সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রফতানি হচ্ছে মানিকগঞ্জের কাঁচামরিচ

অর্থনৈতিক রিপোর্টার ॥ গুণে ও স্বাদে অতুলনীয় মানিকগঞ্জের মরিচ এখন ইউরোপ-আমেরিকাসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে রফতানি হচ্ছে। মালয়েশিয়ায়ও ব্যাপক কদর এই মরিচের। চলতি বছর বাম্পার ফলন ও ভাল দামে খুশি এ অঞ্চলের মরিচ চাষীরা।

কাঁচামরিচের জন্য বিখ্যাত মানিকগঞ্জের শিবালয় উপজেলা। জেলার সিংহভাগ মরিচ চাষ হয় এ উপজেলাতে। স্থানীয় এই মরিচ বিক্রির প্রধান কেন্দ্রবিন্দু হলো বরঙ্গাইল হাট। ঢাকা-আরিচা মহাড়কের পাশে অবস্থিত এই হাট থেকেই প্রতিদিন ২৫-৩০ ট্রাক মরিচ যাচ্ছে ঢাকার বাজারে।

বরঙ্গাইল হাটের মরিচ ব্যবসায়ী জসিম উদ্দিন জানান, উপজেলা ও আশপাশের বিভিন্ন এলাকা থেকে চাষীরা এই হাটে মরিচ বিক্রির জন্য আসে। পরে এই হাট থেকে মরিচ চলে যায় ঢাকাসহ বিভিন্ন এলাকায়। প্রতিদিন এই হাটে অন্তত পাঁচ হাজার মণ মরিচ বেচাকেনা হয়।

তাড়াইল গ্রামের মরিচ চাষী আব্দুল লতিফ জানান, জমি তৈরি, সেচ, সার, বীজ, কীটনাশক, কৃষি শ্রমিক সব মিলিয়ে বিঘাপ্রতি মরিচ চাষে খরচ ১৫ থেকে ১৬ হাজার টাকা। প্রতি বিঘা জমিতে মরিচের ফলন হয় ৩০ থেকে ৫০ মণ। প্রতি বিঘায় ২৫ থেকে ৩০ হাজার টাকা লাভ পাওয়া যায়।

তিনি আরও জানান, পৌষ মাসের প্রথমেই চারা রোপণ করতে হয়। ফলন শুরু হয় চৈত্র মাসের প্রথম সপ্তাহ থেকে। শ্রাবণ মাসে বর্ষার পানি মরিচ খেতে না ঢোকা পর্যন্ত ফলন পাওয়া যায়। মৌসুমের শুরুতে এবার তারা মরিচ বিক্রি করেছেন ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে।

বরংগাইল হাটে মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানির আলমগীর হোসেন জানান, প্রতিদিন তারা দুই হাজার কেজি মরিচ বিদেশে পাঠাচ্ছেন। ইউরোপ-আমেরিকাসহ মধ্য প্রাচ্যের কয়েকটি দেশে তারা মরিচ রফতানি করছেন। মালয়েশিয়ায়ও প্রচুর পরিমাণে মরিচ রফতানি হচ্ছে।

এ প্রসঙ্গে কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আলীমুজ্জামান মিয়া জানান, চলতি বছর প্রায় সাত হাজার হেক্টর জমিতে মরিচের আবাদ হয়েছে। এ বছর ফলন অত্যন্ত ভাল। পরিকল্পিতভাবে মরিচের আবাদ করায় জেলার চাষীরা লাভজনক অবস্থায় রয়েছেন। তাছাড়া মান ও স্বাদে ভাল হওয়ায় স্থানীয় মরিচ বিদেশে রফতানি করেও চাষীরা অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর