বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএসের বিরুদ্ধে লড়াই জোরদার করছে যুক্তরাষ্ট্র

  • কয়েক শ’ স্পেশাল অপারেশন ও মেরিন সেনা মোতায়েন

মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে কয়েক মাসে অপ্রত্যাশিত অগ্রগতি অর্জিত হওয়ার পর যুক্তরাষ্ট্র লড়াইয়ে কয়েক শ’ স্পেশাল অপারেশন ও মেরিন সৈন্য পাঠাচ্ছে। মার্কিন কর্মকর্তারা বলেছেন, তাদের আরও বৃহত্তর পর্যায়ে জড়িত হওয়া ছাড়া আইএস বিরোধী লড়াইয়ে জয়ী হওয়া সম্ভব নয়। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের।

অন্যদিকে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে অগ্রগতির ভবিষ্যতকে জটিল করে তুলছে যে, সকল সম্ভাব্য বাধা, সেগুলোর মধ্যে রয়েছে বাগদাদে বিশৃঙ্খলা, সিরিয়ায় নাজুক অস্ত্রবিরতি ও তুরস্কে রাজনৈতিক গোলযোগ। প্রেসিডেন্ট ওবামা ২০১৪ সালে ইরাক ও সিরিয়ায় বিস্তৃত এলাকা নিয়ন্ত্রণকারী চরমপন্থীদের বিরুদ্ধে প্রথমবারের মতো মার্কিনবিমান হামলা চালানোর নির্দেশ দিলে মার্কিন কর্মকর্তারা বিজয় অর্জনের জন্য ৩ থেকে ৫ বছর সময় লাগবে বলে তখন যে ভবিষ্যদ্বাণী করেছিলেন তা এখন কঠিন হয়ে দাঁড়াবে। কর্মকর্তারা বলেছেন, অস্থিরতার সঙ্গে লড়াই শুরু করার পর বিশেষ করে গত ছ’ মাসে যে অগ্রগতি অর্জিত হয়েছে তাতে তারা সন্তুষ্ট। ইরাকে উত্তরাঞ্চলীয় শহর বাইজি অক্টোবরে পুনর্দখলের পর বিশাল এলাকায় আইএসের প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়ে। এ সবকিছু আশার সঞ্চার করছে যে, জঙ্গীরা পরাজিত হওয়ার কাছাকাছি চলে এসেছে। এক মার্কিন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, আমরা যা চাই তার চেয়ে কিছুটা বেশি প্রাপ্তি এসেছে সত্যিকারভাবে। লড়াই এমন একটা পর্যায়ে প্রবেশ করেছে যাকে নতুন ও সম্ভাব্য কঠিন পর্যায় বলে অভিহিত করেছেন পেন্টাগনের কর্মকর্তারা। মার্কিন সামরিক বাহিনী লড়াইয়ের গতি বৃদ্ধির জন্য তাদের সম্পৃক্ততা জোরদার করবে।

শীর্ষ সংবাদ:
মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ        
//--BID Records