সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনাদের ধর্মীয় বিষয়ে হস্তক্ষেপ করবেন না

  • বিদেশীদের উদ্দেশে বেজিংয়ের হুঁশিয়ারি

চীনের নাগরিকদের ধর্মীয় বিষয়ে কোন বিদেশী সংগঠন বা ব্যক্তিকে কখনও হস্তক্ষেপ করতে দেবে না বলে সতর্ক করে দিয়েছে চীন। জিনজিয়াং প্রদেশে ইসলামী জঙ্গীদের বিরুদ্ধে চলমান দমন অভিযানকে এর মৌলিক স্বার্থ রক্ষার এক ‘ন্যায়সঙ্গত কাজ’ হিসেবে সমর্থন করতে গিয়ে ওই হুঁশিয়ারি দেয়। প্রদেশটি পাকিস্তানের মতো দেশগুলোর সীমান্তে অবস্থিত। খবর পিটিআই ও হিন্দু অনলাইনের।

চীনা সরকারের এক শ্বেতপত্রে বলা হয়, ধর্মীয় চরমপন্থীরা ধর্মের নামে উগ্রপন্থী দৃষ্টিভঙ্গি ছড়াচ্ছে এবং এক ধর্মতান্ত্রিক শাসন কায়েম করার চেষ্টায় চরমপন্থী পথ বেছে নিচ্ছে। জিজিয়াংয়ে ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতা ‘শীর্ষক ওই শ্বেতপত্রটি বৃহস্পতিবার বেজিংয়ে প্রকাশ করা হয়। চীনের পশ্চিমাঞ্চলীয় ওই প্রদেশ থেকে উল্লেখযোগ্যসংখ্যক ব্যক্তি ইসলামিক স্টেট যোদ্ধাদের সঙ্গে যোগ দিতে দেশ থেকে বেরিয়ে যাচ্ছে বলে খবর বেরোনোর পর ওই হুঁশিয়ারি দেয়া হলো। মৌলবাদী সংগঠনগুলো জিনজিয়াংয়ের লোকজনকে ভুল পথে চালিত করতে ইন্টারনেটকে কাজে লাগাচ্ছে বলে ইতোপূর্বে চীনা কর্মকর্তারা উদ্বেগ ব্যক্ত করেন।

শ্বেতপত্রে বলা হয়, চীনের ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকে এর নিজস্ব ধর্মীয় গোষ্ঠী, কর্মীরা বা নাগরিকরাই পরিচালনা করে থাকে এবং দেশের ধর্মীয় বিষয় ও সংগঠনগুলো কোন বিদেশী নিয়ন্ত্রণের অধীন নয়। এতে বলা হয়, কোন ধর্মে বিশ্বাস করা বা না-করার কারণে কোন নাগরিকের প্রতি বৈষম্য বা অনুচিত আচরণ করা হয় না। জিনজিয়াংয়ে তুর্কী বংশোদ্ভূত ১ কোটিরও বেশি উইঘুর মুসলিমের বাস। সেখানে চীনের প্রধান সম্প্রদায় হানদের বসতি স্থাপনকে কেন্দ্র করে উইঘুরদের মনে সৃষ্ট অসন্তোষ গত কয়েক বছর ধরে গোলযোগের জন্ম দিয়েছে। প্রদেশটিতে ও বেজিংসহ চীনের অন্যান্য স্থানে কয়েকটি সন্ত্রাসী হামলা সংঘটিত হয়। সে জন্য বেজিং বিচ্ছিন্নতাবাদী পূর্ব তুর্কীস্তান ইসলামী আন্দোলনকে দোষারোপ করে।

পাকিস্তানভিত্তিক জামায়াত-উদ-দাওয়া ও লস্কর-ই-তৈয়বার নেতা হাফিজ সাঈদ জিনজিয়াংয়ে উইঘুর ইসলামী জঙ্গীদের বিরুদ্ধে দমন অভিযান চালানোর কাজকে চীনের সমালোচনা করেছেনÑ এমন খবরের প্রেক্ষাপটে শ্বেতপত্রে কোন বিদেশী সংগঠন বা ব্যক্তির কথা উল্লেখ করা হয়। হাফিজ সাঈদ বলেন, চীনা নেতৃত্ব ইসলামী জীবনযাত্রার প্রতি হুমকি এবং চীন ও পাকিস্তানের ঘনিষ্ঠ বন্ধুত্বের ক্ষতি করছে। তিনি ইসলামী অনুভূতিতে আঘাত করা থেকে দূরে থাকার জন্য চীনকে নির্দেশ দিতে পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানান।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার