বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পকে ‘না’ পল রায়ানের

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পীকার পল রায়ান বলেছেন, তিনি নবেম্বরে অনুষ্ঠেয় দেশের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে বর্তমান অবস্থায় ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করতে পারেন না। এর জবাবে নিউইয়র্কের ব্যবসায়ী ট্রাম্প বলেন, আমি স্পীকার রায়ানের এজেন্ডা সমর্থন করতে প্রস্তুত নই এবং সম্ভবত ভবিষ্যতে আমরা একসঙ্গে কাজ করতে পারি। খবর এএফপির।

রায়ান বৃহস্পতিবার সিএনএনকে বলেন, আমি এ মুহূর্তে সেটি করতে পারছি না। আমি ঠিক এখন সে অবস্থায় নেই। তিনি দলকে ঐক্যবদ্ধ করতে এবং রক্ষণশীল নীতির প্রতি আরও অনুগত হতে ট্রাম্পের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমি মনে করি আমাদের এ দলকে ঐক্যবদ্ধ করা প্রয়োজন। সর্বোচ্চ পদে নির্বাচিত রিপাবলিকান রায়ানের এ চমক-লাগানো ঘোষণা দলের এস্টাব্লিশমেন্ট ও এর সাধারণ সদস্যদের মধ্যে কড়া প্রতিক্রিয়ার সৃষ্টি করবে বলে মনে হয়। রক্ষণশীলরা ডেমোক্র্যাট হিলারি ক্লিনটনের বিরুদ্ধে ট্রাম্পের প্রত্যাশিত প্রতিদ্বন্দ্বিতায় তার পেছনে ঐক্যবদ্ধ হবেন কিনা, এ নিয়ে গভীর উদ্বেগ রয়েছে। রায়ান প্রেসিডেন্ট পদে শেষ মুহূর্তে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে জল্পনা-কল্পনা চলছিল। তিনি ২০১২ সালে মিট রমনির সঙ্গে ভাইস প্রেসিডেন্ট পদে রিপাবলিকান প্রার্থী ছিলেন। কিন্তু তিনি প্রায়ই ওই জল্পনা-কল্পনা উড়িয়ে দেন এবং বৃহস্পতিবারও তাই করেন। ট্রাম্পকে সমর্থন জানাতে অস্বীকৃতির কারণ ব্যাখ্যা করতে গিয়ে রায়ান বলেন, আমাদের নেতা আমাদের আদর্শ ধারণ করুন এটি বহু রিপাবলিকানই দেখতে চান বলে আমি মনে করি। রায়ান বলেন, ট্রাম্পকে কিছু কাজ করতে হবে। ভয় দেখানো বন্ধ করার এটিই সময়। মানুষকে ছোট করে দেখানো বন্ধ করার এটিই সময়। রায়ান ইতোপূর্বে বিশেষত ট্রাম্প মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করার প্রস্তাব করার পর প্রার্থীর সমালোচনা করেন। কিন্তু রায়ানের বৃহস্পতিবারের মন্তব্যই সবচেয়ে বেশি তোলপাড়ের সৃষ্টি করেছে, কারণ ট্রাম্প এখন দলের নেতা হিসেবে আবির্ভূত হয়েছেন এবং রায়ান প্রেসিডেন্ট পদে রিপাবলিকান প্রার্থী মনোনয়নের জন্য জুলাইয়ে অনুষ্ঠেয় করভেনশনের কো-চেয়ারম্যান হবেন। ট্রাম্প বৃহস্পতিবার রাতে মিনিট কয়েকের মধ্যেই রায়ানের মন্তব্যের জবাব দেন। তিনি তখন পশ্চিম ভার্জিনিয়াতে এক সমাবেশে ভাষণ দিতে যাচ্ছিলেন। এক বিবৃতিতে ট্রাম্প বলেন, আমি স্পীকার রায়ানের এজেন্ডা সমর্থনক করতে প্রস্তুত নই। তিনি বলেন, সম্ভবত ভবিষ্যতে আমরা একসঙ্গে কাজ করতে পারি এবং আমেরিকান জনগণের জন্য কী করলে সবচেয়ে ভাল হবে, তা নিয়ে মতৈক্যে পৌঁছতে পারি। তিনি বলেন, তাদের প্রতি দীর্ঘদিন ধরে এতই অন্যায় করা হয়েছে যে, রাজনীতিকদের জন্য আমেরিকানদের স্বার্থকেই প্রথমে স্থান দেয়ার সময় এসেছে। রায়ান স্পীকার বলেন যে, রিপাবলিকান পার্টির মনোনয়নের লড়াই জুন পর্যন্ত এবং সম্ভবত কোন কনটেস্টেড কনভেনশন না হওয়া পর্যন্ত চলবে এবং ট্রাম্পকে মনোনয়ন পাওয়ার পথ রোধ করতে তার প্রধান প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজ প্রতিযোগিতায় অবস্থান করবেন বলে তিনি প্রত্যাশা করেছিলেন। কিন্তু যখন ট্রাম্প তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ইন্ডিয়ানা প্রাইমারিতে জয়ী হন, তখন ক্রুজ ও তৃতীয় স্থান প্রাপ্ত জন ক্যাসিক সরে দাঁড়ান এবং ট্রাম্পই সম্ভাব্য প্রার্থী থেকে যান।

তবে রায়ান জোর দিয়ে বলেন যে, ট্রাম্প সম্পর্কে তার সন্দেহ থাকা সত্ত্বেও কোন রিপাবলিকানেরই হিলারিকে সমর্থন করা উচিত নয়। এর আগে কয়েকজন সেরূপ হুমকিই দেন। তিনি বলেন, চূড়ান্ত বিজয় অর্জন করতে হলে আমাদের এমন এক নেতা দরকার, যিনি সবাইকে সব রক্ষণশীলকে ও দলের সব উপদলকে এক করতে হবে এবং এক আবেদনপূর্ণ এজেন্ডা নিয়ে দেশবাসীর কাছে যেতে পারেন।

ট্রাম্প এর আগে বলেন, রিপাবলিকানরা তাকে সমর্থন করতে ঐক্যবদ্ধ হবেন। তিনি বুধবার ফক্স নিউজকে বলেন, এখন আমরা দলকে একতাবদ্ধ করব। আমরাও লোকজনকে সমবেত করতে যাচ্ছি। বিশাল মাত্রার অবিশ্বাস ও তার মেজাজ নিয়ে তার নিজ দলের মধ্যে উদ্বেগ থাকার ভেতর রিয়াল এস্টেট মোগল একজন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প কিভাবে শাসন করবেন এ সম্পর্কিত দুশ্চিন্তা প্রশমিত করতে চেষ্টা করেন। তিনি নিউইয়র্ক টাইমসসকে বলেন, অবস্থা খুব ভাল হয়ে যাবে। আমি দেশের জন্য অস্থিরতা ডেকে আনতে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছি না।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার