শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা সমর্থন করেন লিবারম্যান!

ইসরাইলের কট্টর-জাতীয়তাবাদী রাজনীতিক আভিগদর লিবারম্যান প্রতিরক্ষামন্ত্রী হিসেবে সোমবার শপথ নেয়ার পর বলেন, তিনি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা সমর্থন করেন। গুরুত্বপূর্ণ পদে তার নিয়োগ নিয়ে বিক্ষোভ সৃষ্টির মধ্যে তিনি এ ঘোষণা দেন। খবর এএফপির।

লিবারম্যানকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান হিসেবে নিয়োগদানে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সিদ্ধান্ত ইসরাইলে মধ্যপন্থীদের মাঝে ভয়ের সঞ্চার করেছে এবং যুক্তরাষ্ট্র তা নিয়ে প্রকাশ্যে প্রশ্ন তোলে। দায়িত্ব নেয়ার পর ৫৭ বছর বয়সী সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ইসরাইল বেইতেনু দলের প্রধান আভিগদর তার নিয়োগে এ অঞ্চলে অসন্তোষ বাড়িয়ে দেবেÑ এমন আশঙ্কা দূর করার চেষ্টা করেন।

লিবারম্যান পশ্চিম তীরে বসতি স্থাপনকারী ও ইসরাইলের বিভাজন সৃষ্টিকারী রাজনীতিকদের একজন। অতীতে তিনি ফিলিস্তিনী ও ইসরাইলের আরব সংখ্যালঘুদের বিষয়ে উস্কানিমূলক মন্তব্য করে বিতর্ক তৈরি করেন। কিন্তু পার্লামেন্ট তার নিয়োগে অনুমোদন দেয়ার পরপরই লিবারম্যান সাংবাদিকদের বলেন, তিনি ‘দুটি জাতির জন্য দুটি রাষ্ট্র’ সমর্থন করেন।

তিনি ইসরাইলী ও ফিলিস্তিনীদের মধ্যে থেমে থাকা শান্তি আলোচনা পুনারায় শুরু করতে মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সাম্প্রতিক প্রস্তাবও সমর্থন করেন। লিবারম্যান বলেন, এ প্রস্তাবে ‘প্রকৃত সুযোগ তৈরি হয়েছে’। ইসরাইলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী সরকার গঠনের অভিযোগে অভিযুক্ত নেতানিয়াহু বেইতেনুকে তার কোয়ালিশনে অন্তর্ভুক্ত করতে আরও একটি দলের সঙ্গে বিরোধ মেটাতে বাধ্য হন।

ইসরাইলের ১২০ আসনের পার্লামেন্ট নেসেটে ভোটাভুটির মাধ্যমে নেতানিয়াহু ৬৬টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেন। বেইতেনুর সঙ্গে নেতানিয়াহুর সমঝোতায় দেশ ও দেশের বাইরে সমালোচনার সৃষ্টি হয়।

মুসলমানদেও জন্মনিয়ন্ত্রণ করা উচিত নয় ॥ এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান বলেছেন, কোন মুসলিম পরিবারের জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করা উচিত নয়। পাশাপাশি তিনি জোর দিয়ে বলেছেন, তার দেশের জনসংখ্যা বাড়বে। খবর এএফপির।

এরদোগান বলেন, আমি পরিষ্কারভাবে বলছি, আমাদের বংশধর বাড়াতে হবে। জনসংখ্যা নিয়ন্ত্রণ কিংবা জন্মনিয়ন্ত্রণ, কোন মুসলিম পরিবার এ ধরনের মানসিকতায় যুক্ত হতে পারে না।

তুরস্কের যুব ও শিক্ষা ফাউন্ডেশন সেবা সংক্রান্ত এক ভাষণে এরদোগান জোর দিয়ে বলেন, ‘আমরা আল্লাহ এবং প্রিয় নবীর দেখানো পথ অনুসরণ করব।’

তুর্কি প্রেসিডেন্ট ইতোপূর্বে বেশ কয়েকবার গর্ভপাত বিষয়টিকে প্রত্যাখ্যান করেছেন। গর্ভপাতকে তিনি ‘খুন’ বলে অভিহিত করেছেন। উল্লেখ্য, তুরস্কের জনসংখ্যা গত কয়েক বছর ধরে শতকরা প্রায় ১ দশমিক ৩ ভাগ হারে বেড়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো