রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুক ও মাইক্রোসফট বিশেষ লক্ষ্যে একজোট

ফেসবুক ও মাইক্রোসফট বিশেষ লক্ষ্যে একজোট

অনলাইন ডেস্ক॥ পানির নিচ দিয়ে যাবে বিশাল সব কেবল। সেই কেবলে প্রবাহিত হবে বিপুল পরিমাণ ডেটা। আর এই কাজে হাত মেলাচ্ছে দুই জায়ান্ট- ফেসবুক ও মাইক্রোসফট। আটলান্টিক মজাসাগরের তলদেশ দিয়ে ৪ হাজার মাইল পাড়ি দেবে কেবল।

এই তারের মধ্য দিয়ে দুই দানব তাদের রাশি রাশি তথ্য পাঠাবে। আমেরিকা ও ইউরোপের মধ্যে তথ্যের আদান-প্রদান আরো গতিশীল হবে। এর মাধ্যমে উত্তর ভার্জিনিয়া এবং স্পেনের বিলবাও-এর হাবগুলোকেও সংযুক্ত করবে।

এ পরিকল্পনার মাধ্যমে মাইক্রোসফট ও ফেসবুকের কাজ আরো দ্রুততর হবে বলে জানানো হয়। মূলত টেলিকমিউনিকেশন কম্পানিগুলো এ ধরনের প্রজেক্ট হাতে নেয়। পানির তলদেশ দিয়ে তার বসানোর কাজ করে থাকে তারা। যেমন, গুগল এশিয়ার ৫টি টেলিকমিউনিকেশন কম্পানির সঙ্গে জোট বেঁধে ৩০০ মিলিয়ন ডলারের কেবল বসাচ্ছে পানির নিচ দিয়ে। এই তার জাপান ও আমেরিকার মধ্যে সংযোগ স্থাপন করবে।

ফেসবুকও তাল মিলিয়ে অন্যান্য কর্মসূচি হাতে নিচ্ছে। টেলিকমিউনিকেশনের গতানুগতিক কাঠামোর নতুন কিছু জুড়ে দিতে চাইছে প্রতিষ্ঠানটি। যেমন- বিশাল সব রেডিও টাওয়ার তৈরির পরিকল্পনা করছে তারা যার মাধ্যম প্রত্যন্ত অঞ্চর যোগাযোগব্যবস্থা অনেক সহজ করা যাবে।

এই দুই মহারথীর যৌথ প্রজেক্টের নাম মারিয়া (এমএআরইএ)। ২০১৭ সালের আগস্ট বা বছরের শেষের দিকে এর কাজ শুরু হবে। তাদের স্থাপিত তার অপারেট করবে টেলিকমিউনিকেশন-ইনফ্রাস্ট্রাকচার কম্পানি টেলজিয়াস। সূত্র : বিজনেস ইনসাইডার

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না