুন,রাজধানীর পাঁচতারকা হোটেল লা মেরিডিয়ানে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শাহ্ সিমেন্ট হাউসফুল অফারের সেলিব্রেশন অনুষ্ঠিত হয়েছে। এই সেলিব্রেশন অনুষ্ঠানে শাহ্ সিমেন্ট হাউসফুল অফারে গাড়ি এবং মোটরবাইক বিজয়ীদের হাতে চাবি তুলে দেন আবুল খায়ের গ্রুপের ডিরেক্টর ব্র্যান্ড মার্কেটিং মি. নওশাদ করিম চৌধুরী। হাউজফুল সেলিব্রেশন অনুষ্ঠানে শাহ সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডিজিএম মোঃ হেলাল উদ্দীন, এজিএম ফাইন্যান্স কাজী আসিফ ইকবাল, সিনিয়র ম্যানেজার ফাইন্যান্স মি. নাহিদ উল্লাহসহ অন্যান্য কর্মকর্তা এবং শাহ্ সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সম্মানিত ডিস্ট্রিবিউটর এবং ডিলারগণ উপস্থিত ছিলেন।

১.৫ শতাংশ উৎস করে উদ্বেগ

তৈরি পোশাক শিল্পের উন্নয়নে সোর্স ট্যাক্স বা উৎসে কর কমানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এই করের জন্য যে হার নির্ধারণ করা হয়েছে তা অত্যন্ত উদ্বেগজনক বলেও মনে করছে সংগঠনটি। ২০১৬-১৭ সালের অর্থবছরের প্রস্তাবিত বাজেটের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানায় বিজিএমইএ। ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কা ॥ নিহত ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         আশ্বিনেও এত গরম থাকার কারণ         গির্জায় ব্রিটিশ এমপিকে ছুরি মেরে হত্যা ‘সন্ত্রাসী ঘটনা’॥ যুক্তরাজ্য পুলিশ         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬         আইসের সবচেয়ে বড় চালান জব্দ, মূলহোতা গ্রেফতার         ইবির হলে থাকতে পারবে না ভর্তিচ্ছুরা         মাগুরার জগদলে ইউপি নির্বাচনী সহিংসতায় ৪জন নিহতের ঘটনায় গ্রেফতার ৪