মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তালেবান প্রধান মোল্লা মনসুর মার্কিন ড্রোন হামলায় নিহত

  • নতুন নেতা নির্বাচনে জঙ্গী গ্রুপটির বৈঠক

মার্কিন ড্রোন (চালকবিহীন বিমান) হামলায় আফগান সীমান্তের কাছে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একটি প্রত্যন্ত এলাকায় তালেবানের শীর্ষ নেতা মোল্লা আখতার মোহাম্মদ মনসুর নিহত হওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেছে আফগানিস্তান। পাশাপাশি মোল্লা মনসুর নিহত হয়েছেন বলে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও নিশ্চিত করেছেন। তিনি তার মৃত্যুকে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় একটি ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’ বলে উল্লেখ করেন। এদিকে মোল্লা মনসুর নিহত হওয়ার পর নতুন নেতা নির্বাচনে রবিবার বৈঠকে করেছে বলে তালেবানের দুটি সূত্র জানিয়েছে। খবর এএফপি ও ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমসের।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিদফতর, দেশটির প্রধান নির্বাহী ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রবিবার এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। মোল্লা মনসুরের নিহত হওয়ার ব্যাপারে আফগানিস্তানের কাছ থেকেই প্রথম আনুষ্ঠানিক ঘোষণা এল। পাকিস্তানের মাটিতে শনিবারের হামলার কথা উল্লেখ করে এক বিবৃতিতে ওবামা বলেন, আল কায়েদার মতো চরমপন্থী সংগঠনগুলোর সঙ্গে সন্ধি স্থাপন, আফগান জনগণের বিরুদ্ধে যুদ্ধ, আমেরিকা ও জোট বাহিনীর ওপর অব্যাহত হামলা ও এর পরিকল্পনাকারী একটি সংগঠনের নেতাকে আমরা অপসারণ করেছি। এদিকে তালেবান সূত্রগুলো জানিয়েছে, তালেবানের রাহবারি শুরার (নেতৃস্থানীয় কাউন্সিল) বৈঠকে পরবর্তী নেতা কে হতে পারেন তা নিয়ে আলোচনা হয়েছে। এতে সংগঠনটি তাদের নেতার মৃত্যুর বিষয়টি মেনে নিয়েছে বলে জোরালো ইঙ্গিত পাওয়া গেছে। তবে এর আগে মনসুরের ঘনিষ্ঠ একজন সহচর তালেবানের শীর্ষ নেতার নিহত হওয়ার খবর অস্বীকার করেছিলেন। সূত্রগুলো জানিয়েছে, বৈঠকে গেরিলা কমান্ডার সিরাজুদ্দিন হাক্কানি, মোল্লা মোহাম্মদ ইয়াকুব, মোল্লা আব্দুল কাইয়ুম জাকির ও মোল্লা শেরিনের নাম আলোচিত হয়েছে। এদের মধ্যে হাক্কানির মাথার দাম হিসেবে যুক্তরাষ্ট্রের ৫০ লাখ ডলার অর্থ পুরস্কার ঘোষণা করা আছে। হাক্কানি তালেবান প্রধান হলে আফগান সরকারী বাহিনী এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্র বাহিনীর প্রতি বিদ্রোহীরা আরও আক্রমণাত্মক হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। হাক্কানিকে আফগান বিদ্রোহীদের মধ্যে সবচেয়ে বিপজ্জনক যুদ্ধবাজ নেতা হিসেবে বিবেচনা করে যুক্তরাষ্ট্র ও আফগান কর্মকর্তারা।

শীর্ষ সংবাদ:
জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?