বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘুমের মধ্যে কথা বলা ‘রোগ নয়’

ঘুমের মধ্যে কথা বলা ‘রোগ নয়’

মানুষ যখন ঘুমের দেশে তখনও কথা বলে ওঠে কীভাবে, ঘুমের ঘোরে পরিচিতজনকে কথা বলতে দেখে অনেকের মনেই এ প্রশ্ন উঠেছে। কিন্তু সদুত্তর মেলেনি। অনেকেই বলে থাকেন, এ আসলে একটা রোগ। কিন্তু সত্যিই কি তাই! কেন ঘুমের মধ্যেও কথা বলে মানুষ? চলতি ধারণা, স্বপ্ন দেখার কারণেই ঘুমের মধ্যে কথা বলে মানুষ। অনেক সময় তা বিড়বিড় করে। কিন্তু কখনও পরিষ্কার কথোপকথনও শোনা যায়। হালকা ঘুম বা গভীর ঘুম; যে কোন অবস্থাতেই কথা বলে উঠতে পারে মানুষ। তবে জেগে থাকা অবস্থা থেকে ‘নন র‌্যাপিড আই মুভমেন্ট’ বা জেগে থাকা অবস্থা থেকে ‘র‌্যাপিড আই মুভমেন্ট’র দিকে যখন মানুষ এগোয় তখনই ঘুমের মধ্যে কথা বলার প্রবণতা বাড়ে।

কিন্তু কেন এই ঘুমের বিভিন্ন অবস্থায় কথা বলে ওঠে মানুষ?

স্রেফ স্বপ্ন দেখার কারণেই এ জিনিস হয় না। এর পেছনে থাকে বিভিন্ন কারণ। ন্যাশনাল সিøপ ফাউন্ডেশনের মতে উদ্বেগ, ডিপ্রেশন, ঘুম কম হওয়া ইত্যাদির কারণে এই প্রবণতা দেখা যায়। কখনও এ্যালকোহলের প্রভাবও কাজ করতে পারে। এছাড়া প্রচণ্ড জ্বরের মতো অসুখ হলেও ঘুমের মধ্যে কথা বলার প্রবণতা দেখা যায়। বংশগত কারণেও অনেকে এ কাজ করে থাকে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হলো, ‘নাইট টেরর’। কোন কারণে ঘুম নিয়ে যদি কারও ফোবিয়া থাকে, তা থেকেও এই প্রবণতা তৈরি হতে পারে। সেক্ষেত্রে সঠিক কারণটা খুঁজে পাওয়া জরুরী।

সাধারণভাবে এ কোন অসুখ নয়। কিন্তু ঘুমের ব্যাঘাত যদি ঘটে তাহলে নানা রকম শারীরিক অসুবিধা হতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়। এছাড়া ফোবিয়া থাকলে মনোবিদের পরামর্শ নিলে মূল সমস্যাটিই সমূলে নির্মূল হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ