বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের এমএন দস্তুর লিমিটেড জিপিএইচ ইস্পাত চুক্তি স্বাক্ষর

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ভারতের এমএন দস্তুর এ্যান্ড কোম্পানি লিমিটেডের সঙ্গে ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট এ্যান্ড কন্সট্রাকশন ম্যানেজমেন্ট (ইপিসিএম) সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনার জন্য চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশের জিপিএইচ ইস্পাত লিমিটেড। গত বুধবার রাতে চট্টগ্রাম নগরীর একটি হোটেলে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার।

চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ ও ভারতে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধিসহ অর্থনৈতিক সম্পর্ক সরকার ও বেসরকারী খাত একসঙ্গে কাজ করছে। এই ক্ষেত্রে জিপিএইচ দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগে যেসব কার্যক্রম গ্রহণ করবে তাতে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম, জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম, জিপিএইচ ইস্পাত এর চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর কবির, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, পরিচালনা পর্ষদের সদস্য হাজী মোহাম্মদ আব্দুর রউফ, মোহাম্মদ আশরাফুজ্জামান, মোহাম্মদ আব্দুল আহাদ, মোহাম্মদ আজিজুল হক, নির্বাহী পরিচালক (গ্রুপ) এবি সিদ্দিক, সিএফও কামরুল ইসলাম, হেড অব প্রজেক্ট ড. এএসএম সুমন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন গ্রুপের মিডিয়া এ্ডভাইজার ওসমান গনি চৌধুরী। জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, বিশ্বের অন্যতম শীর্ষ টেকনোলজি ব্যবহার করে লৌহজাত পণ্য উৎপাদনের জন্য জিপিএইচ-এর সাথে ভারতীয় পার্টনারের এই চুক্তি স্বাক্ষর সময়মতো উৎপাদনে যেতে সহায়ক হবে বলে আশা করি। চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, আমাদের দেশ ও বিদেশের জন্য দক্ষ জনসম্পদ গড়ে তুলতে হবে। বাংলাদেশ এখন ইস্পাতসহ বহুমাত্রিক সেক্টরে রফতানিতে বিশ্ববরেণ্য হয়েছে।

কর্পোরেট কর অপরিবর্তিত রয়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে কর্পোরেট করহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে।

বাজেটে তালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট কর হার আগের মতো ২৫ শতাংশ রাখার প্রস্তাব করা হয়েছে। একইসঙ্গে আগের মতোই তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর হার ৪০ শতাংশ ও মোবাইল ফোন কোম্পানির জন্য ৪০ শতাংশ প্রস্তাব করা হয়েছে। এছাড়া অপরিবর্তিত রয়েছে নন তালিকাভুক্ত কোম্পানির কর হার ৩৫ শতাংশ, মোবাইল কোম্পানির জন্য ৪৫ শতাংশ ও ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের ৪২.৫ শতাংশ।

এদিকে মার্চেন্ট ব্যাংকের করহার আগের মতো ৩৭.৫ শতাংশ, সিগারেট প্রস্তুতকারী কোম্পানির ৪৫ শতাংশ ও লভ্যাংশ আয়ের উপর ২০ শতাংশ কর প্রস্তাব করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত