বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাদ্দামের মেয়েকে ফেরত দিন ॥ জর্দানকে ইরাক

  • এবারও দাবি প্রত্যাখ্যান

ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেনের বড় মেয়ে রাগাদ হোসেন ও বাথ পার্টির সাবেক কয়েকজন নেতাকে ফেরত দিতে বুধবার জর্দানের প্রতি আহ্বান জানিয়েছে ইরাক সরকার। বর্তমানে রাগাদসহ বাথ পার্টির এসব নেতা জর্দানে বসবাস করছে। খবর জেরুজালেম পোস্টের।

আরবিল শহরে জর্দানি কনসালের সঙ্গে ইরাকের সিনিয়র কয়েকজন কর্মকর্তার বৈঠকের পর এক বিবৃতিতে এ অনুরোধ করেছেন ইরাকি পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল-জাফারি। ২০০৩ সালে ইরাকে মার্কিন ও ব্রিটিশ সরকার সামরিক হামলা চালালে রাগাদ হোসেন জর্দানে চলে যান এবং সেখানে তিনি রাজপরিবারের বিশেষ মেহমান হিসেবে বসবাস করছেন।

বিবৃতিতে জাফারি আরও বলেছেন, ইরাকের বিচার বিভাগ যেসব ব্যক্তিকে ফেরারি ঘোষণা করেছে তাদের মধ্যে যারা জর্দানের মাটিতে বসবাস করছেন তাদের বাগদাদের কাছে হস্তান্তর করার জন্য আম্মানের প্রতি আহ্বান জানানো হচ্ছে। তবে এরই মধ্যে জর্দানের রাজপরিবার ৪৭ বছর বয়সী রাগাদকে ফেরত দেয়ার বিষয়ে ইরাকের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। ইরাকের সরকারকে উৎখাত করার জন্য রাগাদ হোসেন সন্ত্রাসীদের অর্থ দিয়ে মদদ দিচ্ছে বলে বাগদাদ বরাবর অভিযোগ করছে। এ অপরাধে রাগাদকে দেশে এনে বিচার করতে চায় ইরাকের আদালত। রাগাদকে দেশে ফিরিয়ে আনার জন্য এবারই প্রথম কোন অনুরোধ করা হলো না। আগেও বেশ কয়েকবার তাকে ফিরিয়ে দেয়ার অনুরোধ করা হয়। কিন্তু প্রতিবারই জর্দান সে অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

তাঞ্জানিয়ায় মসজিদে হামলা ॥ ইমামসহ নিহত ৩

তাঞ্জানিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে একটি মসজিদে হামলায় ইমামসহ তিনজন নিহত হয়েছেন। পুলিশ এই ঘটনাকে ‘সন্ত্রাসী স্টাইলে হামলা’ বলে বর্ণনা করেছে।

১২ জনেরও বেশি হামলাকারী বৃহস্পতিবার মাগরিবের নামাজের সময় দা ও কুড়াল নিয়ে মুয়ানজার ওই মসজিদে হামলা চালায় বলে পুলিশ জানিয়েছে। খবর বিবিসির।

এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত সন্দেহে তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

তাঞ্জানিয়ার বিবিসি প্রতিনিধি সামি আওয়ামি জানিয়েছেন, দেশটিতে ইসলামী জঙ্গীদের উত্থানের হুমকি ক্রমশ বাড়ছে। তবে এ ধরনের হামলা তারা সাধারণত এড়িয়ে চলে। মসজিদে চালানো হত্যাকাণ্ডের দায় কোন গোষ্ঠী স্বীকার করেনি। নিহতদের মধ্যে মসজিদের ইমামও রয়েছেন।

শীর্ষ সংবাদ:
টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনায় কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না